তারেক রহমান দুর্নীতিবাজ হিসেবে উচ্চ আদালতে প্রমানীত এমাজউদ্দিনের মত বুদ্ধিজীবিরা এবার বিএনপিকেও ক্ষমা চাওয়ার পরামর্শ দেয়া অব্যহত রাখবেন।

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ২১ জুলাই, ২০১৬, ০৫:৪৭:২৯ বিকাল



বিএনপি এতদিন একটি কৌশল নিয়েছিল। উচ্চ আদালত যদি কাউকে শাস্তি দেয় বা কারও দোষ সেখানে প্রমানীত হয়, তাহলে তারা সে ব্যপারে প্রতিক্রিয়া দেখাতোনা।

এতদিন জামায়াতে ইসলামীর শীর্ষ নেতাদের শাস্তি ও দন্ড কার্যকর নিয়েও একই কারনে তারা চুপ ছিলেন।

আইনের শাসনের পক্ষেই তাদের অবস্থান- এই অযুহাতেই তারা এই অবস্থান নিয়েছিলেন।

আজ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে দোষী সাব্যস্ত করে তাকে ৭ বছরের কারাদন্ড ও ২০ কোটি টাকা জরিমানা ধার্য্য করেছে হাইকোর্ট।

আইনের প্রতি শ্রদ্ধাশীল একটি দল হিসেবে আমরা আশা করবো যে বিএনপি এই ইস্যুতেও তাদের গৌরবজ্জল ইতিহাসের ধারা বজায় রেখে নিরবতা পালন করবেন।

দলের কোন নেতা সাংবাদিক সম্মেলন করে আনুষ্ঠানিক প্রতিক্রিয়াও জানাবেন না। যদি তারা তা করেন, তাহলে ধরে নিতে হবে আদালতের রায়ের ব্যপারে তাদের শ্রদ্ধা নেই।

আর এটাও আশা করবো যে, তারেক রহমান দুর্নীতিবাজ হিসেবে উচ্চ আদালতে প্রমানীত হওয়ায় এমাজউদ্দিন স্যারের মত বুদ্ধিজীবিরা এবার বিএনপিকেও ক্ষমা চাওয়ার পরামর্শ দেয়া অব্যহত রাখবেন।

বিএনপির কিছু বুদ্ধিজীবি,কেন্দ্রীয় নেতা জামায়াতকে জাতীর কাছে ক্ষমা চাওয়ার অথবা জামায়াতকে ত্যাগ করেও জাতীয় ঐক্য গঠন করতে মরিয়া।আর আওয়ামীলীগ বলছে আগে বিএনপি জাতীর কাছে ক্ষমা চেয়ে নাকে খত দিক তার পর দেখা যাবে।

বিএনপি যখন জামায়াত মাইনাস করে আওয়ামীলীগের অনুগ্রহ লাভের চেষ্টায় রত তখন আওয়ামীলীগ তারেক রহমানকে ৭ বছরের জেল দিয়ে বুঝিয়ে দিল যে আর বেশী বাড়াবাড়ি করতে চাইলে খালেদা জিয়াকেও জেলে পাটিয়ে দেওয়া হবে।

বিষয়: বিবিধ

২৫৩০ বার পঠিত, ২০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

375060
২১ জুলাই ২০১৬ সন্ধ্যা ০৭:৪৪
শেখের পোলা লিখেছেন : প্লানটা এমনও হতে পারে। ঠিকই বলেছেন।
২১ জুলাই ২০১৬ সন্ধ্যা ০৭:৫০
311074
কুয়েত থেকে লিখেছেন : আর বেশী বাড়াবাড়ি করতে চাইলে খালেদা জিয়াকেও...Good Luck
375067
২২ জুলাই ২০১৬ রাত ০১:৩৫
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া।

