শহীদ মিনার কতটুকু পবিত্র?

লিখেছেন লিখেছেন আল মাসুদ ১৩ অক্টোবর, ২০১৪, ১১:১৩:৪৬ রাত

এই ধরনের ষ্পর্শকাতর বিষয় নিয়ে সচরাচর লিখতে চাইনা। অনেকদিন হলো লেখা বাদও দিয়েছি। সোনার বাংলাদেশ ব্লগে লিখে যে শান্তি পেতাম তা কোথাও পাইনা। যাইহোক, বিদেশে থাকায় একাডেমিক ব্যস্ততায় গতকাল সকালে পত্রিকা পড়া হয়নি। দুপুরে খেয়ে নিজের কাজে মনোযোগী হই। মাঝে ফেসবুকে ঢু মেরে দেখি পিয়াস করিম স্যার আর নেই। সঙ্গে সঙ্গে আপনজন হারানোর মত একটা বেদনা অনুভূতি হলো। বিশ্বাস হচ্ছিল না, স্যার আর আমাদের মাঝে নেই। পত্রিকা মারফত বিস্তারিত জানলাম। কাজে আর মন বসলো না। কোন কিছুই ভাল লাগে না। এর মাঝে একটা সংবাদ দেখে মনটা আরো বিষিয়ে উঠলো, দেশের হীনমনা ও নিচু মনের স্বঘোষিত কিছু প্রগতিশীল নর্দমার কিটদের মানসিকতা দেখে। তারা বলে পিয়াস করিম স্যারের লাশ নাকি শহীদ মিনারে নিতে দিবে না। পবিত্র শহীদ মিনার নাকি অপবিত্র হয়ে যাবে। আমি বরাবরই শহীদ মিনারে লাশ নিয়ে যাওয়ার বিপক্ষে। মৃত্যু ব্যক্তির লাশ সেখানে নিয়ে যাওয়ার মধ্যে কোন কল্যাণ নেই।

শহীদ মিনার পবিত্র অথবা অবিত্র কিনা, এই বিতর্কে যাচ্ছি না। তবে যারা পবিত্র হওয়ার কথা বলছে তারা শহীদ মিনারের কতটুকু পবিত্রতা রক্ষা করতে পেরেছেন? দীর্ঘদিন ঢাবি ক্যাম্পাসে থাকার ফলে এর পবিত্রতা সম্পর্কে ঢের জানি। সন্ধ্যার পরে কপোত-কপোতির দুই দেহ যখন এক দেহে পরিনত হয়, তখন কি এর পবিত্রতা বৃদ্ধি পায়? সন্ধ্যায় এর পাশ দিয়ে হাঁটার সময় যখন বিভিন্ন শব্দ কর্ণকুহরে আসে তখন কি এটার পবিত্রতার রাগিনী সঙ্গীত বাজানো হয়? বিষ্ঠা মেখে যখন পাগলে এখানে বসে থাকে তখন কি এর পবিত্রতা বৃদ্ধি পায়? সন্ধ্যার পরে এখানে যখন ফেনসিডিল/মদ খাওয়া হয়, তখন কি এটা দুগ্ধস্নানে পবিত্রতা লাভ করে? মদখোর/গাজাখোর নামধারী প্রগতিশীলরা মারা যাবার পরে এখানে নিয়ে কি শহীদ মিনারের পবিত্রতা আরো বৃদ্ধি করা হয়?

ঢাবির প্রক্টর মহোদয় এর পবিত্রতা রক্ষায় যে প্রচেষ্টা করছেন তার অন্ধ চোখে কি এই পবিত্রতার বিষয়গুলো পড়ে না? নাকি দেখেও না দেখার ভান করে বীরদর্পে চলে আসেন। অন্যদের কথা শুনে কিছু মনে হয়নি, কেননা তাদের কথা কখনো আমরা ধরায় আনিনা। কিছু হালুয়া-রুটি আর সারাদিন বিপরীত লিঙ্গের পিছে পিছে সময় কাটিয়ে তারা এমনিতে টালে থাকে। কিন্তু আপনাদের মতো শিক্ষিত মানুষের মানসিকতা দেখে ঘৃনায থুথুও ফেলতে ইচ্ছা করেনা। আর কতদিন মুক্তিযোদ্ধার চেতনা বিক্রি করে খাবেন? এই চেতনা যে বাংলাদেশকে জ্বলন্ত একটা উনুনের মুখোমুখি করেছে, তা কী আপনাদের বিবেকে উকি দেয়না? নাকি দলীয় পরিচয়ের কারনে আত্মমর্যাদা বিকিয়ে দিয়ে উদোম গায়ে দেশটার চৌদ্দগোষ্টী উদ্ধার করে ছাড়বেন। অশিক্ষিতের মত কথা না বলে আসুন আমরা সবাই মিলে শহীদ মিনারের বাহ্যিক পবিত্রতা রক্ষা করি তাহলে সেটাই বরং আপনার ও আমাদের সম্মানের কারণ হবে।

