রানার বিচার:আমায় শান্তনা দিন,(রিপোষ্ট)

লিখেছেন লিখেছেন কথার কথা ২৯ অক্টোবর, ২০১৩, ০৫:০১:৫২ বিকাল

গত ২৫ এপ্রিল নিচের লেখাটি পোষ্ট করেছিলাম।রানার দৃষ্টান্তমূলক বিচার কি হয়েছে? নাকি ক্ষমতার দাপটে চাপা পড়ে আছে।আমি জানিনা,আমাদের মতো আম জনতার জানারও দরকার নাই।ইস্যুর নিচে ইস্যু চাপা।দু:খের সাথে রিপোষ্ট করলাম।

ক্লাস থ্রিতে পড়ি,থাকি আব্বার সাথে তেজগাঁও শিল্প এলাকায়।সকালে যখন হাঁটতে বেরুতাম ফেরার সময় দেখতাম নারীদের মিছিল।আব্বাকে জিজ্ঞেস করতাম এরা প্রতিদিন কেন মিছিল করে?আব্বা বলতেন পেটের জন্য,জামার জন্য আর বিছানার জন্য।আমি বলতাম আমিও মিছিল করবো পেট জামা আর বিছানার জন্য।আর হাসতাম যেন কোন মজার কাজ এ মিছিল করা।লক্ষ করতাম বলার সময় আব্বার চোখ ভেজা ভেজা থাকতো।

যখন সিক্সে উঠি তখন একই রুটিন ছিল,অন্তত এতোদিনে বুঝে গেছি তারা কিসের মিছিল করে।একটি বিশেষ পরিবেশে বড় হওয়ায় আব্বাকে বলি এরা নারী পুরুষ একসাথে কাজ করে কেন? তাদের কি গুনাহ হবেনা? আব্বা বলতেন যারা নিজেদের ভাত কাপড়ের জন্য প্রতিনিয়ত সংগ্রাম করে তারা পর্দা খেলাপের বিষয়ে চিন্তা করার সুযোগও পায়না।

এখন আর তেজগাঁও থাকা হয়না,যখনই এ মিছিল দেখি তখন মনে হয় এরাইতো আমার মা, আমার দেশের হৃদস্পন্দন। অজান্তে শ্রদ্ধায় মাথা নুয়ে আসে।চোখ ভিজে উঠে।

দয়া করুন আমায়,আমার চোখের জলধারা মুছে দিন।নয়তো যখন আমার চোখ দিয়ে মায়ের রক্ত ঝরবে কোন শক্তিই আপনাদের বাঁচাতে পারবেনা।অন্তত রানার বিষয়ে তড়িৎ ব্যবস্থা নিন।আমায় শান্তনা দিন

বিষয়: বিবিধ

৯৭৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File