দূষিত রাজনীতির নামে কাঁদা ছোড়াছুঁড়ি কারোই কাম্য নয়।

আল্লাহ্‌ সুবহানুতা’আলা সকলকেই হেদায়ত নসীব করুণ। আমীন।
২২ জুলাই ২০১৬ রাত ০৩:৪২
311081
কুয়েত থেকে লিখেছেন : وعليكم السلام ورحمة الله وبركاته بارك الله فيك وجزاك الله خيرا يا أخت الكريمة আল্লাহ্‌ তা’আলা সকলকেই হেদায়ত নসীব করুণ। আমীন।
375083
২২ জুলাই ২০১৬ সকাল ০৮:৫১
হতভাগা লিখেছেন : জামায়াতকে মণ্ত্রীত্ব পাইয়ে দেবার মজা বিএনপিকে যে আর কত ভোগ করতে হবে তা আল্লাহই জানেন
২৩ জুলাই ২০১৬ দুপুর ০২:৪৪
311108
কুয়েত থেকে লিখেছেন : জিয়াউর রহমান গোলাম আজমকে মন্ত্রীর প্রস্তাব দিয়েছিলেন তখন তিনি রাজি হননাই । এরপরে আপনার হাসুবু জামায়াতের সাথে যৌতভাবে সরকার গঠন করার প্রস্তাব দিয়ে ছিল। এসব কথা আপনার অজানা নয়। প্রথমবার বিএনপিকে সরকার গঠন করতে জমায়াত বিনা সর্থে সমর্তন দিয়েছিল। পরের বার ২টি রমন্ত্রীত্ব নিয়ে জামায়াত প্রমান করেছে দূর্নীতি মুক্ত সচ্ছ সৎ লোক জমায়াতে ইসলামী বাংলাদেশকে উপহার দিয়েছে। জামায়াত আল্লাহর আইন এবং সৎলোকের শাসন বাংলাদেশে প্রতিষ্ঠা করতে চায়। এই প্রিয় বাংলাদেশে একমাত্র সৎ গনতন্ত্রের লোক তৈরীর কমৃসূচি জমায়াতের কাছেই আছে। আপনাকে ধন্যবাদ
২৪ জুলাই ২০১৬ সকাল ০৮:৪২
311120
হতভাগা লিখেছেন :
জিয়াউর রহমান গোলাম আজমকে মন্ত্রীর প্রস্তাব দিয়েছিলেন তখন তিনি রাজি হননাই । এরপরে আপনার হাসুবু জামায়াতের সাথে যৌতভাবে সরকার গঠন করার প্রস্তাব দিয়ে ছিল। এসব কথা আপনার অজানা নয়। প্রথমবার বিএনপিকে সরকার গঠন করতে জমায়াত বিনা সর্থে সমর্তন দিয়েছিল।


০ ৯১ এ আওয়ামীগের সাথে যদি যেতও তবুও জামায়াত ও আওয়ামী লীগের আসন মিলে ১১০ টিরও বেশী হত না ।

অন্যদিকে বিএনপি পেয়েছিল ১৪৪/৪৫ টি আসন ।

যে স্বৈরাচারকে মাত্রই ক্ষমতা থেকে নামিয়েছে সবাই মিলে সেই এরশাদ পেয়েছিল ৩০/৩২ টি আসন ।

তখন কাকে সমর্থন দেওয়া উচিত ছিল জামায়াতের ?

জিয়াউর রহমান গোলাম আজমকে মন্ত্রীর প্রস্তাব দিয়েছিলেন তখন তিনি রাজি হননাই ।


খুব নীতিবাগিশ লোক ! তো , আওয়ামী লীগকে তত্ত্বাবধায়কের ফর্মুলা কে দিয়েছিল ?

বিএনপির ২ বার পূর্ণ মেয়াদের শাসনে জামায়াতকে কি ফাঁপড়ে রেখেছিল বিএনপি ?

বরং যে আওয়ামী লীগ ঘাদানিকের সাথে যুক্ত হয়ে গোলাম আজমকে জনতার মন্চে ফাঁসির রায় দিয়েছিল জাহানারা ইমাম মারা যাবার পর সেই আওয়ামী লীগের সাথেই বিএনপির বিরুদ্ধে আন্দোলনে নেমেছিল ?

আল্লাহর আইন যদি তার সত্যিই কায়েম করতে চাইতো তাহলে ৭১ এ নিরীহ মুসলমানদের হত্যা করতো না । আল্লাহর আইন নিরীহ মানুষকে হত্যা করতে বলে না ।

কত যে সৎ লোক ছিল তা ৭১ এ বোঝা গেছে । ৭১ এ কৃত অপরাধের জন্য ক্ষমা তো চায় নি উপরন্তু গর্ব করেছে ।
আল্লাহ কোন দাম্ভিক অহংকারীদের ভালবাসেন না।

বাংলাদেশকে যদি ভালই বাসেন আপনারা তাহলে ৭১ এ কৃত অপরাধের জন্য ক্ষমা চান না কেন ?

