নিরপরাধ মুসলিমের রক্তপাত ক্ষমার অযোগ্য সবচেয়ে বড় গুনাহ

লিখেছেন লিখেছেন মাই নেম ইজ খান ৩০ আগস্ট, ২০১৪, ১০:০০:২৮ সকাল



নিজ বাসায় নিমর্ম হত্যাকান্ডের শিকার হয়েছেন জনপ্রিয় টিভি উপস্থাপক মাওলানা নূরুল ইসলাম ফারুকী। গত বুধবার চ্যানেল আইয়ের জনপ্রিয় ইসলামী অনুষ্ঠান ‘শান্তির পথে’ ও ‘কাফেলা’-র উপস্থাপক মাওলানা নুরুল ইসলাম ফারুকীকে জবাই করে হত্যা করে অজ্ঞাত কিছু আততায়ী। এই ঘটনা গতকাল-আজ এবং আগামী আরো অনেক দিন মিডিয়াতে ব্যাপক আলোচনা-পর্যালোচনা চালু রাখবে বলেই মনে হচ্ছে।

যে কোনো অন্যায় হত্যাকান্ড, রক্তপাত এমনিতেই নিন্দনীয়। একজন নিরপরাধ মুসলিমকে হত্যার চাইতে ভয়াবহ, মারাত্মক আর বড় গুনাহের আর কিছু হতে পারে না। আর যদি নিহত ব্যক্তি হন আলেম তাহলে তো বিষয়টির ভয়াবহতার মাত্রা আরো বহু গুন বেড়ে যায়। একজন আলেমকে অন্যায়ভাবে ক্ষতি করা, আহত করা কিংবা হত্যা করার গুনাহ ও অপরাধের কারণে একটি জাতির উপরও আল্লাহর আযাব নেমে আসতে পারে। এ সম্পর্কে কুরআনের সুস্পষ্ট বক্তব্য-

أَنَّهُ مَن قَتَلَ نَفْساً بِغَيْرِ نَفْسٍ أَوْ فَسَادٍ فِى الاَْرْضِ فَكَأَنَّمَا قَتَلَ النَّاسَ جَمِيعاً وَمَنْ أَحْيَـٰهَا فَكَأَنَّمَا أَحْيَا النَّاسَ جَمِيعاً

অর্থ: “যে ব্যক্তি মানুষ হত্যার অপরাধ বা পৃথিবীতে ধ্বংসাত্মক কাজের হেতু ছাড়া কাউকে হত্যা করলো সে যেন সমস্ত মানুষকেই হত্যা করলো। আর যে কাউকে রক্ষা করলো সে যেন সারা বিশ্ববাসীকে রক্ষা করলো।” (সূরা, মায়েদা : আয়াত ৩৬)

মাওলানা নূরুল ইসলাম ফারুকী সাহেব সম্পর্কে পক্ষে বিপক্ষে বিভিন্ন বক্তব্য আছে। তার যেমন বেশ কিছু ভালো কাজ ও মিডিয়াতে বাম ঘরানার বিপক্ষে ও ইসলামের পক্ষে কিছু প্রশংসার যোগ্য কাজ আছে তেমনি, কিছু ছোট-খাটো বিদআত বা ভুল-ত্রুটিও আছে। কিন্তু তাই বলে এমন হত্যাকান্ড কোনোভাবেই সমর্থনযোগ্য হতে পারে না।

হত্যাকান্ডের মোটিভ এখনও স্পষ্ট নয়। ডাকাতি, পারিবারিক, সম্পদ, চিন্তা ও মতাদর্শগত বিরোধসহ বিভিন্ন কারণ আলোচনায় আসছে। আসল কারণ একমাত্র আল্লাহই ভালো জানেন। আমরা চাই সুষ্ঠু তদন্তে প্রকৃত দোষী বের হোক এবং তাদের উপযুক্ত বিচার হোক। কোনো রাজনৈতিক খেলায় ও স্বার্থ উদ্ধারে এই ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত যেনো না হয় সেই কামনাই করছি।

