গ্যালারীতে বসলাম, দেখি টুয়েন্টি টুয়েন্টিতে কে জেতে, ওয়ান ডে কাপটা কার হাতে যায় আর টেস্ট শিরোপা কার মাথায় ওঠে!

লিখেছেন লিখেছেন যাররিনের বাবা ১২ এপ্রিল, ২০১৩, ১২:০২:০০ রাত

মাহমুদুর রহমানরে বাংলাদেশের লেখাপড়াজানা প্রগতিবাদীদের অনেকেই পছন্দ করে না। পছন্দ করেনা কথাটা খুব কমই বলা হলো, তারে রীতিমত হত্যাযোগ্য কিংবা নিদেনপক্ষে রিমান্ডে নিয়ে নির্যাতনযোগ্য বলে মনে করে। এ গ্রেফতারে তাদের উল্লাস চোখে পড়ার মতো।

অনলাইন কমিউনিটির একটি অর্গলবদ্ধ জগতকে মাহমুদুর রহমান হঠাৎ করে উদোম করে দিয়েছিলেন। উইপোকার ডিবি ভেঙ্গে ভেতরে রোদ পড়লে, জন্মান্ধ এই পোকার জগতে যেমন একটি বিষম আলোড়ন এবং পড়িমরি প্রাণ বাঁচানোর দায় লক্ষ্য করা যায়- আমার কাছে মাহমুদুর রহমানের ব্লগ বিরোধী, কিংবা আরও সঠিকভাবে বললে অনলাইনের চরম পরমত অসহিষ্ণু ধর্মবিদ্বেষ বিরোধী প্রকাশনা পরবর্তী প্রতিক্রিয়াটি ঠিক তেমনটিই ঠেকে (নাস্তিক শব্দটি ব্যবহার করলাম না, কারণ বহুব্যবহারে এবং অপব্যবহারে শব্দটি রীতিমত ক্লিশে হয়ে গিয়েছে)। সে বিদ্বেষের ঘোরে, এ গ্রেফতার এবং রিমান্ড- এবং রিমান্ডজনিত যেসব নির্যাতনের কথা শোনা যায় সেগুলো সবই জায়েজ ঠেকে। অনেকের কল্পনার জগতে রীতিমত পাশব পরমানন্দ বোধ হয়...

মাহমুদুর রহমানের মতের সাথে, পথের সাথে, ভাষার সাথে মিল হোক চাই কি অমিল, তবুও বলবার স্বাধীনতা রক্ষার জন্য বিরোধী মতের কাউকে কি দেখা যাবে? কাল কি প্রথম আলোর সম্পাদক, কিংবা ডেইলি স্টারের নিরপেক্ষ সুশীলদের কেউ বলবেন যে কাজটি ঠিক হয়নি? আমি হতাশাবাদী নই, তবে- বলতেই হবে, বাংলাদেশের বিদ্যমান বাস্তবতায়, আপাদমস্তক বিভাজিত সমাজে এমনটি আশা করা অসম্ভব!

সুতরাং আমাদের এই বিভাজিত সমাজের এটাই নিয়তি। নিরন্তর চাপান উতোরের খেলায়, ছলে বলে কৌশলে অপরকে ঘায়েল করা, নির্মূল করা, নিশ্চিহ্ন করা- নিদেন পক্ষে জেল এবং রিমান্ড।

গ্যালারীতে বসলাম, দেখি টুয়েন্টি টুয়েন্টিতে কে জেতে, ওয়ান ডে কাপটা কার হাতে যায় আর টেস্ট শিরোপা কার মাথায় ওঠে! খেলাটা স্বাধীনতার পর থেকেই শুরু হয়েছে, চার দশকের অধিক সময় ধরে চলে আসছে এবং সহসা থামার কোন সম্ভাবনাই দেখি না!

বিষয়: রাজনীতি

১৭৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File