আপনাকেও ধন্যবাদ
২৪ জুলাই ২০১৬ দুপুর ০৩:৪৫
311132
কুয়েত থেকে লিখেছেন : ভাই আমরাতো বেশী বুদ্ধিমান তাই যাছাই করি কম আমার পরিবার থেকে শুরু করে আত্বিয় স্জ্নদের মধ্যে আওয়ামী নেতারাই বেশী আর আওয়ামীলীগের ক্ষতি সবচেয়ে বেশী আওয়ামীলীগেই করেছে। আপনার হাসুবু জামায়াতকে ৫০ বছর আগাইয়া দিয়েছে। ভাই আপনি গোলাম আজমের লেখা বই গুলা পড়বেন কে লেখেছে না দেখে কি লেখেছে তা দেখুন। আমার পরিচয় আমি মুসলিম আপনাকে অসংখ্য ধন্যবাদ
২৪ জুলাই ২০১৬ বিকাল ০৫:৫৬
311133
হতভাগা লিখেছেন : ৭১ এ নিরীহ মুসলমানদের হত্যা করার প্রসঙ্গ টানলে এবং এতে ক্বুরআন এ কোন সমর্থন আছে কি না জিজ্ঞেস করলেই আপনারা উল্টো দৌড় লাগান ।

আবারও বলছি - নিরীহ মুসলমান হত্যা করা কি ইসলাম সমর্থন করে ? আল্লাহ কি এমনটা করতে বলেছেন ? নাকি বলেছেন - একজন নিরীহ মানুষকে হত্যা করলে সেটা পুরো মানব জাতিকে হত্যা করার সামিল হয় ?

এই প্রশ্ন আপনারা ইচ্ছে করেই এড়িয়ে চলেন । এতে আপনাদের ইনটেনশন আরও ক্লিয়ার হয়ে যায় যে আপনারা আসলেই কতটুকু ইসলামকে ফলো করেন ।

মুসলমান সংখ্যা গরিষ্ট আমাদের এই দেশে সব ইসলামী দলই ধর্মের নাম করে রাজনীতি করে । ইসলামের জন্য অনূকুল পরিবেশ থাকার পরেও ইসলামী দলগুলোর ভাওতাবাজির জন্য এদেশে ইসলাম কায়েম হওয়া খুবই কঠিন হয়ে আসছে ।
২৫ জুলাই ২০১৬ বিকাল ০৪:৪৭
311162
কুয়েত থেকে লিখেছেন : ভাই একজন নিরিহ মানুষকে হত্যা করা সমস্ত বানবতাকে হত্যা করা। একজন মানুষকে রক্ষা করা বিশ্বমানবতাকে রক্ষা করা এটা আমাদের প্রিয় নবীজির (সাঃ) এর হাদিস। কোন মুসলমান অন্যায় করতে পারেনা যার মধ্য সামান্নতম ঈমান রয়েছে। ১৭এর জন্য আপনি জামায়াতকে কেন দায়ীকরেন..? জামায়াত কি রাষ্ট্র পরিচালনা করেছিল..? না জামায়াত কোন বৃহত্বর বিরুধীদল ছিল..? জামায়াতকে পাকি সরকারও দমনকরতে ছিল যেমর বর্তমান সরকার করছে। ৭১এর প্রেক্ষাপট তৈরী করেছিল শেখ মুজিব আর বুট্টু এই ২জনের কারনেই আজ আমাদের এই অবস্থা। শেখ মুজিব পূর্ব এবং পশ্চিম পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন এটা এই নেতার বৈধ প্রাপ্য অধীকার ছিল। কিন্তু ভুট্টো হারামজাদার কথা ছিল বিন্ন এবং গাদ্দার প্রশাসন ন্যায় করেনি আমাদের সাথে। যার জন্য আমাদেরকে মুক্তিযুদ্ধ করতে হয়েছিল। আওয়ামীলীগের সাথে বড়দল ছিল মুসলিমলীগ। আপনি কার দোষ কার উপরে দিচ্ছেন..? হাঁ আমার ঈমানি দায়িত্ব আমার দেশ রক্ষাকরা। আজ বাংলাদেশ থেকে কেউ চট্টগ্রামকে আলাদা করতে চাইলে আপনার আমার কি করা উচিৎ..? বাংলাদেশের প্রতি ইন্চি মাটির হিফাজত করা আমার ঈমানি দায়িত্ব। এই দেশের জন্য আমি হাজার বার শহীদ হতে প্রস্তুত জমায়াত তাই করেছে। কিন্তু দালালী করেনাই ঈমান বিক্রিও করেনাই। আপনাকে ধন্যবাদ
২৫ জুলাই ২০১৬ বিকাল ০৪:৫৪
311163
হতভাগা লিখেছেন :



পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশ থেকে চলে গেলেই বরং বাঁচি । এই গ্যাগ্রিন নিয়ে চললে সারা শরীরে তা ছড়িয়ে যাবে ।

তবুও দেশের অখন্ডতা রক্ষার জন্য আমাদের কাজ করতেই হবে , যদি এতেও পার্বত্য চট্টগ্রাম স্বাধীন হয়ে যায় তাহলে পার্বত্য চট্টগ্রাম ছেড়ে মূল ভু খন্ডে চলে আসবো । কারণ ওটা আমার দেশ নয় তখন।

২৬ জুলাই ২০১৬ দুপুর ০৩:৫৯
311195
কুয়েত থেকে লিখেছেন : এই ট্রাইবুনালকে আপনি বিশ্বাস করেন..?এখানের প্রতিটি রায় মিথ্যার উপর প্রতিষ্টিত। এই ট্রাইবুনাল বহাল থাখুক মানবতা বিরুধীদের বিচার ব্যবস্থাও বহাল থাকবে। ভাই ঘুমান্ত লোককে জাগানো যাবে কিন্তু যারা ঘুমের ভানকরে তাদেরকে জাগানো যাবেনা। আশা করি আপনি তাদের মতো হবেননা। ভালো মন্দ বাচ্ছাও বুঝে বুঝেনা শুধূ বিবেকহীন মানুষ। আপনাকে ধন্যবাদ
২৬ জুলাই ২০১৬ বিকাল ০৪:১৪
311196
হতভাগা লিখেছেন : বিশ্বা করবো কাদেরকে যারা ৭১ এ নিরীহ মুসলমানদেরকে মেরেছে , তাদেরকে ? যারা শত সহস্র মা বোনদের ইজ্জত লুট করেছে বা করিয়েছে - তাদেরকে ?

অন্যকে অবিশ্বাস করতে বলার আগে নিজেদেরকে আগে জাস্টিফাই করুন , মানুষ কি কারণে আপনাদেরকে বিশ্বাস করবে ? কি মাজেজায় বিশ্বাস করবে যেখানে ৭১ এ আপনাদের ট্র‍্যাক রেকর্ড অত্যন্ত খারাপ আর আপনারা এর জন্য ক্ষমা না চেয়ে বরং দম্ভ করে বেড়ান ?

ইগো ছেড়ে ক্ষমা চাইলে লাভ বৈ লোকসান হত না আপনাদের যেটা ইমাজ স্যারের কথার জিস্ট ।

আপনারা ৭১ এ বাংলাদেশের মানুষকে ক্ষমা না করলেও বাংলাদেশের মানুষ আপনাদেরকে ক্ষমা করতে পারে । কখনও ট্রাই করে দেখেছিলেন ?
২৬ জুলাই ২০১৬ বিকাল ০৫:৪৩
311200
কুয়েত থেকে লিখেছেন : ভাই বাংলাদেশের মানুষের কোন দোষনেই। আমরা সত্যর পক্ষে আল্লাহর নিকট শত কটিবার নতশিরে সিজদায় অবনত হয়ে আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করি নিজেদের ভূলেন জন্য। হে আল্লাহ আমাদের সকল ভুলত্রুটি ক্ষমা করেদিন এবং এই প্রিয় বাংলাদেশের প্রতি ইন্চি মাটি যেন আমরা হেফাজত করতে পারি সে তাওফিত আমাদেরকে দিন। বাংলাদেশের নিরিহ জনগন জালিমের জুলুমের হাতে বন্দি আপনি বলুন ক্ষমা কার কাছে মজলুমের কাছে না জালিমের কাছে..?
২৭ জুলাই ২০১৬ সকাল ০৮:৩১
311218
হতভাগা লিখেছেন : বান্দার হক বান্দা ক্ষমা না করলে কি সেটা আল্লাহ ক্ষমা করবেন ? ক্ষমা কি চেয়েছিলেন ৭১ এ যাদেরকে আপনারা মারতে সাহায্য করেছেন বা মেরেছেন তাদের ওয়ারিশদের কাছে এবং আপনাদের এই ঘৃন্য কাজের জন্য দেশবাসীর কাছে ?

বাংলাদেশের লোক তো আপনাদেরকে সে সুযোগটা এখনও দিয়ে যাচ্ছে এবং এর নিদর্শনও তো আপনারা পেয়েছেন !

