সমূদ্র সৈকত ও পর্যটন কেন্দ্র : প্রেক্ষিত মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সউদী আরব বনাম বাংলাদেশ

লিখেছেন লিখেছেন মাই নেম ইজ খান ২২ সেপ্টেম্বর, ২০১৬, ০৪:৩৯:৩৩ বিকাল



আমার দেখা মালয়েশিয়ার পোর্ট ডিকসন, পুলাউ পিনাং, মালাক্কা সমূদ্র সৈকত কিংবা বিশ্ব সেরা লংকাবীর ৯৯ টি আইল্যান্ড, ইন্দোনেশিয়ার ডেনপাসার বালি দ্বীপ কিংবা জেদ্দা সউদী আরবের লোহিত সাগরের তীরের সাথে নিরপেক্ষভাবে আমাদের দেশের কক্সবাজারের প্রাকৃতিক সৌন্দর্যের তুলনা করতে গেলে এটা অবশ্যই স্বীকার করতে হবে যে, আল্লাহ আমাদেরকে অনেক নিয়ামত দান করেছেন। আমাদের কক্সবাজারের প্রাকৃতিক সৌন্দর্য তাদের চাইতে অনেক বেশি।

কক্সবাজার বা সেন্ট মার্টিন তো অনেক বড় ব্যাপার, আমাদের ছোট-বড় শত শত নদী-নালা, খাল কিংবা ঝর্নাধারা, পার্বত্য চট্টগ্রাম, রাঙামাটি ঝোপ-ঝাড়গুলোর আল্লাহ প্রদত্ত সৌন্দর্যের কাছেও অনায়াসে হার মানবে বিশ্বখ্যাত অনেক পর্যটন স্পট।

কিন্তু দুঃখজনক বাস্তবতা ও চরম তিক্ত সত্য হলো, আমরা মহান আল্লাহর দেয়া এই সকল প্রাকৃতিক সৌন্দর্যময় স্থানগুলোকে রাষ্ট্রীয় অবহেলা-অব্যবস্থাপনা আর আমাদের কলুষিত আচরণ দ্বারা এতোটাই নোংরা, ময়লা আর আবর্জনাময় করে ফেলে রেখেছি যে আমাদের নদী বন্দর/সৈকতগুলো দেখে ভিনদেশী কারো কাছে বড় কোনো ড্রেন আর পর্যটন স্পটগুলোকে ডাস্টবিন মনে হলে তাকে খুব বড় ভুল বলা সম্ভব নয়।

ডেনপাসার বালি বা লংকাবী সমূদ্র সৈকত দেখে ফেরার সময় বার বার শুধু আফসোসই হচ্ছিলো আমার। ট্যুরিজম শিল্পকে কেবলমাত্র মদ, নারী আর নাইটক্লাবে সীমাবদ্ধ বলে বদ্ধমূল বিশ্বাস করে ফেলা বুদ্ধি প্রতিবন্ধীদের জন্য করুণা হচ্ছিলো।

শুধুমাত্র বৃহত্তর চট্টগ্রামকে সুন্দর করে, পর্যটকমুখী করে সাজালেই আমাদের দেশের জাতীয় বাজেটের সমপরিমাণ রাজস্ব বা তারও বেশি প্রতি বছর এখান থেকেই যে পাওয়া যে সম্ভব তা কি আমাদের শাষকশ্রেণী কোনোদিন বুঝবে?

(ছবি:

ইন্দোনেশিয়ার ডেনপাসার বালি দ্বীপে গত বছর লেখক। :-) )

বিষয়: বিবিধ

১৫৫৩ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

377811
২২ সেপ্টেম্বর ২০১৬ বিকাল ০৫:১৯
হতভাগা লিখেছেন : দাঁত থাকতে দাঁতের মূল্য বোঝা যায় না ।

২০১৬ সালকে পর্যটন বৎসর ঘোষনা করা হয়েছিল । কিন্তু আমাদের পর্যটন শুধু কক্সবাজার কেন্দিক । যেটুকু আয়োজন দেখতে পাই তার বেশীর ভাগই বেসরকারী উদ্যোগে । সরকার এদিকটায় কোন কার্যকর পদক্ষেপ নেয় না ।
377829
২৩ সেপ্টেম্বর ২০১৬ রাত ১২:৩৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ঠিক বলেছেন ভাই। পর্যটন বৃদ্ধির নামে শুধু বার আর ড্যান্সক্লাব এর লাইসেন্স দেওয়া দরকার বলে প্রচার চালায় কিছু লোক।
377845
২৩ সেপ্টেম্বর ২০১৬ রাত ০৮:১৩
শেখের পোলা লিখেছেন : তারা এ সব তুচ্ছ বিষয়ে মাথা আর সময় ব্যয় করেন না। আমাদের ছাই ফেলতে ভাঙ্গাকূলাই ভাল। ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File