প্রসঙ্গঃ রবিগুরুর জন্মজয়ন্তী

লিখেছেন লিখেছেন আবদুল্লাহ রাসেল ০৮ মে, ২০১৫, ১০:৩০:৫০ রাত

আজ রবিগুরু কবিন্দ্রনাথের জন্মজয়ন্তী।

এই উপলক্ষ্যে বাংলাদেশী টিভি চ্যানেলগুলোতে দেখলাম ধুমসে নাটক, টকশো ইত্যাদি চলছে। ভাবলাম, বাঙ্গালী কবি যেহেতু তাই আমাদের দেশে ওনাকে নিয়ে একটু মাতামাতি হবে, এই আর নতুন কী। মাতাল বাংলাদেশী বাঙ্গালী বলে কথা। কিন্তু কবি মূলত যে দেশে জন্মেছেন, যে দেশের আলো বাতাসে বাস করে কবিতা লিখেছেন, নোবেল পেয়েছেন, সেই ভারতের টিভি চ্যানেলগুলো আজ কবির জন্মজয়ন্তী উপলক্ষ্যে কী করছে? সেটা দেখার জন্য পরীক্ষামূলক ভাবে প্রায় সবগুলো ভারতীয় টিভি চ্যানেল একের পর এক দেখতে লাগলাম, বিশেষ করে কলকাতার চ্যানেলেরগুলোর দিকে তীক্ষ্ণ দৃষ্টি রাখলাম।

কিন্তু না, কবিকে নিয়ে কোথাও এতোটুকু রা শব্দ নেই। কীসের জন্মজয়ন্তী আর মৃত্যুজয়ন্তী? রবীন্দ্রনাথ নামে যে একজন ব্যক্তি ভারতে জন্মে ভারতের নাম সারা বিশ্বে পরিচিত করিয়েছিলেন, তা বেমালুম ভুলে গেছে ভারত। টিভি চ্যানেলেগুলোতে আজকে রবিগুরুর জন্মজয়ন্তী উপলক্ষ্যে ভারতের টিভি চ্যানেলগুলোতে কোনো অনুষ্ঠানের আয়োজন না করাই তাই উজ্জ্বল উদাহরণ। কিন্তু আমাদের বাংলাদেশের টিভি চ্যানেলেগুলো আজ সারাদিন রবিগুরুর জন্মজয়ন্তীতে এতো উচ্ছসিত কেন আমি ঠিক বুঝতে পারছি না!

এই ভূখণ্ডের জন্য কবির কী অবদান, আমি একটু জানতে চাইছি। কিছু বৃষ্টি আর বসন্তের গানে পুলকিত হয়ে ওনার জন্ম আর মৃত্যুবার্ষিকীতে ওনাকে নিয়ে টিভি চ্যানেল আর পত্রিকাগুলো ভাসিয়ে ফেলতে হবে? ওনার নামে বিশ্ববিদ্যালয় করে ফেলতে হবে? বুঝলাম না এই দেশের সরকার আর তথাকথিত সংস্কৃতিমনাদের ব্যাপার স্যাপার! আমি আমাদের দেশ নিয়ে আতঙ্কিত। কোথায় যাচ্ছে দেশ? দিব্যি দেখতে পাচ্ছি, এই দেশের খেয়ে এই দেশের পরে এই দেশের পতাকা আজ খামছে ধরেছে ভিনদেশীপ্রেমী শকুনেরা।

বিষয়: বিবিধ

১০৮৪ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

318921
০৮ মে ২০১৫ রাত ১১:৫৮
এ,এস,ওসমান লিখেছেন : বঙ্গভঙ্গের সময় রবিঠাকুর কি করেছিল সে ইতিহাস এই বাঙ্গালী মুসলমানরা যদি জানতো তবে আজ রাজাকারদের তারা যেমন ঘৃণা করছে ঠিক রবি ঠাকুরেও তেমন ঘৃণা করত।
318951
০৯ মে ২০১৫ রাত ০৩:৩০
দীপ জ্বেলে যাই লিখেছেন : কিন্তু আমাদের বাংলাদেশের টিভি চ্যানেলেগুলো আজ সারাদিন রবিগুরুর জন্মজয়ন্তীতে এতো উচ্ছসিত কেন আমি ঠিক বুঝতে পারছি না! জাহান্নামীদের সংখ্যা বাড়ানোর জন্য!
318957
০৯ মে ২০১৫ রাত ০৪:৪৭
শেখের পোলা লিখেছেন : কৃপা প্রাপ্তির আশায়৷ যেমন অফিস বসের কালো বাচ্চাটাকেও ভেরী কিউট বলে বসের মন ভোলানো আরকি? নিজের দেশের এক মাত্র নোবেল প্রাপ্ত ব্যক্তিটির নাম শুনলে আবার এদেরই গাত্রদাহ শুরুহয়৷ আজব বাঙ্গালী!
318971
০৯ মে ২০১৫ সকাল ০৯:১০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : তেল মারতে মারতে এই চ্যানেল গুলির সত্য মিথ্যা জ্ঞান নাই!
319132
১০ মে ২০১৫ রাত ০২:৪৮
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File