বিয়ে রঙ্গ !

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১০:২৯:৩৪ রাত



=======

জনৈক কন্যার মাতা অথবা মধ্যস্ততাকারী ফোন করলেন: আসসালামুআলাইকুম !

আমি: ওয়া আলাইকুম আস সালাম ওয়া রহমাতুল্লাহ।

: আপনি মুন্না ?

:জি, আমি মুন্না।

: আমি অমুক,,,কানাডার টরোন্টোতে বসবাস করছি। অস্ট্রেলিয়ার অমুক জনাবকে চিনেন ? উনি আমাকে আপনার নাম্বার দিয়েছেন।

: জি আলহামদুলিল্লাহ উনাকে আমি চিনি।

: তা আপনি থাকেন কোথায় ?

:জি, ওরেগনে থাকি।

:এটা কোথায়, নিউইয়র্কের কোন দিকে ?

: এটা ওয়েস্ট কোস্টে। নিউ ইয়র্কের উল্টোদিকে। ক্যালিফোর্নিয়ার পাশে, আবার ওয়াশিংটনেরও পাশে। নিউ ইয়র্ক থেকে প্লেনে অন্তত ৬ ঘন্টা লাগে ওরেগনে আসতে।

: ও আচ্ছা। বুঝেছি। আমি ভেবেছিলাম এটা নিউ ইয়র্কের পাশে। আমার এক ছেলে শিকাগো শহরে থাকে। আমিও আমেরিকায় গিয়েছি অনেক কিন্তু এখন যাইনা........(অনেক কথা)। যাইহোক।....তা আপনি কোন কোম্পানীতে জব করছেন? এটা কি পার্মানেন্ট ? ফুল টাইম ?

: জি, আমি অমুক কোম্পানীতে জব করছি,,,ফুল টাইম এবং অবশ্যই পার্মানেন্ট।

: আচ্ছা ভালো, আমি জেনেছি আপনি ঢাকার বনানীতে থাকতেন। ওটা কি আপনার নিজের বাড়ি ?

: না, ওটা আমার বড় বোনের বাড়ি।

:উত্তরাতে দেখলাম স্যামসান না কি যেন কোম্পানীর নাম,,,নিজস্ব বিল্ডিং আছে এটার.....এটা কি আপনার ? আবার গাজীপুরে ফ্যাক্টরী একই নামে......এটা কার ?

: এসব আমার বোনের

:আপনারা কত ভাই বোন ?

:৪ বোন ২ ভাই। আমি ৫ নং।

:আপনি অমুক অমুক কোম্পানীর ডাইরেক্টর ছিলেন। অনেক ফ্যাক্টরীর কথা শুনেছি.....

:জি, ডাইরেক্টর ঠিকই আছে, কিন্তু ফ্যাক্টরী টিকেনি,হয়নি। ব্যবসা ছিলো বিশাল কিন্তু লোকসান। নানান কাহিনী......(পুরো অর্থনৈতিক ব্যাকগ্রাউন্ড চেক)।

: আচ্ছা ঢাকাতে আপনার কি কি প্রপার্টি আছে ?

: আমার কোনো প্রপার্টি নেই।

:যশোরে কি আছে ?

:আমার আব্বা মারা যাবার আগে বেশ বড়সড় একটা বাড়ি রেখে গিয়েছিলো। সেখানে ঘুমানোর জন্যে আমার একটা বড়সড় ঘর আছে। কিন্তু যশোরে আমার বলে কিছুই নেই। কোনো প্রপার্টি নেই।

: আচ্ছা,যেখানে এখন আছেন ওরেগনে,, ওটা কি নিজের বাসা নাকি ভাড়া ?

: এটা ভাড়া, তাও পুরো বাসা ভাড়া নেওয়ার সক্ষমতা নেই, অথবা সক্ষমতা থাকলেও বিনা কারনে এই ইচ্ছা জাগ্রত হয়নি। আমার ইনকামে আরও লোকের ভাগ আছে। অন্যদের সাথে শেয়ার করে আছি।

: হুমম, তাহলে আপনার এখানে কোনো সম্পদ নেই,,,

:জি, না। কোনো সম্পদ নেই, আমি গরিব মানুষ।

:হাহাহা....নানা....তা বলছি না,,,,যাইহোক,, আচ্ছা আপনি নামাজ পড়েন নিয়মিত ?

