শাড়ী পড়া দেবী থেমিস ন্যায় বিচারের প্রতীক নাকি বিচার বিভাগ ধর্ষনের প্রতীক?

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আবদুর রহমান সিরাজী ২৭ মে, ২০১৭, ০৬:২৭:১৯ সকাল

সভ্য দুনিয়ার সবাই জানে গ্রীক দার্শনিক সক্রেটিসকে অন্যায়ভাবে হত্যা করা হয়েছে। যেই গ্রীকে অন্যায়ভাবে সক্রেটিসকে হত্যা করা হয়েছে সেই গ্রীক দেবী থেমিস কিভাবে ন্যায় বিচারের প্রতীক হয়? দেবী থেমিসের প্রকৃত ছবি, সোজা হয়ে দাড়ানো 'চোখ বাঁধা, একহাতে দাড়িপাল্লা, অপর হাতে তরবারী' যার মর্মার্থ সোজা হয়ে দাড়ানো দেবী থেমিস অত্যন্ত শক্তিশালী , চোখ বাঁধা অর্থ বিচারের ক্ষেত্রে সে অন্ধ (এমনকি নিজের নিকটাত্বীয়দের বেলায়), দাড়িপাল্লা দিয়ে বোঝায় সবার জন্য সমান আইন আর তরবারী দিয়ে বুঝায় অন্যায়কারীদের জন্য তার শাস্তি ভয়ংকর। আর আমাদের দেশের সুপ্রিমকোর্টের সামনে পাঁ বাকা করে দাড়ানো, শাড়ী পড়া, চোখ খোলা দেবী থেমিসের যে মুর্তিটি স্থাপন করা হয়েছিল তা দিয়ে সিনহা বাবুরা কি বুঝাতে চেয়েছেন? বাঁকা হয়ে দাড়ানো দেবী থেমিস মানে ভঙ্গুর বিচার বিভাগ, চোখ খোলা মানে সে বিচারের ক্ষেত্রে অন্ধ নয় আর শাড়ী পড়া থেমিস মানে বোঝায় সরকার বা প্রভাবশালীরা যে কোন সময় শাড়ী খুলে ন্যায় বিচারকে ধর্ষন করতে পারে। বাংলাদেশে এখন এটাই চলছে।

বিষয়: বিবিধ

১০৮৪ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383150
২৭ মে ২০১৭ সকাল ১০:২০
হতভাগা লিখেছেন : এসব মূর্তির কি নিজের কোন ক্ষমতা আছে ? যদি ক্ষমতাই থাকতো তাহলে যারা তাকে সরিয়ে ফেলেছে এবং পানির টাংকির সামনে শুইয়ে রেখেছে তাদেরকে তলোয়ার দিয়ে কল্লা কেটে ফেললো না কেন ?

আর কোন প্রকৃত মুসলমানই কোন মূর্তির স্বপক্ষে কথা বলবে না । বর্তমানের বিরুদ্ধ পরিবেশে মূর্তির পক্ষে বললে হয়ত আপনি রাম বামদের প্রিয়ভাজনেষু হতে পারবেন , কিন্তু পরকালে উনারা আপনাকে কি মূর্তিপ্রেম তথা পূঁজার জন্য আল্লাহর শাস্তি হতে রক্ষা করতে আসবে?
383155
২৭ মে ২০১৭ সন্ধ্যা ০৬:৩৬
মোহাম্মদ আবদুর রহমান সিরাজী লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ
383162
২৭ মে ২০১৭ রাত ১১:০৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : উনারা ধর্মে বিশ্বাসি নন কিন্তু দেবিতে বিশ্বাসি!!!
২৮ মে ২০১৭ রাত ০৪:১৬
316447
মোহাম্মদ আবদুর রহমান সিরাজী লিখেছেন : ঠিক বলেছেন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File