রানা প্লাজার সাতকাহন...

লিখেছেন লিখেছেন প্রশান্ত আত্মা ২৪ এপ্রিল, ২০১৫, ০৪:৪২:৫৫ বিকাল

২০১৩ সালের এই দিনে সকাল ৮:৪৫ এ সাভার বাসস্ট্যান্ডের কাছে বহুতল ভবন রানা প্লাজা ধসে পড়ে।এ দূর্ঘটনায় সরকারী হিসাবে ১১৩৬ জন শ্রমিক নিহত হন।তবে বাস্তবে নিহতের এই সংখ্যা আরও অনেক বেশী।আহত হয়ে দুঃসহ জীবন কাটাচ্ছেন দুই হাজারেরও বেশি শ্রমিক।এখনও নিখোঁজের’ তালিকায় রয়েছে ১৩৫ জন শ্রমিক।বিশ্বের ইতিহাসে এটি ৩য় বৃহত্তম শিল্প দুর্ঘটনা হিসেবে বিবেচিত হচ্ছে।

রানা প্লাজা ট্রাজেডির আগের দিন ভবনে ফাটল দেখে বেশীরভাগ শ্রমিকই মৃত্যুভয়ে কাজে আসতে চায়নি!কিন্তু কাজে না আসলে হবে কি করে!!আজ যে হরতালবিরুধি মিছিল করতে হবে!বিরোধী দলের প্রত্যেকটি হরতালেই মুরাদ জংয়ের পক্ষে রানার নেতৃত্বে সবসময় এই রানা প্লাজার শ্রমিকদের নিয়ে হরতালবিবোধী মিছিল সমাবেশ হয়!তাই শ্রমিকদের লাঠি দিয়ে পিটিয়ে ঢোকানো হয় রানা প্লাজার ভিতরে!সহাস্রাধিক মানুষের মৃত্যুর জন্য এই রানা এবং আওয়ামীলীগের নষ্ট রাজনীতিই দায়ী। রানা প্লাজা ভবন ধসকে দুর্ঘটনা না বলে 'হত্যাকাণ্ড' কিংবা 'অসুস্থ রাজনীতির বলী' বলাটাই যুক্তিযুক্ত।

ভবন ধসের পর এটা নিয়েও চলে রাজনীতি!তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী বলে বসেন,ভবনের পিলার ধরে কতিপয় মৌলবাদীদের নাড়াচাড়ার ফলে নাকি ভবন ধসে পড়েছিল!কিরকম মস্তিষ্ক বিকৃত হলে মানুষ এমন কথা বলতে পারে!

২০১৩ সালে জুলাই মাসে জাতীয় সংসদে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী জানিয়েছিলেন, “রানা প্লাজার ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানন্ত্রীর ত্রাণ তহবিলে জামা পড়েছে ১২৭ কোটি ৬৭ লাখ ৩৩ হাজার ৩৪৯ টাকা।” কিন্তু শ্রমিকদের এই টাকা এখন কোথায়!১২৭ কোটি টাকার মধ্যে ১০৮ কোটি টাকারই খবর নেই।শ্রমিকদের এই ক্ষতিপূরণের এই টাকা অলস পড়ে আছে নাকি আওয়ামীলীগের পেটে চলে গেছে সে প্রশ্ন আসতেই পারে।যারা আস্ত পদ্মাসেতু খেয়ে ফেলতে পারে এটা তাদের কাছে কোন বাপারই না!

আর বিচারের কথা কি বলব!রানা প্লাজা ধসের দুই বছর পূর্ণ হয়ে গেলেও এখনও পর্যন্ত ভবন মালিক সোহেল রানা বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগপত্রও দাখিল করা হয়নি!!হবে কি করে!সোহেল রানা তো একজন সক্রিয় যুবলীগ কর্মী! এটাই তার প্রাপ্য ছিল!আওয়ামীলীগের পক্ষে মিছিল করতে গিয়েই তো সে শ্রমিকদের উপর খড়গহস্ত হয়েছিল।সেই আওয়ামীলীগ ক্ষমতায় থাকতে রানাদের বিচার হবে তা কি হয়!!আর শ্রমিকদের কথা বলছেন?ওদের আবার কিসের মানবাধিকার!ওদের জন্য কিসের ন্যায়বিচার।

ওরা তো শ্রমিক...মানুষ না...

জন্মই ওদের আজন্ম পাপ..

বিষয়: বিবিধ

১৪৪৬ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

316660
২৪ এপ্রিল ২০১৫ বিকাল ০৫:৫৮
শেখের পোলা লিখেছেন : খবরে প্রকাশ রানা প্লাজার সাহায্যের কোন টাকা প্রধান মন্ত্রীর কাছে ছিলও না আর নাই ও৷ কোথায় গেল সে টাকা? কে দেবে হিসাব?
316674
২৪ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:২৪
হতভাগা লিখেছেন : একটা ঘটনাকে ছাপিয়ে যায় এরকম আরেকটা ঘটনা ঘটিয়ে মানুষের ফোকাস বার বার সরিয়ে নেওয়া হচ্ছে ।

ঘটনারও কোন বিচার হয় না/

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File