একটি সিরিয়াস লেখা

লিখেছেন লিখেছেন আবদুল্লাহ রাসেল ০৯ আগস্ট, ২০১৫, ০৫:৩২:০২ বিকাল

তোমরা যারা আজকের এইচএসসি’র রেজাল্টে পাস করেছো তাদেরকে অভিনন্দন। আর যারা ফেইল করে ফেলেছো তাদেরকে ডাবল অভিনন্দন। পাস করে যারা খুশিতে এখন আত্মহারা হয়ে আছ, কী না কী করবে বুঝে উঠতে পারছ না এবং যারা ফেইল করে এখন বাসায় সিলিং ফ্যানের সাথে ঝুলে পড়ার নিয়তে আছো, তারা আমার এই লেখাটা চট করে পড়ে ফেলতে পারো। যেহেতু আমি তোমাদের বড়, এর পাশাপাশি আমার যেহেতু ফেসবুক আইডি ও ব্লগে একটি একাউন্ট আছে, আর সেই আইডি/একাউন্ট দিয়ে যেহেতু বিনামূল্যে যা খুশি লেকচার দেয়া যায়, তাই আমি তোমাদেরকে এখন সামান্য একটু লেকচার দিবো।

দেখো, এই দুনিয়ার জীবনে অনেক অনেক অনেক পরীক্ষা নেয়া হবে, রেজাল্ট পাবলিশ হবে। এইচএসসি হচ্ছে সেই অনেক অনেক পরীক্ষার মধ্যে সামান্য একটি পরীক্ষা। হ্যাঁ সামান্যই। কিন্তু এই সামান্য পরীক্ষায় এ প্লাস পেয়ে তুমি যদি মনে করে থাকো তুমি অনেক কিছু পেয়ে গেছ, তাহলে বলব তুমি আসলে বোঝোই না আনন্দ কী অথবা ফেইল করে তুমি যদি মনের দুঃখে এখনই ঝুলে পড়তে চাও, তাহলে বলব তুমি এখনো দুঃখ কাকে বলে জানোই না।

মনে রেখো, আমাদের আসল রেজাল্ট পাবলিশ হবে হাশরের ময়দানে। সেদিন দুনিয়ার সবগুলো পরীক্ষায় এ প্লাস পাওয়া বাঘা বাঘা স্টুডেন্টদেরকে আমরা লাঞ্ছিত, মুখে ধুলো মাখা অবস্থায় দেখতে পাব। এরা সেইসব স্টুডেন্ট যারা দুনিয়ায় এ প্লাস পাওয়ার জন্য মরিয়া ছিল, কিন্তু দৈনিক ৫ বার যে নামায আদায় করতে হয়, আল্লাহর নাযিলকৃত সিলেবাস কুরআন অনুযায়ী যে জীবন যাপন করতে হয় এই ব্যাপারে তাদের এতোটুকুও সচেতনতা ছিল না।

কিন্তু তুমি আজ কোনো কারণে ফেইল করে ফেললেও যদি সবর করতে পারো, সুশৃঙ্খল জীবন যাপন, পড়ালেখায় ভালো রেজাল্টের জন্য সবসময় মনোযোগী এবং আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য যদি প্রতিটি মুহূর্তে সচেষ্ট থাকো, তাহলে দুনিয়ার জীবনে তুমি কিছু পাও বা না পাও, হাশরের ময়দানে তুমিই এ প্লাসধারী হবে এতে কোন সন্দেহ নেই। তোমার রেজাল্ট তোমার ডানহাতে দিয়ে সবচেয়ে কাঙ্ক্ষিত জান্নাতেই তোমাকে প্রবেশ করানো হবে। ভেবে দেখো তো, দুনিয়ায় লক্ষ কোটিবার এ প্লাস পাওয়ার চেয়ে তুমি কি সেদিন বেশী আনন্দিত হবে না?

তাহলে আজ তোমার এমন কি হলো যে তুমি দুঃখে এতো কাতর হয়ে যাচ্ছ? ঝুলে পড়তে চাইছো? অতি আনন্দের যেমন কিছু নাই, তেমনি অতি দুঃখেরও কিছু নাই। একটু আনন্দিত হয়ে বা একটু দুঃখ পেয়ে পরবর্তী পরীক্ষার জন্য প্রস্তুতি নাও, একই সাথে হাশরের ময়দানে ভালো রেজাল্টের জন্য এখন থেকেই সিরিয়াস হয়ে যাও। এইচএসসির এই রেজাল্ট নিয়ে বেশী মাতামাতির কিছু নেই। রেজাল্ট যা-ই হোক একদম ইজি থাকো। অক্কা গাইজ? এতোক্ষণ যারা আমার লেখাটি কষ্ট করে পড়েছ, তোমাদেরকে এত্তোগুলো ধন্যবাদ।

বিষয়: বিবিধ

১৪৭০ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

334736
০৯ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৬:২০
নাবিক লিখেছেন : যারা ফেল মারিছো, তাদেরকে আমার পক্ষ থেকে ট্রিপল অভিনন্দন।
০৯ আগস্ট ২০১৫ রাত ০৯:০৬
276807
আবদুল্লাহ রাসেল লিখেছেন : Happy
334741
০৯ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৬:৪৭
মোঃ মোরশেদুল আলম আরিফ লিখেছেন : এই বছর SSC/HSC রেজাল্ট এত খারাফ হওয়ার কারণটা কি?
০৯ আগস্ট ২০১৫ রাত ০৯:০৮
276808
আবদুল্লাহ রাসেল লিখেছেন : ওই যে হরতাল অবরোধ!!
হরতাল অবরোধ না থাকলে স্টুডেন্টরা জিপিএ ৬ পেতো!!!
334746
০৯ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৭:১০
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : জি স্যার, অনেক ধন্যবাদ। আপনি সত্যিকার বড় ভাইয়ের মত উপদেশ দিয়েছেন..সে জন্য আপনাকে জানাই আবারও

০৯ আগস্ট ২০১৫ রাত ০৯:০৮
276809
আবদুল্লাহ রাসেল লিখেছেন : লেখাটা পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ মাসুম ভাই।
334759
০৯ আগস্ট ২০১৫ রাত ০৮:০৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
কিন্তু যে দেশে ক্লাস ৫ এর রেজাল্ট এর জন্য আত্মহত্যা করে...
০৯ আগস্ট ২০১৫ রাত ০৯:০৯
276810
আবদুল্লাহ রাসেল লিখেছেন : আল্লাহ্‌ সঠিক বুঝ দিন আমাদের সবাইকে।
334790
০৯ আগস্ট ২০১৫ রাত ১০:০০
মোহাম্মদ কাশেম মরিচ্যা লিখেছেন : ভালো লাগলো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File