তুরস্কের অভ্যত্থান ব্যর্থ হবার কারণঃ পুলিশে নিজের লোক আর সেনা ছাউনি শহরে না থাকা

লিখেছেন লিখেছেন আধা শিক্ষিত মানুষ ২০ জুলাই, ২০১৬, ০২:৪২:২০ দুপুর



বিদ্রোহী সেনাদের অভ্যূত্থ্যানের এতো শক্ত প্রস্তুতি থাকার পরও কেন সে অভ্যূত্থান ব্যর্থ হলো, সে ব্যাপারে অনেক কথা থাকলে একথা অনায়াসে বলা যায় যে, একদল আল্লাহ প্রেমিক মানুষ এরদোগানের আনুগত্যের প্রতি ছিল সীমাহীন অনুগত। যারা এরদোগানের ম্যাসেজ পাওয়ার মাত্র ১০ মিনিটে এসে রাজপথে দাড়িয়ে গেছে, তাদের কারণেই ব্যর্থ হয়েছে এই অভ্যুত্থান।

কিন্তু কেবলমাত্র এই জনসমর্থনই অভ্যুত্থানের ব্যর্থতার একমাত্র কারণ নয়। কারণ যার এই ব্যর্থ অভ্যূত্থানের সাথে জড়িত, তাদেরও জানা ছিল যে, জনগনের মাঝে এরদোগানের অবস্থান কেমন।

মূল কারণটা কি?

১. তুরস্কের সেবাবাহিনী যুগ যুগ থেকে এরদোগানদের শত্রু বা প্রতিপক্ষ। অফিসার পর্যায়ে এরদোগানের প্রতি অনুগতের সংখ্যা এখনো খুবই কম। সরকার ইচ্ছা করলেই সেখানে তার লোক প্রবেশ করাতে পারেনা। সেখানে প্রফেসনাল নিয়মে লোক প্রবেশ করাতে হয়। আর ওখানকার প্রফেসনালরা সবাই এরদোগান বিরুধী। তাই সারা দেশে সংস্কার আনলেও ওখানের সংস্কারের গতিটা অত্যন্ত মন্তর।

২, এরদোগান এই কঠিন কাজটা করতে না পেরে অত্যন্ত দক্ষতার সাথে সেনাবাহিনীর মাঝে একটা বিপ্লব করেছেন, যা সেনা বাহিনী বুঝেনি। আর তাহলো সেনা বাহিনীর ব্যারাক সমূহ শহরের বাহিরে নিয়ে যাওয়া। মূল রাজধানী ও প্রধান শহর থেকে সেনানিবাস সমূহ নিয়ে গেছেন অনেক অনেক দূরে। তারা যাতে শহরের রাজনীতিতে নাক গলালে বা এদিকে আসলে দূর থেকে দেখা যায় এবং সময় লাগে এজন্য এই ব্যবস্থা। যা এই অভ্যূত্থানে বিরাট কাজ করেছে।

৩, রাজধানী সহ বড় বড় শহর গুলো নিয়ন্ত্রন করে পুলিশ। আর পুলিশে আগে থেকেই এরদোগানদের অনুসারী লোক ছিল আর এরদোগান সরকার ক্ষমতায় এসে পুলিশে ব্যাপক হারে নিজেদের লোক নিয়োগ দিয়েছে , গোয়েন্দা বিভাগে নিজের লোক নিয়োগ দিয়েছে। অপর দিকে পুলিশ ফোর্সকে আধুক অস্রশস্রে সজ্জিত করা হয়েছে। বিধায় পুলিশ বিভাগ সেনা বাহিনীর শক্তির চেয়ে কোন অংশে কম নয়।

এই অভ্যূত্থানে পুলিশ বিভাগ সম্পূর্ণ ভাবে এরদোগানের পক্ষ অবলম্বন করেছে। জনগন যখন অভ্যুত্থান রুখে দিতে মাঠে নেমেছে, তখন পুলিশ সাথে সাথে তাদের সহযোগী হয়ে অভ্যূত্থানকারীদের গ্রেফতার ও পরাভূত করতে উদ্যোগী হয়েছে।

পুলিশের এরদোগানের পক্ষ অবলম্বণ আর সামরিক শক্তির দেশের ৪ প্রান্তে পৃথক পৃথক অবস্থানের কারণে জনতার রাজপথে উপস্থিতি অভ্যূত্থানকে ব্যর্থ করতে সময় নেয় নি। খুব কম সময়ের মধ্যে অভ্যূত্থান ব্যর্থ হয়েছে। যে অভ্যূত্থান রাতে শুরু হয়েছে ছিল তা রাতের আঁধার ছিড়ে আলো ফুটার আগেই ব্যর্থ হয়ে গেছে।

বিষয়: আন্তর্জাতিক

৩৩৮২ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

374996
২০ জুলাই ২০১৬ দুপুর ০৩:০৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আরো একটি বিষয় প্রভাব ফেলেছে। তুরুস্কে সকল নাগরিক কে বাধ্যতামুলক ভাবে একবছর সামরিক প্রশিক্ষন নিতে হয়। এই কারনে তারা অস্ত্র চালনায় অভিজ্ঞ হয়ে থাকে।
375003
২০ জুলাই ২০১৬ বিকাল ০৫:২০
কুয়েত থেকে লিখেছেন : আল্লাহ প্রেমিক মানুষ এরদোগানের প্রতি ছিল সীমাহীন অনুগত। যারা এরদোগানের ম্যাসেজ পাওয়ার ১০ মিনিটের মধ্যই রাজপথে এসে হাজির হয়েছে। ভালো লাগলো অনেক অনেক ধন্যবাদ
375007
২০ জুলাই ২০১৬ বিকাল ০৫:৪৯
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
375014
২০ জুলাই ২০১৬ সন্ধ্যা ০৭:৫৭
আকবার১ লিখেছেন : ফোর্সকে আধুক অস্রশস্রে সজ্জিত করা হয়েছে। বিধায় পুলিশ বিভাগ সেনা বাহিনীর শক্তির চেয়ে কোন অংশে কম নয়।
Agreed,

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File