সোনিয়াকে ভারতে পাঠিয়েছিল রাশিয়ার গুপ্তচর সংস্থা কেজিবি

লিখেছেন লিখেছেন মাহফুজ মুহন ২৯ আগস্ট, ২০১৭, ০৩:৩৩:১৭ দুপুর

বইটির নাম “Open Secrets” তথ্য প্রমান সহ লিখেছেন আইপিএস অফিসার তথা ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি)-র প্রাক্তন সদস্য মলয়কৃষ্ণ ধর।

বাংলাদেশের রাজনীতিতে এই ভয়াবহ কাহিনী থেকে শিক্ষা নেয়ার অনেক কিছু আছে এবং এখনো চলছে তার ছায়া।


প্রাক্তন আইপিএস অফিসার তথা ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি)-র প্রাক্তন সদস্য মলয়কৃষ্ণ ধর তার বইতে লিখেছেন, যে ইন্দিরা গান্ধীর মন্ত্রিসভার চার মন্ত্রী ও প্রায় দু’ডজন সাংসদ রাশিয়ার গুপ্তচর সংস্থা কেজিবির হয়ে সরাসরি কাজ করতেন। এমনকি সোনিয়া গান্ধীকেও কেজিবি কিংবা পোপের চর হিসেবে ভারতে পাঠানো হয়েছিল বলেও উল্লেখ করেছেন এই প্রাক্তন আইবি অফিসার।

বইতে লেখা হয়েছে, ১৯৮৫ তে রুশ গুপ্তচর সংস্থা কেজিবি সেইসময় অপ্রাপ্তবয়স্ক থাকা রাহুল গান্ধীর অ্যাকাউন্টে সুইস ব্যাংকে ৯৪০০ কোটি টাকা জমা করে। সেই অ্যাকাউন্ট দেখতেন মা সোনিয়াই। বহু বছর আগে এমন রিপোর্ট প্রকাশ পেয়েছিল Schweitzer Illustrierte নামে একটি সুইস ম্যাগাজিনে। আর অবশ্যই তার মূল্য দিতে হত রাশিয়াকে। কিন্তু একজন ভারতীয় নেতার স্ত্রীকে কেন এত টাকা দিত রাশিয়া? সেই প্রশ্নের কোনও উত্তর মেলেনি। সোনিয়া গান্ধীর রাশিয়ান চর হওয়ার একাধিক প্রমাণ বইতে দি্যেছেন ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি)-র প্রাক্তন সদস্য মলয়কৃষ্ণ ধর।



ইন্দিরা গান্ধীর পুত্র সঞ্জয় গান্ধীর মৃত্যুর ঘটনাতেও রাশিয়ার হাত রয়েছে বলে মনে করা হয়। এমনটা করা হয়েছিল যাতে রাজীব গান্ধী পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন। অন্যদিকে, রাজীব গান্ধীকে হত্যা করে শ্রীলঙ্কার জঙ্গি গোষ্ঠী এলটিটিই।

প্রমাণ সহ লেখক ওই বইতে উল্লেখ করেছেন যে, রাজীব গান্ধীকে হত্যার পর সোনিয়া গান্ধীর নেতৃত্বের পথ থেকে একের পর একজনকে সরিয়ে দেয় কেজিবি। পরিকল্পিত দুর্ঘটনার মাধ্যমে হত্যা করা হয় অনেককে। কংগ্রেস নেতা রাজেশ পাইলট এক রবিবার দুর্ঘটনায় মারা যান, জিতেন্দ্র প্রসাদ অন্য এক রবিবার মস্তিষ্কের রক্তক্ষরণে মারা যান, মাধবরাও সিন্ধিয়াও এক রবিবার মারা যান বিমান দুর্ঘটনায়।

বিষয়: বিবিধ

১৩৫৪ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383891
২৯ আগস্ট ২০১৭ রাত ০৮:১৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : নতুন তথ্য!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File