গণজাগরণ মঞ্চ, তুমি কেমনে সইবে জাতি বিভক্তির এ দায়?

লিখেছেন লিখেছেন আল মাসুদ ১৭ অক্টোবর, ২০১৪, ১০:৫০:৪১ সকাল

গণজাগরণ মঞ্চ, তোমার ঘোষনার ধার ছিল রাষ্ট্রযন্ত্রের আদেশের চেয়ে শক্তিশালী। কিসের রাত? কিসের দিন? যা বলেছো, তাই করেছে রাষ্ট্রের হর্তাকর্তা অনেকে। কিন্তু কয়েকদিন যেতেই তোমার গণজোয়ারে ভাটা দেখা দেয়। কোথাকার এক মাহমুদুর রহমান টেনে ধরে তোমার আব্রু। তোমার ভরা যৌবনের এই অকুল অবস্থার জন্য দায়ী তিনি ও তার পত্রিকা। এত্তবড় সাহস তাঁর! তোমার চেতনা নিয়ে কথা। তোমার রণহুংকারে বেটা আরো তেজে যায়। মেকআপ দিয়ে তুমি লুকানোর চেষ্টা করেছিলে তোমার ভিতরের কুৎসিত রুপ। তোমার কাছে ছিল মহান মুক্তিযুদ্ধের চেতনা। যে চেতনা দিয়ে তুমি ঘায়েল করতে ছাড়নি মুক্তিযোদ্ধাসহ দেশের অনেক জ্ঞানী-গুনী মানুষকে। এটা তোমার অনেক বড় হাতিয়ার, যা গেলাতে পেরেছ মুক্তিযুদ্ধের আসল ইতিহাস না জানা যুবকদের। তোমার ষ্পর্শে এসে দেশবিরোধীরা হয়েছে নন্দিত আর দেশপ্রেমীরা হয়েছে নিন্দিত। তাইনা হলে তোমার হাল ধরে মুক্তিযুদ্ধবিরোধী পরিবারের সন্তান? রাজাকারদের মুরগী সাপ্লায়ার, মুক্তিযুদ্ধের সময় ক্যাম্পাসে বসে থাকা টগবগে যুবকরা হয় তোমার উপদেষ্টা? অন্যদিকে বঙ্গবীররা, সেক্টর কমান্ডার ও মুক্তিযোদ্ধারা হয় রাজাকার? তুমি সব সম্ভাবনার দ্বার। তুমিইতো পেরেছিলে রাষ্ট্রকে চাপ দিয়ে ক্লাশ বাদ দিয়ে ছাত্র-ছাত্রীদের তোমার ঘৃণ্য খপ্পরে আনতে। আবার তুমিই জন্ম দিয়েছিল শিবিরের কথা শুনে তেলের কড়াইতে পড়া কিছু কাপুরুষ। তুমি সব পার!

গণজাগরণ মঞ্চ, তুমিই পেয়েছিলে স্মরণকালের মিডিয়া কাভারেজ, যাদের কাজ ছিল তিলকে তাল বানানো। তোমার ভয়ে রাতের আধারে অনেকে কোটি কোটি টাকা দিয়েছে, যাতে তোমার চেতনাবিরোধী প্রতিষ্ঠানের তালিকায় তাদের নাম না ওঠে। পাশের দেশের করুনা ছিল তোমার প্রতি, তাই না হলে তোমার দেশের প্রতি তাদের অন্যায্য ব্যবহারে কেন কোন দিন তুমি কথা বলনি? তুমি সব পার! শুধু পারনা রাষ্ট্রযন্ত্রের অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে। তুমি পার বাকহীনের লাশের বিরুদ্ধে যুদ্ধ করতে অথচ লাশের জীবদ্দশায় তুমি তাঁর কাছে হেরেছ অহরহ। তুমি চরম প্রতিশোধপরায়ণ বলেই যুক্তি-তর্কের উর্দ্ধে উঠে যাওয়া লাশের উপর প্রতিশোধ নিচ্ছ। তুমি কি চিন্তা করোনা যেদিন তোমার চেতনার সূর্য অস্তমিত যাবে সেদিন থেকেই তোমার হাল ধরা মুক্তিযুদ্ধবিরোধী পরিবারের সন্তান, রাজাকারদের মুরগী সাপ্লায়ার ও মুক্তিযুদ্ধের সময় ক্যাম্পাসে বসে থাকা টগবগে যুবকদের প্রতি একই রকম আচরণ হতে পারে (যদিও আমরা সে রকম চাই না। তুমি অধম হইলে আমরা উত্তম হইবো না কেন।)। তুমি চরম আবেগী, কিন্তু ভবিষৎদ্রষ্টা নও। তুমি বর্তমান নিয়ে খুব চিন্তা কর। কিন্তু তোমার সন্তানেরা যেদিন তোমাকে ছেড়ে পালাবে কোথায আশ্রয় নিবে তুমি? তুমিতো কোথাও আশ্রয় পাবে না। কেননা তুমিই নষ্ট করে দিয়েছো বাঙ্গালীর হাজার বছরের হৃদ্যতাপূর্ণ সম্পর্ক। তুমিই জাতিকে বিভাজন করেছো চেতনাধারী আর চেতনাবিমূখ দ্বিধারায়। তুমিই নষ্ট করেছো ভিন্নমতের মানুষের প্রতি বাঙ্গালীর আবহমান কালের শ্রদ্ধাবোধ। তুমিই নষ্ট করেছো একই পরিবারের দ্বিওত্রিমুখী রাজনৈতিক সম্পর্ক। তোমার এই নষ্টামীর ধারা এখন জাতির প্রতিটি নাগরিকের রন্ধ্রে রন্ধ্রে। তুমি কেমনে সইবে জাতি বিভক্তির এই দায়?

