ফাঁসী চাই

লিখেছেন লিখেছেন আবদুল্লাহ রাসেল ০২ সেপ্টেম্বর, ২০১৬, ১০:০৮:৪৪ সকাল

রিশার হত্যার বিচার নিয়ে একটা নিউজ দেখছিলাম, সেখানে তার স্কুলের সহপাঠীরা বলছে 'ফাঁসী চাই'। মাঝে তনু হত্যা নিয়ে সমাবেশ, মানববন্ধন, সেমিনার, সিম্পোজিয়াম কম হয় নাই, সেখানেও সবার এক দাবী 'ফাঁসী চাই'। দেশের কোথাও কোনো হত্যাকান্ড, নারী নির্যাতন হলেই দাবী উঠে 'ফাঁসী চাই'। ক্লাস ফোরের একটা মেয়ে নির্যাতিত হওয়ার পর তার স্কুলের অন্যান্য বাচ্চাদেরকে টিভি ক্যামেরার সামনে সমস্বরে 'ফাঁসী চাই' চিৎকার করে বলতে দেখলাম।

এটা ভালো দিক যে সবাই ফাঁসীর মতো উপযুক্ত একটি শাস্তি চাচ্ছে, আমিও চাই, বাংলাদেশের বাচ্চারাও এখন 'ফাঁসী' বোঝে, সারা দুনিয়ার আর কোনো বাচ্চা বুঝুক বা না বুঝুক। কিন্তু বিভিন্ন ঘটনায় বড়দের মধ্যে যারা ফাঁসী চাচ্ছে তাদের কাছে প্রশ্ন, আপনারা তো বিভিন্ন ঘটনায় প্রচুর ফাঁসী চাচ্ছেন, কিন্তু এই পর্যন্ত ক'টা পেয়েছেন? উত্তরটা আমিই দিয়ে দিই, একটাও না।

আপনাদের মুখে 'ফাঁসী চাই' স্লোগান শুনলে মনে হয়, দেশে প্রচুর ফাঁসী কার্যকর চলছে, আসামীদের ধরে ধরে ফাঁসীর মঞ্চে তুলে ঝুলিয়ে দিচ্ছে! আসলেই কি তাই? শেখ মুজিবুর রহমানের হত্যাকারী এবং কিছু জামায়াত নেতা ছাড়া গত ৮ বছরে কাউকেই ফাঁসীতে ঝোলানো হয় নাই এবং এই দেশে ঝোলানা হয় না, এটাই বাস্তবতা। আসলে কোথায় কার ফাঁসী কার্যকর হল না হল এইসব ব্যাপারে মানুষ খবরই রাখে না, মাথা ঘামায় না। অত্যন্ত নির্মম সত্য হচ্ছে, মিডিয়া যেটাকে ফোকাস করে মানুষ শুধু সেটার দিকেই নজর রাখে, টিভির সামনে টানটান উত্তেজনা নিয়ে দেখতে বসে, এর বাইরে বাকী কোনোটাই পাত্তা পায় না। যেমন, বিশ্বজিৎ হত্যাকান্ডে প্রায় ৮ জনের ফাঁসীর রায় দেয়া হয়েছিল সেই '১৩ সালে, অথচ রায় কার্যকরের কোনো খবর আছে?

নাই, কারণ মিডিয়া টানটান উত্তেজনা নিয়ে সেই খবর প্রচার করে নাই, কলামের পর কলাম লিখে নাই, শাহবাগে কেউ বিরানী নিয়ে বসে নাই। অথচ সুনির্দিষ্ট কিছু ব্যক্তির ফাঁসীর রায় হওয়ার সাথে সাথে কেন কার্যকর করে ফেলে না এটা নিয়ে মিডিয়ার ঘুম হারাম হয়ে যায়, 'আঁতাত হচ্ছে' এই হচ্ছে সেই হচ্ছে বলে টকশোর পর টকশো করে, প্রতি ১০ মিনিট পর পর কারাগারের সামনে থেকে লাইভ নিউজ প্রচার করে কখন ফাঁসী কার্যকর করবে। মাঝেমধ্যে নিউজ দেখলে মনে হয়, তাদের জ্বালায় কারা কর্তৃপক্ষ দীর্ঘদিনের রীতি ভেঙ্গে দিনে দুপুরে ফাঁসী কার্যকর করে ফেলে কিনা।

আচ্ছা যাই হোক, যারা বিভিন্ন হত্যাকান্ডে ফাঁসী চাচ্ছেন তাদেরকে বলি, প্লিজ ফাঁসী চাইবেন না, আপনাদের নিহত ব্যক্তির কোনো বেইল নাই, তাদের রক্তের কোনো দাম নাই, রক্তের দাম শুধু ওই ওদের (বুঝছেন কাদের?)। আপনাদের নিহত ব্যক্তি বা নির্যাতিত বোনটির হত্যাকারীদের ফাঁসী দিলে কোনো লাভ নাই, দেশের কলংকমোচন হয় না, সোজা হিসাব।

বিষয়: বিবিধ

১২২১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

377091
০২ সেপ্টেম্বর ২০১৬ রাত ০৯:৪১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মানুষের ভিতর থেকে মনুষ্যত্ববোধ কেই ধ্বংস করা হচ্ছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File