তসলিমা নাসরিনের লেখা চুরির কাহিনী জানুন

লিখেছেন লিখেছেন শাফিউর রহমান ফারাবী ১১ সেপ্টেম্বর, ২০১৪, ১২:০৯:০১ দুপুর





যে বইটি লিখে তসলিমা নাসরিন 'আনন্দ পুরুস্কার ' পেয়েছেন সেটি হল,'নির্বাচিত কলাম'। তাসলিমা নাসরিনের এই 'নির্বাচিত কলাম' গ্রন্থটি পশ্চিমবঙ্গের বিশিষ্ট গবেষক ও লেখিকা সুকুমারী ভট্টাচার্যের "প্রাচীন ভারতঃ সমাজ ও সাহিত্য" বইটার হুবহু নকল ! এইভাবেই অন্যের লেখা চুরি করে তসলিমা নাসরিন নিজের নামে চালিয়ে বাজারমাত করে বিখ্যাত হয়েছেন। তসলিমা নাসরিন উনার লেখনীর সাথে জুড়ে দিয়েছে দুটি বিষয়বস্তু, তা হল ইসলাম বিদ্ধেষ ও যৌনতা। আর তাতেই চরিত্রহীন মিডিয়া তসলিমা নাসরিনকে জোনাকী থেকে নক্ষত্র বানিয়ে দিয়েছে। এই চরিত্রহীন মিডিয়ার কারনেই তসলিমা নাসরিন আজ জনপ্রিয় লেখিকা !

১৯৯৪ সালে তসলিমার আনন্দ পুরস্কার নিয়ে যখন অনেক হইচই হচ্ছে যে তসলিমার নির্বাচিত কলাম বইটা তসলিমার মৌলিক লেখা না তখন তসলিমা বলেছিলেন উনি নাকি সুকুমারী ভট্টাচার্যের খুব ভক্ত। তাই সুকুমারী ভট্টাচার্যের "প্রাচীন ভারতঃ সমাজ ও সাহিত্য" বইটার সব লেখা উনি উনার 'নির্বাচিত কলাম' বইতে হুবহু কপিপেস্ট করে দিয়ে দিয়েছেন !

সুকুমারী ভট্টাচার্যের “প্রাচীন ভারতঃসমাজ ও সাহিত্য” এই বইটা আপনারা রকমারী থেকে কিনতে পারবেন। http://www.rokomari.com/book/51701

তসলিমার আরেকটা লেখা চুরির কাহিনী আপনাদেরকে বলি। তাসলিমা নাসরিনের 'ফেরা' নামক ছোট উপন্যাসটিও দিব্যেন্দু পালিতের লেখা 'আলমের নিজের বাড়ী' নামক গল্পটি থেকে চুরি করে নেওয়া। তাপস রঞ্জন রায় লিখেছেন, 'ফেরা' নামে তসলিমা নাসরিনের বড়গল্প বা ছোট ঊপন্যাসটির বিষয় মোটেও ওরিজিনাল নয়। 'ফেরা'র কাহিনী খুব সহজেই এই বাংলার প্রখ্যাত সাহিত্যিক দিব্যেন্দু পালিতের 'আলমের নিজের বাড়ি' গল্পের কথা মনে করে দেয়। দিব্যেন্দু বাবুর গল্পে আলম বাংলাদেশ থেকে কলকাতায় এসে যে অভিজ্ঞতার সম্মুখীন হয়, তাসলিমার গল্পে, কল্যানি কলকাতা থেকে বাংলাদেশে গিয়ে সেই একই অভিজ্ঞতার সম্মুখীন হয় ! এমন কি দুটি গল্পেরই শুরু প্লেন থেকে নামা দিয়ে এবং শেষ ফিরে যাওয়া দিয়ে । ফেরা'য় অনেক প্যাড-আপ ও ইনিবিনি করেও এমনকি সৌমিত্র নামে একটি হিন্দু যুবক কে দিয়ে কল্যানির পেটিকোটের দড়ি খুলিয়েও তসলিমা দিব্যেন্দু পালিতের লেখা 'আলমের নিজের বাড়ী' এই বইয়ের বিষয়গত সাদৃশ্য লুকতে পারেননি। তথ্যসূত্রঃ তাপসরঞ্জন রায় । ঢাকুরড়িয়া,কোলকাতা-৩১