পূর্ববর্তী লেখা: http://www.bdmonitor.net/blog/blogdetail/detail/3729/almasud/54956

বিষয়: বিবিধ

১৮৩৫ বার পঠিত, ১৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

275171
১৭ অক্টোবর ২০১৪ সকাল ১১:১৮
ইমরোজ লিখেছেন : আবেগ ও বোধহীন একপেশে চেতনা ফেরিওয়ালাদের জন্য সত্যিই করুণা লাগে । এটা আসলে চেতনার বিষয় না, বরং যারা খাচ্ছে এবং তাদের ক্ষুধার পরিমান আর রুচিই হচ্ছে আসল কথা! আপনার লেখাটি ভাল লাগল ।
১৭ অক্টোবর ২০১৪ দুপুর ১২:০৪
219164
দিশারি লিখেছেন : Applause
১৭ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:২৪
219202
আল মাসুদ লিখেছেন : ধন্যবাদ আপনাকে।
275176
১৭ অক্টোবর ২০১৪ সকাল ১১:২৮
কাহাফ লিখেছেন :
দলকানা স্বার্থপর মতান্ধ কিছু কুমানুষদের সৃষ্টি এই 'যৌনজাগরণ'। চেতনার ফেরী করে করে এরা 'মহান মুক্তিযোদ্ধ'কেই হাস্যরসে পরিণত করেছে।
অনৈতিকতা আর ধর্মহীনতা যাদের মজ্জাগত,তারাই এদের সমর্থন করতে পারে।
১৭ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:২৪
219203
আল মাসুদ লিখেছেন : ঠিক বলেছেন।
275179
১৭ অক্টোবর ২০১৪ সকাল ১১:৩৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : গাঁজায়(গজা মঞ্চে) টান দিয়ে নিজেকে আকাশে উড়তে দেখা যেতে পারে। কিন্তু নেশা কেটে গেলে বাস্তব সত্য বের হয়ে যায়।
১৭ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:২৫
219204
আল মাসুদ লিখেছেন : সহমত।
275180
১৭ অক্টোবর ২০১৪ সকাল ১১:৩৮
ফেরারী মন লিখেছেন : মিথ্যার উপর যার বসবাস সে বেশিদিন টিকতে পারে না। আজ হোক কাল হোক সে নিঃশেষ হবেই একদিন। গণজাগরণ মঞ্চ ছিল মিথ্যার উপর নির্মিত।
১৭ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:২৫
219205
আল মাসুদ লিখেছেন : ঠিক কথা বলেছেন।
275193
১৭ অক্টোবর ২০১৪ দুপুর ১২:০৫
দিশারি লিখেছেন : ত্যের পাশে মিথ্যা বেশিদিন থাকতে পারে না
275270
১৭ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:২৬
আল মাসুদ লিখেছেন : দিশারি, আপনার 'স'টি দিয়ে দিলাম। ধন্যবাদ আপনাকে।
275303
১৭ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৫২
আফরা লিখেছেন : ফেরারী মন লিখেছেন : মিথ্যার উপর যার বসবাস সে বেশিদিন টিকতে পারে না। আজ হোক কাল হোক সে নিঃশেষ হবেই একদিন। গণজাগরণ মঞ্চ ছিল মিথ্যার উপর নির্মিত ।

একমত ।
১৭ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:৪০
219247
আল মাসুদ লিখেছেন : আমিও একমত।
275700
১৮ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
বুড়া মিয়া লিখেছেন : ভালো লাগলো
১৮ অক্টোবর ২০১৪ রাত ১০:৪৩
219689
আল মাসুদ লিখেছেন : ধন্যবাদ।
275833
১৯ অক্টোবর ২০১৪ রাত ০১:০১
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

শহীদমিনার ও মসজিদমিনারের এ পার্থক্যরেখা জাতির জন্য কল্যানকর হতে পারে

তবে
তুমিই নষ্ট করেছো ভিন্নমতের মানুষের প্রতি বাঙ্গালীর আবহমান কালের শ্রদ্ধাবোধ
এ কৃতিত্ব অস্বীকার করার জো নেই!
১৯ অক্টোবর ২০১৪ সকাল ০৫:৩৯
219762
আল মাসুদ লিখেছেন : ওদের জন্ম মিথ্যার উপরে। ওরা সব অস্বীকার করে।
১০
282005
০৭ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৪৭
শারমিন হক লিখেছেন : Good Luck Good Luck Good Luck
১৩ মে ২০১৬ সকাল ০৭:৩৮
306192
আল মাসুদ লিখেছেন : মানুষ দেয় ফুল, আপনি দিলেন পাতা। রহস্য বুঝলাম না।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File