:জি আলহামদুলিল্লাহ পড়ি।

:আপনি হ্জ্জ করেছেন ?

: না হজ্জ করিনি, কারন এখান থেকে হজ্জে যেতে ১০ হাজার ডলার লাগে, এটা এখনও জোগাড় করতে পারিনি। অর্থাৎ ব্যাংক ব্যালেন্সও নেই,,,কারেন্ট একাউন্ট,,সেভিংস নয়।......তবে উমরা করার ইচ্ছা আছে। একজনের সাথে কথাও বলেছিলাম এই বিষয়ে।

: হজ্জ করা তো ভালো। আমিও হজ্জ করেছি। যত দ্রুত সম্ভব হজ্জ করা ভালো।

: জি অবশ্যই, কিন্তু সক্ষমতা যে নেই ,,,,

: আচ্চা, আমেরিকার অন্য কোনো স্টেটে আপনার আত্মীয় স্বজন আছে ?

: দূর সম্পর্কের আত্মীয়স্বজন আছে। আর কিছু বন্ধু আছে,,,, মানে ফেসবুকের বন্ধু।

: অস্ট্রেলিয়াতে আত্মীয় আছে ?

:জি আছে,,,ভাইগনা ,ভাগ্নী,,তাদের পরিবার আছে।

:সেখানে গিয়েছেন কখনও ?

:জি গিয়েছি, দুমাসের জন্যে ঘুরতে গিয়েছিলাম।

:আচ্ছা,,, আপনি অস্ট্রেলিয়াতে বসবাস করবেন এরকম পরিকল্পনা আছে ? অথবা কানাডাতে ?

: যেহেতু এক দেশে বসবাস করছি,, এখানেই ভালো আছি। তবে আমার কোম্পানীর শাখা আছে সেসব দেশে ,ফলে ট্রান্সফারড হওয়া যায়, কিন্তু আমার আসলে ইচ্ছা নেই।

: হুমম...তা বিয়ে করতে চাইলে বৌকে তো কোনো ভালো বাসায় রাখতে হয়। অন্তত একটা বাসা থাকা তো উচিৎ....

: জি অবশ্যই উচিৎ, নইলে থাকবে কোথায় ! আমারও আছে কিন্তু শেয়ারিংএর বাসা,,,,,তবে যে ভাড়া দেই ,,তার সাথে আরও কিছু বাড়িয়ে দিলে ,,,বাড়ি তো একটা কেনা যায়। কিন্তু কেনার ইচ্ছা আপাতত নেই। ভালোই তো আছি।

দীর্ঘ কথপোকথনের কোনো পর্যায়েই ভদ্র মহিলা আমার কিছু জানার আছে কিনা বা থাকতে পারে কিনা তা জানতে চাইলেন না। কেবল প্রশ্নের পর প্রশ্ন করতে থাকলেন আর আমিও এই অপরবেলায় রসগোল্লা বানাতে বানাতে রসিয়ে রসিয়ে আমার ইহলৌকিক সম্পদহীনতার মধুর বয়ান করে যাচ্ছিলাম। আমার সম্পদহীনতাটা যেন মনের ভেতর এক অপার্থিব সুখের অনুভূতি এনে দিচ্ছিলো। ঝামেলাহীন এক সূখী জীবন আমার। বেশ উপভোগ করলাম। উনি আমার ইহজাগতিক সম্পদ অনুসন্ধানে উনার অন্তরের সকল প্রশ্ন ব্যয় করলেন,হয়রান হলেন। যখন আর প্রশ্ন খুজে পাচ্ছিলেন না..... তখন আমি বললাম....

