কর্মফল দুনিয়াতেও পাওয়া যায়

লিখেছেন লিখেছেন কথার কথা ২৮ নভেম্বর, ২০১৭, ০৪:০৭:০৯ রাত

তিন ধরণের ব্যাক্তির দোয়া বদ-দোয়া সরাসরি আল্লাহ তায়ালা মঞ্জুর করেন, তার মধ্যে অন্যতম হলো মজলুমের অভিশাপ, আজ আমাদের সমাজে, রাষ্ট্রে, পরিবারে এমনকি ব্যাক্তিগত পর্যায়েও মজলুমের ফরিয়াদ শোনার কেউ নেই। একজন তো আছেন যিনি সবই শোনেন, আমরা হয়তো বুঝিনা

আমাদের কাজে-কর্মে, কথায়-বার্তায়, চলনে-বলনে, আচার-আচরণে প্রতিনিয়ত অন্যায় করে থাকি, অন্যায়ের শাস্তি আমাদের পরকালে পেতে হবে এটি ধর্ম বিশ্বাসী সবাই জানি এবং বিশ্বাস করি, তিনি যে ধর্মেরই হইনা কেন। আমরা হয়তো জানিনা আমাদের কর্মের ফল এ দুনিয়াতেও আমাদের দেয়া হয়। বিশেষত জুলুমের ফল। সম্প্রতি ঘটে যাওয়া একটি ঘটনার কারণে আজ এ লেখার অবতারণ।

আমার একজন কাছের মানুষ যিনি দুষ্টুমির ছলে বা ক্ষোভের বহি:প্রকাশে গরম চা অন্যের গায়ে ঢেলে দেন, প্রায় এটি ঘটে। গত দশ দিনের মধ্যে তিন দিনের ব্যবধানে তিনি এ অপকর্মটি করেছেন দু;বার, সর্বশেষ ঘটনার তিন-চার দিনের মাথায় তার একমাত্র আদরের সন্তানের বুকে গরম পানি পড়ে পুঁড়ে যায়, যা ঢাকা মেডিকেলের বার্ণ ইউনিট পর্যন্ত গড়ায়।

পৃথিবীতে তার একমাত্র আদরের ধন এ মেয়ে। বিষয়টি হয়তো কাকতালীয়, কিন্তু আমার কাছে তা মনে হয়না। স্রষ্টা হয়তো তাকে এখনো ভালোবাসেন তাই তার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়ার জন্য তার নিষ্পাপ শিশু বাচ্চাটিকে সামান্য আঘাত দিয়ে বুঝিয়ে দিয়েছেন। বাচ্চাটির জন্য মায়া হয়, মহান আল্লাহ তায়ালার নিকট দোয়া করি যেন সে তাড়াতাড়ি সুস্থ্য হয়ে উঠে।

এখানে উদাহরণটি দেয়া হয়তো ঠিক হয়নি, কারণ লেখাটি তার চোখে পড়বে, তিনি কষ্ট পাবেন, হয়তো বলবেন ব্যক্তিগতভাবে কেন বললাম না! আসলে আমাদের সবার জন্য এটি শিক্ষণীয় তাই সবার উদ্যেশ্যে বলা। অনুরোধ রইলো, কোন বন্ধু যদি ঘটনাটির সামঞ্জস্যতাও পান দয়া করে কমেন্টে উল্লেখ করবেন না। তাকে ব্যক্তিগত ভাবে কষ্ট দেয়া আমার উদ্যেশ্য নয়। ভুল একবার হয়, একই ভুলের পুনরাবৃত্তি অন্যায়ের জন্ম দেয়, বারবার অন্যায় করলে তা অভ্যাসে পরিণত হয়, অন্যায়ের পরিণতি দুনিয়া ও আখেরাতে ভোগ করতে হয়।

বিষয়: বিবিধ

৬৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File