এই কাজ যে বা যারাই করে থাকুক না কেন, তারা এর মাধ্যমে খুব বড় ধরণের জাতীয় বিপর্যয়ের একটি দ্বার উন্মুক্ত করলো বলেই আমি মনে করি। এদেশে এভাবে একজন আলেম হত্যার বিষয়টি অবশ্যই একটি দীর্ঘমেয়াদি ক্ষত হয়ে থাকবে। আল্লাহ মরহুমের গুনাহ মাফ করে দিন। তাকে জান্নাত দান করুন। তার শোক-সন্তপ্ত পরিবারকে সবর এর তাওফীক দিন, আমীন।

বিষয়: বিবিধ

১৫৬০ বার পঠিত, ২৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

259574
৩০ আগস্ট ২০১৪ সকাল ১০:১২
কাহাফ লিখেছেন : উপদেশ মুলক বক্তব্য/লেখা বর্তমানে ফ্যাশানে পরিণত হয়েছে,বেশির ভাগই সামান্য বাহবা পাওয়ার আশায় বা নিজে কে মডারেট সাব্যস্ত করতে এগুলো করা হয়।ফারুকী কে হত্যার বিষয় টা অগ্রহন যোগ্য,বেশী বাড়াবাড়ি-এতে সন্দেহ নেই,কিন্তু অপর দল কে ঐশী বানী দ্বারা চরম ভ্রষ্ঠতায় পৌচে দেয়া দালালী হয়ে যায় না......? ক্বাওমীদের মানষিকতা কিছু টা জানি......। ধন্যবাদ
৩০ আগস্ট ২০১৪ সকাল ১০:৪২
203398
আজিম বিন মামুন লিখেছেন : অপর দল কি আলেম বা এর চেয়ে উত্তম?
তাই যদি হয় এবং যিনি খুন হয়েছেন তিনি যদি কুফরী আকীদা সম্পন্নও হন,তবুও এটা ঠিক হয়নি।অকারনে রক্তপাত ইসলামে নিষিদ্ধ।আর ঘটনার শিকার আলেম তখন এটা পরিষ্কার বিপক্ষ শক্তি অন্তত আলেমের চাইতে নিচু মন-মানসিকতার।
সে হিসাবে আলেমের হয়ে এদের নিন্দায় শাস্তির দাবীসহ সকল ব্যবস্থা নেয়া মুমিনের ঈমানী দায়িত্বের আওতাভুক্ত।
৩০ আগস্ট ২০১৪ রাত ০৮:১৪
203501
মাই নেম ইজ খান লিখেছেন : এক কঠিন সময় চলছে। মানুষ মাত্রই ভুল-ত্রুটি থাকতে পারে। কিন্তু এভাবে হত্যা কোনো সমাধান নয়।
259575
৩০ আগস্ট ২০১৪ সকাল ১০:১৬
নেহায়েৎ লিখেছেন : যেকোন বিচার বর্হিভূত হত্যাকান্ড নিন্দনীয়। এটা সমর্থনযোগ্য নয়। এসমস্থ হত্যাকান্ডের বিচার হোক। তার মৃত্যুতে ইসলামের ক্ষতি নাকি উপকার বেশি হয়েছে আল্লাহ ভাল জানেন।
৩১ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:২৯
203907
মাই নেম ইজ খান লিখেছেন : সহমত।
259577
৩০ আগস্ট ২০১৪ সকাল ১০:২৪
প্রেসিডেন্ট লিখেছেন : বিএনপি এর আন্দোলনকে ধামাচাপা দেওয়ার জন্য একটি ইস্যূ প্রয়োজন ছিল। আর ফারুকীকে হত্যা করে এ ইস্যূটিই সৃষ্টি করছে সরকার। তবে উল্লেখিত ঐশী বাণীগুলি এ নাদান ব্যক্তির জন্য প্রযোজ্য নয়। ফারুকী কাদের প্রতিনিধিত্ব করে তার একটি স্ক্রীনশট দেখুন-