আমার মনে হয় আপনি যা জানতে চাচ্ছিলেন তা জেনে ফেলেছেন। তবে আসলে বিয়ের সময় পাত্রী পক্ষ পাত্রের অর্থনৈতিক অবস্থা জানার চেষ্টা করে পাত্রীর ভবিষ্যত মঙ্গলের কথা চিন্তা করেই। আমার ধারনা আমি আপনার কাছে কোনো মঙ্গলজনক পাত্র হিসেবে বিবেচিত হতে ব্যর্থ হয়েছি। আপনি নানান প্রশ্নে যা জানার চেষ্টা করছিলেন তা এক বাক্যে জানতে চাইলে প্রথমেই বলে দিতাম। আমার আসলে ইহজগতে কোনো সম্পদ নেই। আমার আল্লাহ ছাড়া আর কিছু নেই।

উনি: না না,,,আসলে তা নয়,,,আমি ওভাবে মিন করিনি কিছু। আর সকলের সম্পদ থাকবে এমন কোনো কথা নেই।

: তবে আমি যে জব করি, তাতে স্ত্রীকে দুটো ডাল-ভাত খাওয়াতে পারব ইনশাআল্লাহ। অবশ্য সকল স্ত্রী ডাল-ভাতে সন্তুষ্ট থাকবে এমনটা নয়। আমি আসলে ডাল-ভাত মার্কা সস্তা মানুষ। স্ত্রীর বিষয়েও তাই সস্তা চিন্তা ভাবনা আমার।

: আচ্ছা আপনার সাথে কথা বলে ভালো লাগল। পরে কথা হবে ইনশাআল্লাহ।

: ইনশাআল্লাহ কথা হবে,,,,দোয়া করবেন।...(আসলে উনি জীবন দ্বিতীয়বার ফোন করবেন এমনটা মনে হচ্ছেনা,,,আর ফোন করলে আবারও বিনোদন গ্রহন করব,,,। বিনোদনের উপর আছি )

দীর্ঘ প্রায় ৩০ মিনিটের কথপোকথনে ভদ্র মহিলা আমার অর্থনীতি ছাড়া আর অন্য কিছু জানতে চাইলেন না। অন্য যত প্রশ্ন করেছেন,,,তার ভেতর দিয়ে বারবার আমার অর্থনীতি জানতে চাইছিলেন। আমি নিজেকে মোটেও অভাগা ভাবিনি। বরং আজকের বিকেলটা বেশ উপভোগ্য করলেন উনি। আমি বহু মানুষের সাথে উনাকে মিলিয়ে দেখলাম। উনি আনকমন কিছু বলেননি। বহু বাঙ্গালীর চিরায়ত ঐতিহ্যই উনি প্রকাশ করেছেন নিজের ভাষায়। আমি প্রীত হলাম উনার মধুর বচনে। ফোন রেখে রসগোল্লা বানানোয় মনোনিবেশ করলাম। দুটোতেই প্রায় সমান মজা।

তবে আমি বহু ফোন পেয়েছি মানুষের কাছ থেকে। এর ভেতর উদার,মহৎ ব্যক্তি যেমন আছেন, পয়সাওয়ালা ছোটলোকও আছে। বহু লোক আমার কাছে একবারের জন্যেও আমার অর্থনৈতিক অবস্থা জানার চেষ্টা করেনি। তারা আমার চরিত্র,নৈতিকতাবোধ,ন্যায় পরায়নতা,আদর্শ,উদ্দেশ্য,চিন্তাধারা,ভবিষ্যত পরিকল্পনা এগুলো জানার চেষ্টা করেছেন,,, আমিও অনুরূপ চেষ্টাই করেছি।

আমার ধারনা বিশাল সংখ্যক লোকই এমন, যারা নিজেরাও জানেনা তারা প্রবলভাবে মূর্খ,নিবোর্ধ,ধূর্ত,অসৎ এবং নীচু প্রকৃতির।

