আওয়ামী লীগের সাথে জামায়াতে ইসলামীর ঐতিহাসিক পল্টন লড়াইঃ পরাজিত ১৮ জানুয়ারী-১৯৭০ বনাম বিজয়ী ২৮ অক্টোবর-২০০৬

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আবদুর রহমান সিরাজী ২৮ অক্টোবর, ২০১৮, ১০:৫১:৫৭ রাত



১৯৫৮ সালের ফেব্রুয়ারীতে পল্টনে জামায়াতে ইসলামীর জনসভা। প্রধান অতিথি আমীরে জামায়াত মাওলানা মওদূদী (রঃ)। কিন্তু সেদিন আওয়ামী লীগের নেতৃবৃন্দ পল্টনে হামলা চালিয়ে জনসভা পন্ড করে দেয়। প্রফেসর গোলাম আযম সাহেবরা মঞ্চে থাকা অবস্থায়ই তাজ উদ্দিন আর সৈয়দ নজরুল ইসলামদের নেতৃত্বে মঞ্চ ভাংচুর করা হয়।

১৯৭০ সনের ১৮ জানুয়ারী পল্টনে জামায়াতের সমাবেশে আওয়ামী লীগের হামলা চালায়। তৎকালীন আমীরে জামায়াত মাওলানা মওদূদী (রঃ) পল্টনের সমাবেশে উপস্থিত হতেই পারেননি। আর প্রদেশিক জামায়াতের আমীর অধ্যাপক গোলাম আযম সাহেব সহ নেতৃবৃন্দ মঞ্চ ছেড়ে পাশে মসজিদে আশ্রয় নিয়ে কোন রকম জীবন রক্ষা করেন। সেদিন পল্টনে আবদুল মজিদ ও আবদুল আওয়াল নামে ২জন জামায়াত কর্মী শহীদ হন আহত হন শতাধিক। ১৯৫৮ ও ১৯৭০ এর পল্টন লড়াই এ আওয়ামী লীগের গুন্ডাদের কাছে জামায়াত পরাজিত হয়েছে। সেসময় আমীরে জামায়াত মঞ্চে আসতেই পারেনি। সমাবেশ পন্ড হয়েছে আর জামায়াত কর্মীরা শহীদ হয়েছে।

কিন্তু ২৮ অক্টোবর-২০০৬ আওয়ামী লীগের গুন্ডাদের বিরুদ্ধে জামায়াত ঐতিহাসিক বিজয় লাভ করে। মাত্র কয়েকশ জামায়াত কর্মীরা লক্ষাধিক আওয়ামী-বামপন্থী গুন্ডাদের হামলা প্রতিহত করে। সকাল থেকেই আওয়ামী গুন্ডাবাহিনী মঞ্চ দখলের চেষ্টা করে হামলা চালায়। একের পর এক জামায়াত-শিবির কর্মী শহীদ হয়েছে, আহত হয়েছে কিন্তু জামায়ত-শিবির কর্মীরা ময়দান ছাড়ে নাই। মুহুর্মুহু বোমা বর্ষনের মধ্যে আমীরে জামায়াত মাওলানা মতিউর রহমান নিজামী সমাবেশে বক্তব্য রেখে নির্ভিগ্নে বক্তব্য শেষ করে পল্টন ত্যাগ করেন কিন্তু আওয়ামী গুন্ডারা তাঁরা কেশাগ্রও স্পর্শ করতে পারেনি।

২৮ অক্টোবর-২০০৬ জামায়াতে ইসলামীর যে ঐতিহাসিক বিজয়ের সুচনা হয়েছে। ইনশায়াল্লাহ আগামীতে আওয়ামী-বামপন্থীদের বিরুদ্ধে জামায়াত পরিপূর্ণ বিজয়ী হবে।

বিষয়: বিবিধ

১১৭৮ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386076
২৯ অক্টোবর ২০১৮ সকাল ০৮:০৭
শেখের পোলা লিখেছেন : ইন শা আল্লাহ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File