৩০ আগস্ট ২০১৪ দুপুর ০২:৫৯
203434
মামুন লিখেছেন : তার মানে আপনি বলতে চাচ্ছেন, এই সরকারই বি এন পি'র চরম(???!!!) আন্দোলনকে রুখবার জন্যই এই হত্যাকান্ডটি ঘটিয়েছেন?
কি এমন আন্দোলন করতে যাচ্ছিল বি এন পি? আর একজনের হত্যাকান্ডের দ্বারা সেটা থেমেও গেলো কি ভাবে?
ভোটারবিহীন নির্বাচনের আগ থেকেই কেবল হুমকি ধামকি দেয়া ছাড়া আজ পর্যন্ত এই দলটি কি-ই বা করতে পেরেছে?
দুঃখিত, আপনার মন্তব্যের ভিতরে অযাচিতভাবে ঢুকে পড়ার জন্য।
৩১ আগস্ট ২০১৪ সকাল ১০:০১
203699
প্রেসিডেন্ট লিখেছেন : আন্দোলনে বিএনপি’র ব্যর্থতা অনস্বীকার্য। তবে এক ইস্যূকে নতুন ইস্যূ দিয়ে ঢেকে ফেলতে বাকশালীরা ওস্তাদ। মাঠ এখন মাজারপূজারী ভান্ডারীদের দখলে। এ ঘটনার পর বিএনপি এর মানববন্ধন ও পালিত হয় নি। এ ইস্যূতে বাম, সেক্যুলার মিডিয়াগুলির তৎপরতাও খেয়াল করুন। এবার নিজে নিজেই বিশ্লেষণ করুন। আমি চাই, নিরপেক্ষ তদন্ত ও বিচার হোক এ অন্যায় হত্যাকান্ডের।
৩১ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:৩১
203908
মাই নেম ইজ খান লিখেছেন : বিষয়টি নিয়ে এখন অনেক পক্ষ তাদের নিজ নিজ স্বার্থ উদ্ধারে সচেষ্ট।

বিএনপির আন্দোলনের আশায় এখনও বসে আছেন?
259578
৩০ আগস্ট ২০১৪ সকাল ১০:২৫
প্রেসিডেন্ট লিখেছেন : শিরক ও কবরপূজাকে ছোটখাট বিদআত ও ভুলত্রুটি বলার সুযোগ নেই কোনো অবস্থাতেই।
৩১ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:৩২
203909
মাই নেম ইজ খান লিখেছেন : সহমত।
259579
৩০ আগস্ট ২০১৪ সকাল ১০:৩৩
আজিম বিন মামুন লিখেছেন : অকারনে রক্তপাত ইসলামে নিষিদ্ধ।আর ঘটনার শিকার আলেম তখন এটা পরিষ্কার বিপক্ষ শক্তি অন্তত আলেমের চাইতে নিচু মন-মানসিকতার।
সে হিসাবে আলেমের হয়ে এদের নিন্দায় শাস্তির দাবীসহ সকল ব্যবস্থা নেয়া মুমিনের ঈমানী দায়িত্বের আওতাভুক্ত।
৩০ আগস্ট ২০১৪ সকাল ১০:৪৯
203400
প্রেসিডেন্ট লিখেছেন : ইসলামপন্থী কেউ এ ঘটনা ঘটিয়েছে সেটা আপনি বুঝলেন ক্যামনে?
যে দুটি সম্ভাবনা বেশিঃ
১। ইস্যূ সৃষ্টি করে বিরোধী আন্দোলনকে ধামাচাপা দেওয়া।
২। আর্থিক লেনদেন সংক্রান্ত বা ডাকাতি।
৩০ আগস্ট ২০১৪ সকাল ১১:২৫
203401
কাহাফ লিখেছেন : আপনার কথায় একমত,তবে ঐশী বানীর প্রয়োগ ফারুকীর ভ্রষ্ঠতা কে সমর্থন করা হয়ে যায়।শুধু আলেম শব্দ মুমিনের মাপ কাঠি হতে পারে না।
৩০ আগস্ট ২০১৪ দুপুর ১২:৪২
203410
নেহায়েৎ লিখেছেন : বক্তারা বলেন, তারেক মোনাওয়ার, কামাল উদ্দিন জাফরী, আরকান উল্লাহ হারুনী, মুফতি ইবরাহিমসহ জামায়াতপন্থী মিডিয়া সন্ত্রাসীদেরকে গ্রেফতারসহ ফাঁসি নিশ্চিত না করা পর্যন্ত দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। ফারুকী হত্যাকে ডাকাতি মামলা বলে ভিন্ন খাতে প্রবাহিত করা মানেই হচ্ছে চক্রান্তকারী জামায়াতীদের হেফাজত করা। এদেশের ধর্ম প্রাণ মানুষ বুকের রক্ত দিয়ে হলেও এই হত্যাকান্ডের বদলা নিবে ইনশাআল্লাহ। মরহুম আল্লামা নুরুল ইসলাম ফারুকীকে হত্যার প্রতিবাদে আজ সারাদেশে পূর্বঘোষিত বিক্ষোভ-সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবে। ঢাকায় ইসলামী ছাত্রসেনা সংবাদ সম্মেলন করে আগামীকালের হরতালের বিষয়ে ঘোষণা দেবে এবং জাতীয় প্রেসক্লাবে আহলে সুন্নাত ওয়াল জামায়াত সংবাদ সম্মেলন করবে এবং আঞ্জুমানে রহমানিয়া মঙ্গঁনিয়া মাইজভান্ডারীয়া প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবে।

