মদীনা সনদের অনুবাদ (পর্ব-২)

লিখেছেন লিখেছেন যাররিনের বাবা ১৪ এপ্রিল, ২০১৩, ০৭:৪৮:৪৪ সন্ধ্যা

আগের পর্বটি এখানে...

২৫. কোন কাফির মক্কার কুরাইশদের (যুদ্ধলব্ধ) শত্রুসম্পত্তি নিজ আওতায় রাখার অধিকার রাখেনা। যেকোন শত্রু সম্পত্তি রাষ্ট্রের জিম্মায় প্রত্যার্পন করতে হবে।

২৬. কোন কাফির/অবিশ্বাসী কুরাইশদের সপক্ষে সুপারিশ করবে না কেননা কুরাইশগন মদীনা নিবাসীদের সাথে যুদ্ধ ঘোষণা করেছে।

২৭. যদি কোন কাফির কোন মু'মিনকে হত্যা করে, কোন যথাযথ কারণ ব্যতীত- তবে তাকেও হত্যা করা হবে, যতক্ষণ না তার স্বজনেরা সন্তষ্ট হয়। সকল মু'মিন এ ধরণের খুনীর বিপক্ষে থাকবে এবং হত্যাকারীকে কখনোই আশ্রয় বা প্রশ্রয় দেবেনা।

২৮. কোন ব্যাপারে পারষ্পরিক মতবিরোধের ক্ষেত্রে সে'টি সমাধানের জন্য আল্লাহ ও তার রাসূল (সাঃ)- এর কাছে ন্যস্ত করা হবে।

২৯. ইহুদীরাও যে কোন যুদ্ধে সহযোগিতায় মু'মিনদের সাথে সমভাবে অবদান রাখবে।

৩০. বনি আউফ গোত্রের অধীন ইহুদীগণ মু'মিনদের সাথে একই সমাজের অধীন হিসেবে পরিগণিত হবে। তাদের মুক্ত গোলামদের জন্যও একই বিধান প্রযোজ্য হবে। যারা অন্যায় এবং পাপাচারে লিপ্ত, তাদের এবং তাদের পরিবারবর্গের জন্য এ ঘোষণা প্রযোজ্য হবে না।

৩১. বনি নাজ্জার, বনি আল হারিস, বনি সায়েদা, বনি জুশাম, বনি আল আউস, সা'লাবা এবং জাফনা এবং বনি শুতাইবা গোত্রভূক্ত সকল ইহুদীদের জন্যও উপরোক্ত ঘোষণা প্রযোজ্য হবে।

৩২. আস্হা এবং আনুগত্যই বিশ্বাসঘাতকতার দূর্বলতার প্রতিষেধক।

৩৩. সা'লাবা গোত্রের আজাদকৃত দাস, সা'লাবা গোত্রের সমান মর্যাদার অধিকারী হবে। এ সমানাধিকার প্রযোজ্য হবে ভারসাম্যপূর্ণ লেনদেন, যথার্থ নাগরিক দায়িত্ব পালন এবং যুদ্ধে অংশগ্রহনে।

৩৪. যারা ইহুদীদের সাথে মিত্রতা চুক্তিতে আবদ্ধ, তাদের সাথে সেমতেই আচরণ করা হবে।

৩৫. এ চুক্তিনামায় অংশীদার কেউই মুহাম্মাদ (সাঃ)- এর অনুমতি ব্যতিরেকে যুদ্ধ যাত্রা করতে পারবে না। যে কোন অন্যায়ের প্রতিবিধান করা হবে।

৩৬. যে কেউ কোনধরণের সতর্কবার্তা ব্যতীত অন্যায়ভাবে অপরকে হত্যা করলে সে নিজেকে এমনকি তার পরিবারবর্গকে হত্যার যোগ্য করে তুলবে।

৩৭. মুসলিম এবং ইহুদী, উভয়েই তাদের নিজ নিজ যুদ্ধযাত্রার খরচ বহন করবে।

৩৮. যেকোন বহিঃশত্রুর আক্রমণে, উভয়েই একে অপরের নিরাপত্তাবিধানে এগিয়ে আসবে।

৩৯. চুক্তিবদ্ধ সকল পক্ষই পারষ্পরিক মন্ত্রণা এবং পরামর্শে অংশ নেবে।

৪০. আস্হা এবং আনুগত্যই বিশ্বাসঘাতকতার দূর্বলতার প্রতিষেধক। যারা পারষ্পরিক পরামর্শকে অবজ্ঞা করে তারা মূলতঃ আস্হা এবং আনুগত্যের সংকটে ভুগে।

