নিম্ন মধ্যবিত্তের ঈদ আনন্দ

লিখেছেন লিখেছেন ঝরাপাতা ০৪ আগস্ট, ২০১৪, ১০:৪৭:২৫ রাত

বছর জুড়ে নানান পরিকল্পনার তালিকাটুকু তীব্র আকারে বৃদ্ধি পায় রমজান মাস এলেই।ডালপালা মেলে বিস্তৃতি ঘটাতে শুরু করে বিবিধ জনের চাওয়া পাওয়ার আকাশ। ঈদ। খুশির অপর নামে আসা এ ক্ষনগুলো নিম্ন মধ্যবিত্তের জন্য ঠিক কতোটা হিসেবী পখচলা তা ভুক্তভোগীরাই জানেন। আমি এ অধমও সে তালিকায় যুক্ত হওয়া এক নরকীট।

এবারই প্রথম বোনাস বেতন পুর্নাঙ্গ পেলাম। চাকুরী জীবনে স্থিত হবার পর এটিই প্রথম ঈদ। ব্যাংক থেকে টাকা গুলো তুলে এনে সদর দরোজা বন্ধ করে দিয়ে ভাগ করতে থাকি কাগুজে টাকা। কার জন্য কতো টাকার বাজেট? কার কি লাগবে? নিঃসন্দেহে বলতে পারি ঐ ভাগের বা বাজেটের তালিকায় নিজ নামটি থাকেনা। নিজেকে বাদ দিয়েই আসন্ন ঈদ আনন্দ উপভোগ করার প্রানান্ত চেষ্টা করছি বেশ কয়েকদিন ধরে।

প্রায় প্রতিদিনই মার্কেটে যাওয়া হয়। এটা ওটা পছন্দ করি। খুঁটে খুঁটে দেখি। অন্যের কেনাকাটা দেখি। সাহস নিই। দাম জেনে নিই কৌশলে।পরদিন আবার যাই। পরখ করি। দামাদামি করি। বাজেট আর বাস্তবতার কষ্টকর সমন্বয় ঘটিয়ে ঈদের দু চার দিন আগে কিনে পেলি ঈদ আনন্দে উপভোগের নানান উপকরন গুলো। যে গুলো কেনাতে অবশ্যই প্রাধান্য থাকে অপেক্ষাকৃত কম দামের দোকান গুলো।

বাড়ি যাই।আমাদের ঈদ বলতে ঐ বাড়ি যাওয়ার আনন্দটুকুই। পরিবারের সবাইকে খুশি করার সর্বোচ্চ চেষ্টায় প্রায়ই সফল হই। নিজের আনন্দের বিসর্জন দিয়ে হলেও সবাইকে অগ্রাধিকার দিই। ঈদ উপভোগ করি পরিবারের সবাইকে নিয়ে। যা অনেকটাই সাদামাটা আয়োজনে।

ঈদ উপলক্ষ্যে গ্রামে আসা বন্ধু বান্ধব বড় ভাইদের সাথে আড্ডা। রাত জাগি। ঈদের দিনে নামাজের পর পরিচিতদের সাথে কোলাকুলি। সালাম বিনিময়। গুরুজনদের কবর জিয়ারত করে সেমাই চিনি খাওয়া। প্রায় প্রতিদিনই বিকেলে মেঘনার পাড়ে যাওয়া। ঈদের পরে আত্মীয় স্বজনদের বাড়িতে যাওয়া এবং থ্রি জি গতিতে পরিদর্শন।

মোটামুটি এই আমার কিংবা আমাদের মতো নিম্ন মধ্যবিত্তের উপার্জনক্ষম অবিবাহিত যুবকের ঈদ সূচি।

এবার ঈদে কাউকেই ফোন কিংবা এসএমএস দিইনি। ফেসবুকেও না। আমার এ নিরবতার মাঝেও অনেকেই এসএমএস ও ফোন করেছেন।সবার প্রতি রইলো কৃতজ্ঞতাবোধ। বিশেষ করে ফেবু বন্ধুদের ইনবক্সের রিপ্লাই না দেয়াটা রীতিমত অন্যায়। কোন অজুহাত নয় এ জন্য কেবলই ক্ষমা চাই।

প্রায় নয়দিনের ছুটি শেষে গতোকাল কর্মক্ষেত্রে চলে আসার মধ্য দিয়ে যবানিকাপাত ঘটলো ঈদ আনন্দের।

সবার জন্য শুভকামনা।

ভালো থাকা হয় যেন......

০৪.০৮.২০১৪ইং

বিষয়: বিবিধ

৯৮৭ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

251028
০৫ আগস্ট ২০১৪ রাত ১২:৫৭
আফরা লিখেছেন : নিজে ভোগ করার মাঝে আর কতটুকু সুখ তার চেয়ে অনেক অনেক সুখ ত্যাগে সেটুকু আপনি পেয়েছেন ।আল্লাহ আপনাকে ভাল রাখুন এই কামনা রইল ।
251074
০৫ আগস্ট ২০১৪ সকাল ০৫:০০
বুড়া মিয়া লিখেছেন : কর্মজীবনে আপনি অর্থনৈতিক ও সামাজিকভাবে উন্নতি লাভ করুন এবং সুখী হোন এ দোয়া রইলো।
251313
০৬ আগস্ট ২০১৪ রাত ১২:৫৪
বাজলবী লিখেছেন : অাপনার জীবন প্রশান্তিময় হোক। অাল্লাহর কাছে এ প্রাথর্না।দোয়া করবেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File