Rose Rose Rose ==পিতা-পুত্রের প্রবাস জীবন== Rose Rose Rose

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ২৩ মার্চ, ২০১৪, ০৫:৩১:৫৩ বিকাল



স্বাধীনতা যুদ্ধের কয়েক বছর পরে আমার জন্ম হয়। সেই সময়ে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা ভাল ছিল না বলে বাংলার ঘরে ঘরে অভাব অনটন ছিল। গ্রাম-অঞ্চলের বেশীর মানুষ অনাহারে-অর্ধাহারে দিন কাটাত। অভাব-অনটন থেকে পরিবারকে মুক্ত রাখার জন্য কাজের সন্ধানে মানুষ বিভিন্ন দেশে ছুটে গিয়েছিল। আমি দুনিয়াতে আসার আসার আগে আমার বাবাও আরব আমিরাতে পাড়ি দিয়েছিলেন।

আমরা তিন ভাই-চার বোন। বুদ্ধি হবার পর থেকে বাবাকে খুব মিস করতাম। দুই বছরে মাত্র দুই মাসের ছুটি পেয়ে বাবা দেশে আসতেন। বাবা আমাদের জন্য অনেক কিছুই নিয়ে আসতেন। এমনটি আত্বীয়-স্বজনদের জন্যও গিফট নিয়ে আসতেন। বাবাকে কাছে পেয়ে আমরা সবাই খুশীতে দিন কাটাতাম। সারাক্ষণ বাবার কাছাকাছি থাকতাম।



বাড়ীতে এসেও বাবা বসে থাকতেন না। আমাদের জমি-জমা দেখাশুনা করতেন। বাবার সাথে আমিও ঘুরে ঘুরে দেখতাম। বাবা বাড়ীর বিভিন্ন সামাজিক কাজে অংশ গ্রহন করতেন। প্রতিবার ছুটিতে দেশে এসেই কিছু না কিছু উন্নয়নমুলক কাজ করে যেতেন। বাবার এই কাজগুলো আমাকে অনুপ্রেরণা যোগাত। আমিও বাবার পথ অনুসরণ করে মানুষের কল্যান করার চেষ্টা করে যাচ্ছি। ছুটি শেষে অশ্রুসিক্ত নয়ণে বাবাকে এয়ারপোটে বিদায় দিয়ে আসতাম।

ভাই-বোনরা সবাই পড়ালেখায় ভাল ছিলাম বলে কোনদিন বাবার বকা শুনতে হয়নি। আমরা সবাই নিজ দায়িত্বে পড়ালেখা করেছিলাম। পড়ালেখার জন্য যা যা প্রয়োজন চাহিবামাত্র আমরা বাবার কাছ থেকে পেয়েছিলাম। বাবার উপার্জনের বেশীর ভাগ অর্থ আমাদের পড়ালেখার পিছনে ব্যয় করেছিলেন।

সেই সময়ে চিঠিই ছিল প্রবাসীদের সাথে যোগাযোগের একমাত্র মাধ্যম। যারা পড়ালেখা জানতনা তারা ক্যাসেটে কথা বলে পাঠাত। সেই সময়ে মাসের পর মাস একটি চিঠি অথবা একটি ক্যাসেটের জন্য পরিবারের সদস্যরা অপেক্ষা করত। নব্বই দশকের পরে মোবাইল নেটওয়ার্ক চালু হলে বাবা মোবাইলে সবার সাথে কথা বলতেন। আমরাও দেশ থেকে বাবার সাথে মোবাইলে কথা বলতাম।



ছোট বেলা থেকেই বাবার প্রতি খুব দুর্বল ছিলাম। বাবাকে খুব বেশী কাছে পাইনি বলে বাবার জন্য আমার খুব খারাপ লাগত। তাই পড়ালেখা শেষ করে বাবার অনিচ্ছা সত্বেও ২০০৩ সালে আমিও প্রবাসী হয়েছিলাম। আল্লাহ তা'য়ালা অশেষ রহমতে বাবার বসের প্রতিষ্টানে আমিও কাজ পেয়েছিলাম। মায়ের কথা মনে পড়লে কাজ শেষে বাবার সাথে দেখা করে আসতাম। বাবার রুমে গিয়ে সবকিছু গুছিয়ে রাখতাম।



ত্রিশ বছরেরও বেশী সময় বাবা প্রবাসে থেকে ২০১১ সালে অবসর গ্রহন করেন। ২০১২ সালে আমার মাকে নিকে পবিত্র হজ্জ পালন করেন। দেশে গিয়েও বাবা বসে নেই। মসজিদে গিয়ে জামায়েতের সাথে নামায আদায় করেন। বাসায় নাতি-নাতনীদেরকে নিয়ে আড্ডা দেন। আমার অসুস্থ মাকে দেখাশুনা করেন। শহর থেকে গ্রামের বাড়ীতে গিয়ে সবার খোজ-খবর রাখেন। কাজ পাগল এই মানুষটির কোন অবসর নেই।

আমি আমার বাবাকে নিয়ে খুব গর্ব করি। ছোট বেলায় নিজের বাবাকে হারিয়ে আমার বাবা জীবন যুদ্ধে নেমে পড়েছিলেন। এই যুদ্ধে আমার বাবা জয়ী হয়েছেন। নিজের সুখ-শান্তিকে বিসর্জন দিয়ে আমাদের জন্য একটি সুখী-সংসার উপহার দিয়েছেন। আজ আমরা বাবার গড়া সুখী-সংসারে সবাই মিলেমিশে সুন্দর ভাবে বসবাস করছি।

