তোমার সাথে প্রথম দেখা হওয়ার স্মৃতি বাবা ভূলতে পারছিনা

লিখেছেন লিখেছেন আধা শিক্ষিত মানুষ ২৪ অক্টোবর, ২০১৪, ০৩:২৮:৫৮ রাত



১৯৮৭ সালের এক বিকাল। বাবা! আমি তখন ইন্টামেডিয়েটে পড়ি। ইতিমধ্যে তোমার সাথে আমার দেখা হয়নি বাবা। তোমার শিংওয়ালা অনেক ছবি নানাবিধ ম্যাগাজিনের মাধ্যমে দেখা হয়েছে। তাই মনে করেছিলাম তুমি খুবই কালো এবং ভয়ংকর চেহারার কেউ হবে।

১৯৮৭ সালের মার্চ মাসে ঢাকার শেরে বাংলা নগর রফতানী মেলা মাঠে। আমি হাজির হয়েছিলাম ইসলামী ছাত্রশিবিরের সাথী সম্মেলনে। তখন আমি ময়দানের টগবগে এক উদীয়মান যুবক। সদ্য সাথী শপথ নিয়েছি। সভাপতি সাইয়েদ আব্দুল্লাহ মুহাম্মদ তাহের জানালেন যে, মাগরিব নামাযের পর বক্তব্য রাখবেন জননেতা অধ্যাপক গোলাম আযম।

মাগরিবের নামাযের প্রস্তুতির জন্য ইতিমধ্যে বিরতি হয়েছে। ঝলমলে প্রকাশনা সমাগ্রী সংগ্রহের জন্য তড়িগড়ি করে দোকানের দিকে রওয়ানা হয়েছি। হলের বাহিরে বের হয়ে দেখি সুন্দর সফেদ দাড়ি ওয়ালা এক মরব্বী আরো ২/৪জনকে নিয়ে হলের বাহিরে চেয়ারে বসে গল্প করছেন। মুরব্বীকে দেখে কেন জানি শ্রদ্ধায় মাথা নত হয়ে আসলো। ভাবলাম-গোলাম আযম নামক মানুষটা যদি এই নুরানী চেহারার মানুষটার মতো হতো, তাহলে কতনা ভাল হতো। মনের মধ্যে গোলাম আযমের ভয়ংকর চেহারাটা দেখার নিয়তে মাগরিব পর্যন্ত অপেক্ষায়।

মাগরিবের নামায হলো। নামাযের পর যথারীতি ঘোষনা হলো মঞ্চে আসন গ্রহণ করবেন অধ্যাপক গোলাম আযম। বাবা, দেখলাম কিছুক্ষণ আগে দেখা নুরানী চেহারার সেই মানুষটাই মঞ্চে আসছেন। বাবা! তোমাকে বুঝাতে পারবোনা যে, কত খুশী হয়েছিলাম। মনে হয়েছিল এমন যে, আমি যেভাবে আমার বাবাকে দেখতে চেয়েছিলাম, তার চেয়ে অনেক অনেক সুন্দর করে রেখেছেন আমার বাবাকে।

এর পর বাবা তোমার অনেক কথা শুনার সুযোগ হয়েছিল। ক্যারিয়ার গঠন-ক্যারিয়ার নির্বাচন, ইসলামী আন্দোলনের কর্মীদের কাংখিত মান, ইসলামী বিপ্লবের পথ সহ নানা আলোচনা অত্যন্ত সাবলিল ভাষায় তোমার মুখ দিয়ে শুনেছি।

বাবা! তুমি আমাদের ছেড়ে চলে যাবে জানতাম। তাই প্রস্তুত ছিলাম যে কোন সময় তোমার চলে যাওয়ার খবর পেতে। তোমর জন্য দোয়া করি তুমি তোমার রবের কাছে যেন পাও উত্তম মেহমানের মর্যাদা। বাবা! শপথ করে বলছি, তোমার রেখে যাওয়া অসমাপ্ত কাজ সমাপ্ত করার জন্য আমি এবং আমরা প্রাণপন চেষ্টা করবো।

বিষয়: বিবিধ

১২৭৮ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

277705
২৪ অক্টোবর ২০১৪ রাত ০৩:৫১
সিটিজি৪বিডি লিখেছেন : আমিও একবার প্রীতি সম্মলনে দেখেছিলাম্্
277709
২৪ অক্টোবর ২০১৪ রাত ০৪:১১
কাহাফ লিখেছেন :
ভাষা সৈনিক অধ্যাপক গোলাম আজম সাহেবের থেকে পাওয়া ২ঘন্টার মুল্যবান সময় মে পরছে শুধু........।
আল্লাহ উনাকে বেহেস্তের উচ্চ মাকান দান করুন, আমিন।
277715
২৪ অক্টোবর ২০১৪ সকাল ০৫:০৩
তহুরা লিখেছেন :
277739
২৪ অক্টোবর ২০১৪ সকাল ০৮:৫৬
নূর আল আমিন লিখেছেন : আল্লাহ এই মহান নেতাকে জান্নাতুল ফেরদৌস নসিব করুক আমিন
277745
২৪ অক্টোবর ২০১৪ সকাল ০৯:০২
নিরবে লিখেছেন : মনে হচ্ছে আমার খুব কাছের কেউ চলে গেছে।
আল্লাহ তুমি ওনাকে জান্নাত নসীব করো
277806
২৪ অক্টোবর ২০১৪ দুপুর ০২:৩৩
বুঝিনা লিখেছেন : "ওহ আল্লাহ! তুমি তাঁকে ক্ষমা কর, তাঁকে মাফ করো, রক্ষা করো। তাঁর অভ্যর্থনাকে সম্মানিত করো, তাঁর প্রবেশকে প্রসারিত করো। তাঁকে ভুল-ত্রুটি থেকে সেভাবে পবিত্র করো যেভাবে সাদা কাপড়কে ময়লা থেকে পবিত্র করো। তাঁকে ধুয়ে দাও ঠাণ্ডা পানি, বরফ ও তুষার দিয়ে। তাঁকে দান করো তাঁর দুনিয়ার ঘরের পরিবর্তে উত্তম এক ঘর, দুনিয়ার সঙ্গীনির চেয়ে উত্তম সঙ্গীনি, দুনিয়ার পরিবারের চেয়ে উত্তম পরিবার। তাঁকে জাহান্নাম থেকে রক্ষা কর এবং জান্নাতে প্রবেশ করাও।" আমিন
277846
২৪ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৩৭
ইবনে আহমাদ লিখেছেন : আল্রাহ এই মানুষটাকে আরো সম্মানীত করুন। আমীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File