মতি ভাই সাগরেদরা এসব কি কয় ?

লিখেছেন লিখেছেন আহমেদ রিজভী ১৮ এপ্রিল, ২০১৩, ০৮:০১:০৬ রাত

পা ধরে মাফ চাইতে হবে প্রথম আলো সম্পাদক ও হাসনাত আব্দুল হাইকে



বৃহস্পতিবার বিকাল ৪টায় রাজধানীর কারওয়ানবাজারে প্রথম আলো কার্যালয়ের পাশে ‘আমরা ক’জনা’র ব্যানারে আয়োজিত মানববন্ধনে নারী নেত্রী খুশী কবির বলেন, ইচ্ছা করল আর একটা লেখা ছাপানো হলো, তার পরে আবার বলা হলো যে ক্ষমা চাই। এটা হতে পারে না। এ ক্ষমা গ্রহণযোগ্য হতে পারে না। খতিবের পা ধরে যদি মাফ চাইতে পারে তাহলে নারীদের পা ধরেও মাফ চাইতে হবে। তবেই ক্ষমা গ্রহণযোগ্য হবে।

খুশী কবীর বলেন, “শুধু প্রথম আলো নয়, লেখক হাসনাত আবদুল হাইকেও নারীদের পা ধরে মাফ চাইতে হবে। প্রথম আলোর এ ধরনের ক্ষমা চাওয়া গ্রহণযোগ্য না।”

অন্যদিকে, নারী সংবাদকর্মী সুমী খান বলেন, “নারীদের বিরুদ্ধে এ ধরনের লেখা প্রকাশ করা থেকে সংবাদ মাধ্যমগুলোকে বিরত থাকা উচিত। আজ প্রথম আলো ছাপিয়েছে, কাল যুগান্তর করবে, পরশু করবে নয়াদিগন্ত। ধীরে ধীরে এটি খুব স্বাভাবিক নিয়মে পরিণত হয়ে যাবে। এভাবে চলতে দেওয়া যায় না। কাজের ক্ষেত্রে একজন নারীর যে অবদান তা স্বীকার না করে বরং বিষোদগার করা বদঅভ্যাস তৈরি হবে। নারীদের কাজের মূল্যায়ন না করে অবমূল্যায়ন করা হচ্ছে। এটা হতে দেওয়া যায় না।”

মানববন্ধনে অংশ নেন সাংবাদিক রেহানা পারভীন ঝুমা, মুন্নী সাহা, অমিয় ঘটক পুলক, শুক্লা সরকার, আলফা আরজু, সুপ্রীতি ধর প্রমুখ। এছাড়া মানববন্ধনে সংহতি প্রকাশ করেন ভারতের পাঞ্জাব থেকে আসা সাংবাদিক তারিক ফাতাহ।

গত ১৪ এপ্রিল (পহেলা বৈশাখ) হাসনাত আবদুল হাইয়ের লেখা ‘টিভি ক্যামেরার সামনে মেয়েটি’ শিরোনামে গল্প প্রকাশিত হয়। পহেলা বৈশাখ সংখ্যায় গল্পটি প্রকাশ করে দৈনিক প্রথম আলো। এতে শাহবাগ আন্দোলনের নারী নেত্রীদের ব্যাপারে অত্যন্ত আপত্তিকর বক্তব্য তুলে ধরা হয় বলে অভিযোগ করে সংশ্লিষ্টরা। পরে দৈনিকটি লেখাটি প্রত্যাহার করে ক্ষমা চায়। লেখকও ক্ষমা চান এবং কোনো গল্পগ্রন্থে লেখাটি অন্তর্ভুক্ত না করার আশ্বাস দেন।

বিষয়: বিবিধ

১৫০৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File