এরপরেও কেন ক্ষমা চাচ্ছেন না ? সবই বুঝেন আপনারা , না বোঝারও কিছুই নেই এখানে । কিন্তু শুধু মাত্র ইগোহানীকর হবে বিধায় ও দাম্ভিকতা রহিত হবে - সেই কারণে আপনারা এই কাজটি করছেন না ।

কিভাবে মনে করেন যে নিহতের ওয়ারিশেরা ক্ষমা না করলে আল্লাহ আপনাদের ক্ষমা করবে ? অলরেডি ফাঁসি হওয়া কয়েকজন নেতা নাকি জান্নাতের পাখি হয়ে জান্নাতের বাগানে ঘুরে বেড়াচ্ছে - এরকম কথাও আপনাদের কি বোর্ড হতে বের হয়েছে । ঐসব নেতারা কি নিহতদের ওয়ারিশদের কাছে ক্ষমা চেয়েছিল ?

নিরীহ মানুষ মারবেন আর বলবেন ইসলাম কায়েম করছেন ! আপনাদের সমস্যা কোথায় কখনও আইডেন্টিফাই করার চেষ্টাও করেছেন ?
৩০ জুলাই ২০১৬ রাত ১২:০৬
311340
কুয়েত থেকে লিখেছেন : ভাই আমার আত্বিয় স্বজন এবং পরিবারের মধ্য আওয়ামী নেতারাই বেশী। আমি ছোট কাল থেকে তাদেরকে দেখেই বড় হয়েছি। যখন আমি কুয়েত আসি ১৭ বছর বয়গে তখনো আমি জামায়াত সম্পর্কে কিছুই জান্তামনা। বয়স যে টুকু হয়েছে তাতে আওয়ামীদের অপরাধই দেখে আসছি।তবে ক্ষমা ছাওয়া ক্ষমা করা নিঃসন্দেহে মহৎ কাজ। রসুল(সাঃ) বলেছেন যে বান্দার শোকর আদায় করতে পারেনা সে আল্লাহর শোকরও আদায় করতে পারেনা। ভুলের জন্য ক্ষমা চাওয়া দোষের কিচুইনেই আপনাকে ধন্যবাদ
375114
২৩ জুলাই ২০১৬ দুপুর ১২:২৮
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : ওয়ান ইলেভেন এর বিশ্বাসঘাতকদের কেন বেগম জিয়া আবার দলে টেনে নিলেন সেটি আজো আমার কাছে বোধগম্য নয়। বিশ্বাসঘাতকদের চরিত্র কখনো বদলায় না। ঘরের শত্রু বিভীষণদের না চিনলে বিএনপি’র সামনে আরো করুণ পরিণতি অপেক্ষা করছে। নবাব সিরাজউদ্দৌলা কিন্তু ইংরেজদের শক্তির কাছে পরাজিত হন নি। দুধ কলা দিয়ে পোষা বিশ্বাসঘাতক মীরজাফর, উঁমিচাঁদ, রাজা কৃষ্ঞচন্দ্র, রাজবল্লভ, রায়দুর্লভরাই নবাব সিরাজউদ্দৌলাকে পরাজিত করেছে।

উঁমিচাঁদ ইংরেজদের সাথে একটি গোপন বৈঠকে বলেছিল- “দৌলত আমার কাছে ভগবানের দাদামশায়ের চেয়েও বড়”। বিএনপিতেও এমন দৌলতপ্রিয় বিশ্বাসঘাতকদের অভাব নেই। বেগম জিয়া এদের চিহ্নিত করুন, নয়তো একদিন ঠিকই ছোবল খাবেন।
২৩ জুলাই ২০১৬ দুপুর ০২:৫৬
311109
কুয়েত থেকে লিখেছেন : মাওলানা এ কে এম ইউসুফ সাহেব আমার নাম ধরে আমাকে বলেছেন এই দলটিতে পোকা মাখড় আছে ওরাই বি এন পিকে শেষ করে দিবে। মাওলানার কথাটি আমার কাছে বার বার মনে পড়ে এবং বাস্তবতাও তাই। এই মেরুদন্ডহীন দলটির কারনেই আজ জাতির এইদূরাবস্থা। আপনাকে ধন্যবাদ
375117
২৩ জুলাই ২০১৬ দুপুর ০২:২৩
আনিসুর রহমান লিখেছেন : Dr Emazudden comment are very surpring. Because any Fasciest ragime of the world always judge the people base on their layality to them. If somebody else are layal are all right but not layal like Tarak or Jamat leader should be in trauble.
২৩ জুলাই ২০১৬ সন্ধ্যা ০৬:৪০
311110
কুয়েত থেকে লিখেছেন : মন্তব্যটির জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File