মান থাকলেই মান হানি হয় মিস্টার চড়-থাপ্পর খাওয়া বিচারপতি শামসুদ্দিন আহমেদ মানিক

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আবদুর রহমান সিরাজী ২৩ অক্টোবর, ২০১৩, ০৩:১৯:৫২ দুপুর



বাংলাদেশের ইতিহাসে একজন বিচারপতি জনগনের হাতে চড়-থাপ্পর খেয়েছেন। তিনি হচ্ছেন বিচারপতি এএইচএম শামসুদ্দিন আহমেদ মানিক ওরফে ব্লাক মানিক। লন্ডনে চড়-থাপ্পর আর ঘুসি খাওয়া বিচারপতি মানিক নিজের সম্মান যাচাই করার জন্য লন্ডনে বাংলাদেশীদের নামে মানহানি মামলা করেন। কিন্তু লন্ডনে সর্বোচ্চ আদালত বিচারপতি মানিকের মান-সম্মান নাই বলে রায় দিয়েছেন উপরন্তু নির্লজ্জ-বেহায়া বিচারপতিকে বিবাদী পক্ষের মামলার খরচের টাকাও দিতে বলেছেন।

স্বঘোষিত মানসম্পন্ন কিন্তু আদালত কর্তৃক বেহায়া স্বীকৃত ব্যক্তি মানিক বহু করণেই সমালোচিত, বিতর্কিত ও নিন্দিত। এই বিচারপতি সবার সাথেই গন্ডগোল করে এবং লাঞ্ছিত হয়। প্রথমে হাইকোর্টের অস্থায়ী বিচারপতি নিয়োগ পেয়ে ট্রাফিক পুলিশের সাথে গন্ডগোল করে। এই বিচারপতি দেশের হাসপাতাল গুলোকে হেনস্থা করেন। তার বিভিন্ন দুর্নীতির কারণে মাহমুদুর রহমান কর্তৃক দুর্নীতির অভিযোগে ইমপিচমেন্টের মুখোমুখী যা এখনও বিচারাধীন, বিমানে ইকোনোমি ক্লাসের টিকিট কেটে বিজনেস ক্লাসে ভ্রমনের চেষ্টায় কেবিন ক্রু কর্তৃক লাঞ্ছিত হন। বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদকে স্পিকার থাকা অবস্থায় অশালিন ভাষায় কথা বলার কারণে সংসদ সদস্য ও স্পিকার কর্তৃক তিরস্কৃত হন। বেহায়া মানিককে পদোন্নতি না দেওয়ার কারণে কয়েকদিন আদালতে অনুপস্থিত থাকেন। আপলি বিভাগে মামলায় আবদুল কাদের মোল্লা ও দেলাওয়ার হোসাইন সাঈদী তার উপর অনাস্থা জ্ঞাপন করেন।জামায়াত বিদ্বেষী এই বিচারপতি স্বউদ্যোগে ভারপ্রাপ্ত চেম্বার জজ থাকা অবস্থায় বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক; হাইকোর্টে নিবন্ধন অবৈধ ঘোষণা করে দেয়া রায় স্থগিত চেয়ে করা জামায়াতে ইসলামীর আবেদন খারিজ করে দিয়েছেন। চেম্বার বিচারপতি।

এছাড়াও সুপ্রিম কোর্টের আন্দোলনে পুলিশ দিয়ে এ্যাডভোকেট এমইউ আহমেদ কে খুন করানো, তথ্য গোপন করে লন্ডনে বাড়ী ক্রয়, বিচারপতি হয়েও আওয়ামী লীগ নেতাদের সাথে সখ্য ও রাজনৈতিক বক্তব্য প্রদান, কর্ণেল তাহেরকে নায়ক আর জিয়াকে খলনায়ক হিসাবে রায় প্রদানসহ তাঁর বিভিন্ন রায়ে বামপন্থি ও কম্যুনিস্টদের প্রভাবিত রায়ের প্রতিফলন দেখা যায়। অনেকে মনে করেন বিচারপতি মানিক 'র' এর এজেন্ট হিসাবে বাংলাদেশের বিচার বিভাগের সুনাম নষ্ট করার জন্য কাজ করছেন।

বিষয়: বিবিধ

২২০৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File