(সৌজন্যে ; আজকাল,২১শে জুলাই ১৯৯৫) অর্থ্যাৎ আমি নিজে লিখতে না পারলে কি হবে আমি সুকুমারী ভট্টাচার্য, দিব্যেন্দু পালিতের বইপত্র থেকে সব গল্প উপন্যাস চুরি করে নিজের নামে চালিয়ে দিচ্ছি। আর আমার প্রেমিকরাও এগুলি আমার নিজের লেখা বলে প্রচার করছে।

হুমায়ন আজাদও যে একটা লেখা চোর ছিল সেটা আহমদ ছফাই প্রমাণ করে গেছেন। হুমায়ন আজাদের লেখা “আমার অবিশ্বাস” বইটা Bertrand Russell এর লেখা Why I Am Not a Christian এই বইটার হুবহু অনুবাদ।

প্রত্যেকটা মুক্তমনাই হচ্ছে এক একটা লেখা চোর। পশ্চিম বাংলার যেইসব কবি সাহিত্যিকদের কে বাংলাদেশের মানুষ চিনে না এই তসলিমা নাসরিন হুমায়ন আজাদ তাদের লেখা চুরি করে নিজেদের নামে চালিয়ে দেয়।

বিষয়: বিবিধ

১৫০৮ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

263920
১১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:১৭
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ধন্যবাদ অজানা কথাকে জানানোর জন্য
263922
১১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:১৯
মামুন লিখেছেন : এই সব 'লেখা চোরদের' জন্য কি বলার আছে?
আপনার লেখার দ্বারা এদেরকে অন্তত চিনে রাখলাম।
অনেক ধন্যবাদ।
শুভেচ্ছা নিরন্তর। Rose Rose Rose Rose Good Luck
263924
১১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:২৩
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
263928
১১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৪৪
হতভাগা লিখেছেন : তসলিমারা আপনাদের কাছে কৃতজ্ঞ , কারণ আপনারা নিজেদের অজান্তেই বিনে পয়সায় তাদের প্রচার ও প্রসার ঘটিয়ে দিচ্ছেন ।
263929
১১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৪৫
মোহাম্মদ লোকমান লিখেছেন : চুরি চামারী ওদের জন্য কোন ব্যাপার না।
263940
১১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:২৬
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ত্যাজলিমা নাচুনী বেধম কে এতো প্রমোট করার দারকারডা কি?
263954
১১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪৭
শাফিউর রহমান ফারাবী লিখেছেন : এই মহিলার লেখা চুরির কাহিনী গুলি সবার জানা উচিত।
263955
১১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪৮
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : একটা কথা আমাদের মনে রাখা উচিৎ যাতে তাদের বিজ্ঞাপন হয়ে না যায়।
263956
১১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৫৩
প্রবাসী মজুমদার লিখেছেন : পৃথিবীতে যদি কেউ পরিচিত হতে চায়, কিংবা লেখক হিসেবে পরিচিতি লাভ করতে চায়, সে যেন ইসলাম ও তার নবীর বিরুদ্ধে বলে। বাস। আমরা আর কিছু করতে না পারলেও এ ব্যাপারে ইমান দারুণ শক্ত। অনড়। নাচোড় বান্দা। হাজারো উপেক্ষিত ফরজের চেয়ে এসব করে লাভ ক্ষতি পর্যন্ত বোঝার সাধ্য নেই আমাদের।

আপনাকে ধন্যবাদ একজন বেহায়া নারীরর ভেতরের না জানাক থাগুলো তুলে ধরার জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File