৪১. কোন ব্যক্তি তার মিত্রদের কাজের দায় বহন করবে না।

৪২. কারো প্রতি জুলম করা হলে তার সহায়তা করা সকলের অবশ্যকর্তব্য।

৪৩. ইহুদীরা কোন যুদ্ধে অংশ না নিলেও সে যুদ্ধের খরচ বহনে সহায়তা করবে।

৪৪. চুক্তিবদ্ধ সকলের জন্য ইয়াসরিব (মদীনা) হবে নিরাপত্তার শহর।

৪৫. কোন অপরিচিত ব্যক্তি চুক্তিভুক্ত যে গোত্রের মিত্রতায় আবদ্ধ, তাকে সে গোত্রের একজন হিসেবেই আচরণ করা হবে, যতক্ষন পর্যন্ত সে কোন অন্যায় অথবা বিশ্বাসঘাতকতা না করছে। রাষ্ট্রবিরোধী যে কোন উস্কানীমূলক কার্যকলাপ শাস্তিযোগ্য অপরাধ।

৪৬. কোন নারীকে কেবলমাত্র তার গোত্রের অনুমতিক্রমেই অপর কেউ নিরাপত্তাধীন করতে পারবে।

৪৭. কোন ধরণের মতবিরোধ কিংবা মতদ্বৈততার ক্ষেত্রে, যা পারষ্পরিক বিবাদের কারণ হতে পারে, সে'টি আল্লাহ এবং তার রাসূলের (সাঃ) নিকট সমাধানের জন্য ন্যস্ত করা হবে। তিনি এ দলীলের মধ্যকার যথার্থ কল্যাণকর অংশ অনুসরণ করবেন।

৪৮. কুরাইশ এবং তাদের মিত্রদের সাথে কোন প্রকার নিরাপত্তাচুক্তি নয়।

৪৯. মদীনার উপরে যেকোন আক্রমন, এ চুক্তিবদ্ধ সকলেই সমভাবে প্রতিহত করবে।

৫০. যদি এ চুক্তির মুসলিম ব্যতীত অপর পক্ষসমূহ কারো সাথে কোন প্রকার শান্তিচুক্তিতে আবদ্ধ হয়, তবে তারা তা মান্য করবে। যদি মুসলিমদেরকেও এ শান্তিচুক্তি মান্য করতে আহবান করা হয়, তারা সেটাকে মান্য করবে, শুধুমাত্র যখন তারা আল্লাহর রাস্তায় জিহাদে লিপ্ত সে সময় ব্যতীত।

৫১. প্রত্যেকেই তার নিজস্ব দল বা গোত্রের কর্মকান্ডের দায়িত্ব বহন করবে, ভালো কিংবা মন্দ। গোত্রীয় শৃংখলা রক্ষায় এর বিকল্প নেই।

৫২. আল আউস গোত্রভুক্ত ইহুদী এবং তাদের আজাদকৃত দাসগণ, যতদিন এ চুক্তি মান্য করবে, ততদিন পর্যন্ত সমানাধিকার ভোগ করবে। আস্হাই বিশ্বাসঘাতকতার প্রতিষেধক।

৫৩. যে কেউ আস্হার সাথে কাজ করবে, তা তার নিজের জন্যই কল্যানকর হবে।

৫৪. আল্লাহ এই চুক্তিকে অনুমোদন দিয়েছেন।

৫৫. কোন অপরাধী কিংবা অন্যায়কারীকে এ চুক্তি নিরাপত্তা দেয় না।

৫৬. এ চুক্তির আওতাধীন যে কেউ, চাই সে যুদ্ধক্ষেত্রে থাকুক কিংবা স্বগৃহে অবস্হান করুন, নিরাপত্তাধীন হবে যতক্ষণ পর্যন্ত কোন অন্যায় অপরাধ সংঘটন করে (ব্যক্তিগত দূর্বলতার কারণে যুদ্ধে অংশ না নিলে তা শাস্তিযোগ্য হবে না)।

৫৭. আল্লাহ তাদেরকেই রক্ষা করেন যারা সৎ এবং তাঁকে ভয় করে, এবং মুহাম্মাদ সাঃ তাঁর প্রেরিত রাসূল।

(অনুবাদটি এ লিংক থেকে নেয়া এবং ইংরেজীর খানিকটা দূর্বল ভাবানুবাদ। কোন ধরণের ভুল কিংবা মূল আরবী'র সাথে কোন অসংগতি থাকলে তা মন্তব্যের মাধ্যমে জানালে সংশোধন করে নেয়া হবে।)

বিষয়: বিবিধ

১৫৮২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File