২৪ তারিখের পর সরকার কি বৈধ সরকার?

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আবদুর রহমান সিরাজী ১১ অক্টোবর, ২০১৩, ১০:০৫:৩২ সকাল

বর্তমান আওয়ামী লীগ সরকার কেয়ারটেকার সরকারের অধীনে নির্বাচন করে ক্ষমতায় এসেছে। যে আইন-বিধান ও নির্বাচন এর মাধ্যমে ক্ষমতায় এসেছে সেই আইন-বিধান মতে বর্তমান সরকারের ক্ষমতা হস্তান্তর ২৪ অক্টোবর। ক্ষমতায় এসে সরকার দলীয় সংসদ সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত আর সাজেদা চৌধুরীর মাধ্যমে বিরোধীদল, সুশীল সমাজ কারও সাথে পরামর্শ না করে ইচ্ছামত সংবিধান কাটাছেড়া করেছে। এছাড়াও সাধারণ সংবিধান সংশোধনী ইস্যুতে 'গণভোট' হয় কিন্তু আওয়ামী লীগ সরকার সেটাও করেনি।

তাদের সংবিধান সংশোধন বৈধ কি না বা বৈধ হলেও নৈতিকতার প্রশ্নে তা উত্তীর্ণ হয় কি না সেটাও তলিয়ে দেখা দরকার। কেননা বিগত নির্বাচনে আওয়ামী লীগ ও তার সহযোগীরা সর্বেমোট ৪৯% ভোট পেয়ে নির্বাচনে জয়ী হয়েছিল। অর্থাৎ আরও ৫১% মানুষ তাদের বিপরীত মতাদর্শে ছিল। এছাড়াও আমার মত যারা ভোট দেয় নাই তারা তো আছেই। এছাড়া ৯০% মুসলমানদের দেশে হিন্দু সুরঞ্জিত সেন গুপ্তের সংবিধান সংশোধন কতটুকু গ্রহণযোগ্য সেটাও প্রণিধানযোগ্য।

এমতাবস্থায় যে সংবিধানের আলোকে, যে নির্বাচনে আইনের আলোকে আওয়ামী লীগ সরকার নির্বাচন ও সংকার গঠন করেছে সেই আইন অনুসারে ক্ষমতা হস্তান্তর না করলে সংবিধান লংঘন হয় কি না? অর্থাৎ ২৪ অক্টোবরের পর সরকার অবৈধ কি না? দেশের জনগন, বিচার বিভাগ, পুলিশ, বিডিআর, সেনাবাহিনী তাদের আদেশ পালন করলে জনগনের সাথে বিশ্বাসঘাতকতা ও বেঈমানী করা হয় কিনা? এছাড়াও অবৈধভাবে ক্ষমতা ধরে রাখলে তাদের বিচার করা উচিত হবে কি?

বিষয়: বিবিধ

১১৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File