ভারতের ‘গান্ধী ব্রিটিশদের এজেন্ট ছিলেন’

লিখেছেন লিখেছেন মাহফুজ মুহন ১১ মার্চ, ২০১৫, ০১:০৫:১৬ দুপুর



ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি তথ্য প্রকাশ করলেন ।

ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মার্কন্ডেয় কাটজু গান্ধীকে ব্রিটিশদের এজেন্ট বলে দাবি করেছেন তিনি। তাঁর মতে ভারতের বহু ক্ষতি করেছেন গান্ধী। নিজের ব্লগে এক লেখায় এ মন্তব্য করেছেন কাটজু ।

সাবেক বিচারপতি মার্কন্ডেয় কাটজু লিখেছেন, ‘আমার মতে গান্ধী ব্রিটিশদের এজেন্ট ছিলেন, যিনি দেশের বহু ক্ষতি করেছেন।’

সাবেক এই বিচারপতি বলেছেন, ‘অনুশীলন সমিতি, যুগান্তরের মত সংগঠনগুলির পাশাপাশি সূর্য সেন, রামপ্রসাদ বিসমিল, চন্দ্র শেখর আজাদ, আসফাকুল্লা, ভগৎ সিং, রাজগুরুর মত বিপ্লবীরা ব্রিটিশ সাম্রাজ্যবাদমুক্ত দেশ গড়ার জন্য নিরলস আন্দোলন গড়ে তুলেছিলেন। গান্ধী সাফল্যের সঙ্গে সত্যাগ্রহের নামে সেই স্বাধীনতা সংগ্রামের অভিমুখ অর্থহীন এক দিকে চালিত করেছিলেন। যাতে আখেরে লাভবান হয়েছিল ইংরেজরাই।’

ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মার্কন্ডেয় কাটজু লিখেছেন - ১৯২১ সালে ইয়ং ইন্ডিয়াতে গান্ধী লিখে ছিলেন ”আমি একজন সনাতনী হিন্দু। আমি বর্ণাশ্রম ধর্মে বিশ্বাস করি। গো মাতাকে রক্ষা করা উচিৎ বলে আমি মনে করি।” গান্ধীর যে কোনও জনসভায় চেঁচিয়ে চেঁচিয়ে ‘রঘুপতি রাঘব রাজা রাম’ গাওয়া হত।

সাবেক বিচারপতি মার্কন্ডেয় কাটজু লিখেছেন, ‘দিনের পর দিন জনমানসে রাজনীতির মোড়কে ধর্মীয় ভাবনা প্রচার করে তিনি (গান্ধী) আসলে ধর্মীয় ভাবনা প্রচার করেছেন। তাঁর বক্তব্য ধর্মের ভিত্তিতে ভারতীয়দের মধ্যে ভেদাভেদ সৃষ্টি করেছিল। প্রথমে তুমি বাড়িতে আগুন লাগাতে ইন্ধন জোগাবে, তারপর সেই আগুন নেভাবার নাটক করবে, এই দ্বিচারিতা মেনে নেওয়া যায় না।’

সাবেক বিচারপতি মার্কন্ডেয় কাটজু আরো স্পষ্ট করে লিখেছেন, ‘ভারতে চিরকালই ধর্ম, জাতি, বর্ণ, ভাষার বিপুল বৈচিত্র রয়েছে। ব্রিটিশরা চিরকালই এদেশে ডিভাইড এন্ড রুল পলিসি চালাতে চেয়েছে। ব্রিটিশদের উদ্দেশ্য জেনেও দশকের পর দশক ধরে ইচ্ছাকৃতভাবে ধর্মকে রাজনীতির মধ্যে টেনে এনে গান্ধী আসলে ইংরেজদের পলিসি স্বার্থক করতে চেয়েছিলেন। ১৯১৫ সালে দক্ষিণ আফ্রিকা থেকে এদেশ ফিরে আসার পর থেকে ১৯৪৮ সালে মৃত্যুর আগে পর্যন্ত গান্ধী তাঁর প্রতিটি বক্তব্যে প্রতিটি লেখায় হিন্দু ধর্মের উপর গুরুত্ব আরোপ করেছেন। হিন্দু ধর্মীয় ভাবনা যেমন রামরাজ্য, গো রক্ষা, ব্রহ্মচর্য, বর্ণাশ্রম ইত্যাদিকে প্রতিষ্ঠিত করতে চেয়েছেন।

যাতে আখেরে লাভবান হয়েছিল ইংরেজরাই।’



সুত্র - টাইমস অফ ইন্ডিয়া -

http://timesofindia.indiatimes.com/india/Justice-Markandey-Katju-Gandhi-a-British-agent/articleshow/46517634.cms

ইতিহাস খুজলে আরো কত রতি মহারতির অজানা কাহিনী জানা যাবে। ব্রিটিশ এজেন্ট , ভারতের এজেন্ট সহ অনেক মুখোশধারী এখনো অন্ধকার ইতিহাসের পাতায় আছে।

বিষয়: বিবিধ

১৫১৫ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

308341
১১ মার্চ ২০১৫ দুপুর ০১:২৯
ইবনে আহমাদ লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ।বাস্তবতা এমনই।বেশ উপকার হল।
308355
১১ মার্চ ২০১৫ দুপুর ০৩:২৪
মোতাহারুল ইসলাম লিখেছেন : ওনার বিরূদ্ধে কিন্তু দেশদ্রোহীতার মামলা হবেনা, কারণ ভারতে এমন কথা বলার অধিকার আছে, আমাদের দেশে নেই।
308420
১১ মার্চ ২০১৫ রাত ১১:৩৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : গান্ধি কে এখন নামান বিশেষ প্রয়োজন বিজেপির!!!
308426
১২ মার্চ ২০১৫ রাত ১২:০৫
সজল আহমেদ লিখেছেন : এসব স্যার গোলাম আহমদ মোর্তজার "ইতিহাসের ইতিহাস" বই পড়লেই জানা যায় ।রবী বাবুর সম্বন্ধেও ব্যাপক আছে বইটায়...
308458
১২ মার্চ ২০১৫ সকাল ০৯:২৯
কাঁচের বালি লিখেছেন : আপনি খুজে খুজে আমাদের জন্য অনেক ভাল কিছু নিয়ে আসেন , এই পোস্ট থিজ তেমনই , কোথায় যাবে এখন ওদের নেতার ভালো মানুষের চেহারা , মরে তাহলেই ভালোই হল বেঁচে থাকলে জনগণকে মুখ দেখাতে পারতো না ! অনেক ধন্যবাদ নতুন কিছু জানলাম ।
308547
১২ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৩৯

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File