বিষয়: বিবিধ

১০০১ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384827
১৯ ফেব্রুয়ারি ২০১৮ রাত ১২:১০
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম কেমন আছেন? বেশ মজার একটা লেখা। কিন্তু আপনি তো মোটেও ডাল ভাত খাওয়া লোক না বউকে ডাল ভাত খাওয়ানোর ধান্দা কেন? মজা করলাম।এমন কোন মেয়েকে বিয়ে করবেন যার ঈমান আমলে কোন ঘাটতি নেই, ইসলাম খুব ভালভাবেই ফলো করে তবে বাবার আর্থিক অবস্থা খুব খারাপ?
০৫ মার্চ ২০১৮ সকাল ১১:২৯
317418
দ্য স্লেভ লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ,অনেকদিন পর পেলাম। ইনশাআল্লাহ ভালো মেয়ে বিে করব। আর আমি ডালভাত সবই খাই Happy,,পান্তাও খাই
384830
১৯ ফেব্রুয়ারি ২০১৮ দুপুর ০২:১৭
প্রবাসী আশরাফ লিখেছেন : পড়ে প্রীত হলাম...আর্থিক অনুসন্ধানের প্রশ্নবানে ভেসে যায় নৈতকতার খোজ-খবর...কে জানে কিভাবে পাবে তারা মানসম্মত ভাল বর...
০৫ মার্চ ২০১৮ সকাল ১১:৩০
317419
দ্য স্লেভ লিখেছেন : কথা সহি হে ভাই Happy Happy
384831
১৯ ফেব্রুয়ারি ২০১৮ দুপুর ০৩:১৬
আবু জারীর লিখেছেন : তাও ভালো যে কণ্যা নিজেই ফোন করেনি? তাহলে হয়ত আরও কিছু প্রশ্ন করত।
০৫ মার্চ ২০১৮ সকাল ১১:৩০
317420
দ্য স্লেভ লিখেছেন : কন্যা ফোন করলে প্রেমে পড়ে যেত Happy
384849
২৩ ফেব্রুয়ারি ২০১৮ সকাল ১১:১৮
হতভাগা লিখেছেন :
তবে আমি যে জব করি, তাতে স্ত্রীকে দুটো ডাল-ভাত খাওয়াতে পারব ইনশাআল্লাহ।


০ আরে ভাই উনাকে এটাও কেন বললেন না যে আপনি ঘোরাঘুরি করতে ভালবাসেন !!! পুরো আমেরিকা দাবড়িয়ে বেড়াচ্ছেন ! প্রমাণ হিসেবে বিডিব্লগের লিংকটাও দিতে পারেন।

পাত্র সম্পর্কে খোঁজ খবর নেওয়া যতটা সহজ পাত্রীর ব্যাপারে সেটা ততটাই কঠিন। এই ঢাক ঢাক গুড় গুড় করার প্রবনতার রেজাল্ট বিয়ের অব্যহতি পরেই টের পায় ছেলেরা বা পাত্রপক্ষের লোকেরা। মেয়ে বা মেয়েপক্ষ এরকম ক্লাইমেক্স করে বিধায় মেয়ের ব্যাপারে (ফেভারে) যে সব ইনফরমেশন পাওয়া যায় সেটার সিংহভাগই মেলে না বিয়ের পর।
০৫ মার্চ ২০১৮ সকাল ১১:৩১
317421
দ্য স্লেভ লিখেছেন : সেই কথা বলার কোনো সুযোগই পাইনি Happy
384943
১৯ মার্চ ২০১৮ দুপুর ০১:২০
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু!
এতদিনেও বিয়ে থা করলেন না। আগে করলে তো এই ইন্টারভিউ দিতে হতো না যে। ভাইয়া কেমন আছেন? পুটির মার খবর কি?
২৭ মার্চ ২০১৮ দুপুর ১২:১৮
317491
দ্য স্লেভ লিখেছেন : আলাইকুম সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু.....কথা তো ঠিক। আমি ফেসবুকে নিয়মিত। সেখানে আপনি থাকলে এ্যাড করতে পারেন,,,,পুটির মা হবে দ্রুত ইনশাআল্লাহ Happy
385040
৩০ মার্চ ২০১৮ রাত ০৮:১২
মনসুর আহামেদ লিখেছেন : চমৎকার,এমন কি বাংলাদেশে বিয়ে করতে গেলেও পয়সা খুজে। এটই নাকি রেওয়াজ। এমন কি ইসলামী আন্দোলনে আছেন, তারাও। হু বাঙ্গালীর চিরায়ত ঐতিহ্যই প্রকাশ।ইহজাগতিক সম্পদ অনুসন্ধানে সব মহিলারা ব্যাস্ত। একমত।
১৪ এপ্রিল ২০১৮ দুপুর ১২:১১
317559
দ্য স্লেভ লিখেছেন : কথা সহি,,,ভাই আপনি কোথায় ?? আমি তো বহু কাহিনী করে এবার দেশে গিয়ে একজনকে পেলাম Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File