বিষয়: বিবিধ

১৬৯৭ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

274046
১৪ অক্টোবর ২০১৪ রাত ১২:১৭
শেখের পোলা লিখেছেন : পবিত্রতার সংজ্ঞা আগে জানা দরকার৷ যারা মদ গাঁজা পতীতাকে পবিত্র মনে করে তাদের কাছে পবিত্র হতেই পারে৷ তবে আমার কাছে তা শীব মন্দীর৷
১৪ অক্টোবর ২০১৪ সকাল ০৬:১৩
218055
আল মাসুদ লিখেছেন : ঠিক বলেছেন।
274047
১৪ অক্টোবর ২০১৪ রাত ১২:১৭
সালসাবীল_২৫০০ লিখেছেন : শহীদ মিনারে নিলেই বরং পিয়াস করিম এর লাশ অপবিত্র হব।
(অনেক ধন্যবাদ সুন্দর লেখার জন্য)
১৪ অক্টোবর ২০১৪ সকাল ০৬:১৩
218056
আল মাসুদ লিখেছেন : সহমত।
274050
১৪ অক্টোবর ২০১৪ রাত ১২:২৯
স্বপন২ লিখেছেন : শহীদ মিনার মানে একটা মূর্তী। বাংলাদেশের
৫০% লোকরা এই মূর্তী পূজা করে। মক্কা বিজয়ের পর, মুসলমানের প্রথম কাজ ছিল
৩৬০টা মূর্তী ভেঙ্গে ফেলা। জানি না বাংলাদেশে কত হাজার মূর্তী রয়েছে?মূর্তী গুলো কখনো বলেনা, আমাদের পূজা কর। মানুষ গুলো, মূর্তী বানিয়ে নাম দিয়েছে শহীদ মিনার।তার পূজা করে।
১৪ অক্টোবর ২০১৪ সকাল ০৬:১৪
218057
আল মাসুদ লিখেছেন : ধন্যবাদ।
274057
১৪ অক্টোবর ২০১৪ রাত ১২:৩৯
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


শহীদ মিনার পবিত্র-ই বটে!!
গোমূত্রও পবিত্র, গোবরও পবিত্র-
পবিত্রতার সংজ্ঞা যার যেমন

আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ
১৪ অক্টোবর ২০১৪ সকাল ০৬:১৪
218058
আল মাসুদ লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম। আপনাকেও ধন্যবাদ।
274132
১৪ অক্টোবর ২০১৪ রাত ০৪:৩৩
শারমিন হক লিখেছেন : আমি ডঃ পিয়াস করিমের পরিবারের উপর ক্ষুব্ধ ।
আমার বুঝে আসে না, ডঃ পিয়াস করিমের লাশ কেন শহীদ মিনারে নেয়া হবে!
যে শহীদ মিনারে জাফর ইকবালের মত নাস্তিক,ভীরু-কাপুরুষদের পদচারণা ,সেখানে ডঃপিয়াস করিমের সৎ,সাহসী বীরের লাশ কেন যাবে???
১৪ অক্টোবর ২০১৪ সকাল ০৬:১৫
218059
আল মাসুদ লিখেছেন : ঠিক বলেছেন আপনি।
274150
১৪ অক্টোবর ২০১৪ সকাল ০৬:৩৭
বুড়া মিয়া লিখেছেন : ওখানে নেয়ার দরকার নাই বলেই মনে হয় ...
১৪ অক্টোবর ২০১৪ সকাল ১০:৩৫
218096
আল মাসুদ লিখেছেন : ঠিক বলছেন, বুড়া মিয়া!
274958
১৬ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৩০
আফরা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ ।
275145
১৭ অক্টোবর ২০১৪ সকাল ০৮:৫২
আল মাসুদ লিখেছেন : আপনপকেও অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File