(কি বুঝলেন?!?)
259619
৩০ আগস্ট ২০১৪ দুপুর ০১:১৩
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:৩৪
207090
মাই নেম ইজ খান লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
259692
৩০ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:০৭
আহমদ মুসা লিখেছেন : আমাদের দেশে ইসলামী শাসন ব্যবস্থা নেই। তাই কারো আকিদাগত অপরাধের শাস্তির বিধান এবং তা প্রয়োগকারী যথার্থ কোন কর্তৃপক্ষও বিদ্যমান নেই। এমতাবস্থায় কোন আক্কেলজ্ঞানওয়ালা সাধারণ মুসলমানের পক্ষে নিজের স্বচ্ছ আকিদ্বার বিপরীতে কারো মারাত্মক ভ্রান্ত আকিদা পোষণকারী ব্যক্তিকে খুন করার মত জাহেল আমাদের দেশে আছে বলে মনে হয় না। মাওলানা ফারুকী সাহেবের হত্যাকান্ড নিয়ে একটি মহল কিছু কিছু ইসলামপন্থী ও ইসলামী সংগঠনকে দায়ী করার পুরনো খাসলতের জাহির শুরু করেছে। নুরুল ইসলাম ফরুকীর হত্যাকান্ডের সাথে জড়িত প্রকৃত খুনীদের বিচারের আওতায় আনা হোক। অযথা এ নিয়ে পানি গোলা করে লাভ নেই। এতে করে প্রকৃত খুনীদের আড়াল করার পথকেই সহজ করা হচ্ছে।
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:৩৩
207089
মাই নেম ইজ খান লিখেছেন : সুন্দর মন্তব্য। আন্তরিক ধন্যবাদ।
259879
৩১ আগস্ট ২০১৪ রাত ০৪:৪০
শেখের পোলা লিখেছেন : আমিন৷ অপরাধীর শাস্তি চাই৷
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:৩৪
207091
মাই নেম ইজ খান লিখেছেন : সহমত।
260178
৩১ আগস্ট ২০১৪ রাত ০৯:২০
তহুরা লিখেছেন :
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:৩৪
207092
মাই নেম ইজ খান লিখেছেন : :Thinking :Thinking :Thinking
১০
262211
০৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:১২
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : খান ভাই, আপনার ফোন নম্বরটা দরকার ছিল, রিদওয়ান কবির সবুজ ভাই আপনার
০১৭৮১৯০৩১২৮ নাম্বারটা দিয়েছিল কিন্তু নাম্বারটা বন্ধ।
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:৩৩
207088
মাই নেম ইজ খান লিখেছেন : কই? খোলাই তো!
এখন আবার ট্রাই করেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File