আমি নিজেও এখন দুই সন্তানের পিতা। এই দুর প্রবাস থেকে প্রতিদিন সন্তানদের সাথে কথা না বলে ও খোজ-খবর না নিয়ে থাকতে পারি না। কন্যার সাথে কথা বলতে না পেরে অনেক সময় কেঁদেই ফেলি। আর আমার বাবা দীর্ঘ ত্রিশটি বছর কিভাবে প্রবাসে কাটিয়েছেন একমাত্র আল্লাহ তা’য়ালা ভাল জানেন। বাবার সাথে থাকব বলে প্রবাসী হয়েছিলাম। আর এখন বাবাকে দেশে পাঠিয়ে দিয়ে এই প্রবাসে আমি একা হয়ে গেলাম।

এই দুর প্রবাসে প্রতিদিন নামায আদায় করে মহান আল্লাহ তা'য়ালার দরবারে দু'হাত তুলে বলি, "রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি ছাগিরা"। আরো বলি, ইয়া আল্লাহ! প্রবাস থেকে মুক্তি দিয়ে বাবার সাথে ও পরিবারের সবার সাথে একত্রে থাকার ব্যবস্থা করে দিও। আমিন।

লেখকঃ দুবাই প্রবাসী

বিষয়: Contest_father

১৮২৩ বার পঠিত, ৪৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

196655
২৩ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩৭
প্যারিস থেকে আমি লিখেছেন : "রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি ছাগিরা"
২৩ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৪
146757
সিটিজি৪বিডি লিখেছেন : ইয়া আল্লাহ! যাদের বাবা-মা পৃথিবীতে নেই তাদের বাবা-মাদের কবরগুলোকে তুমি জান্নাতের বাগান বানিয়ে দিও। তাদের সমস্ত গুনাহ মাফ করে দিও। কিয়ামতের দিন হিসাব-নিকাশ সহজ করে দিয়ে জান্নাত দান করিও। আমিন।
196666
২৩ মার্চ ২০১৪ বিকাল ০৫:৫৮
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমার ও বাবা প্রবাসী ছিলেন এখন আমি ,,
এই দুর প্রবাসে প্রতিদিন নামায আদায় করে মহান আল্লাহ তা'য়ালার দরবারে দু'হাত তুলে বলি, "রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি ছাগিরা"। আরো বলি, ইয়া আল্লাহ! প্রবাস থেকে মুক্তি দিয়ে বাবার সাথে ও পরিবারের সবার সাথে একত্রে থাকার ব্যবস্থা করে দিও। আমিন। Praying
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০৩
146759
সিটিজি৪বিডি লিখেছেন : আমিন.........আমিন.........আমিন....
196678
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
মেঘ ভাঙা রোদ লিখেছেন : পড়ে কষ্ট লাগলো ভাই। তাড়াতাড়ি দেশে চলে আসেন।
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
146764
সিটিজি৪বিডি লিখেছেন : প্রবাসীরা সবাই দেশে চলে আসতে চায়..পরিবারের সাথে থাকতে চায়..কিন্তু সরকার আমাদেরকে প্রবাসী করে রেখেছে। দেশে প্রতিবছর লক্ষ লক্ষ শিক্ষিত-অশিক্ষিত তরুন সমাজ কাজ না পেয়ে প্রবাসী হতে বাধ্য হয়। এর জন্য দায়ী কে?
196680
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:২৩
শেখের পোলা লিখেছেন : আপনার অনুভুতি হৃদয়ে মোচড় দিয়ে গেল৷ এ এক অদৃশ্য টান যা আমরা আজও অনুভব করি৷ কিন্তু আমার প্রবাস স্থানে তার ছিটে ফোটাও নেই৷ ধন্যবাদ৷
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৩৪
146765
সিটিজি৪বিডি লিখেছেন : হিসেব করে দেখলাম আমি প্রবাসে আসার আগে বাবাকে মাত্র ২৭ মাস কাছে পেয়েছিলাম। আর আমার কন্যাও আর কিছুদিন পর আমার মত খাতায় লিখে রাখবে যে..কত দিন সে তার বাবাকে কাছে পেয়েছে.........
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫৩
146770
শেখের পোলা লিখেছেন : এটি নাকি সরকারের সাফল্য৷ অন্যের দেশে চাকরখাটাও সফল্য৷ ধীক এমন সাফল্যকে৷
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০০
146772
সিটিজি৪বিডি লিখেছেন : সরকার আমাদের রেমিটেন্স পেয়ে গর্ববোধ করে। কিন্তু আমাদের জন্য কি করছে? প্রবাসে আসার আগে থেকেই হয়রানী শুরু হয়। প্রবাস থেকে দেশে ফেরত গিয়েও শান্তি নাই। একমাত্র মরলেই শান্তি মিলে................
196695
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১০
ইকুইকবাল লিখেছেন : আপনি বিদেশের বাড়িতে বসে এত লেখেন কি করে?
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১৫
146776
সিটিজি৪বিডি লিখেছেন : সবই উপর ওয়ালার ইচ্ছা......এই লেখালিখি করি বলেই প্রবাসে মনটা কিছুটা ভাল থাকে। ২০০৩ সালে যখন প্রবাসে অসি তথন দেশ থেকে পত্রিকা আসত..দোকানে গিয়ে পত্রিকা পড়তাম...নেটে বাংলাদেশের নিউজপেপার আসার পর থেকে প্রতিদিন দেশের খবরাখবর পড়ি। ব্লগ সাইট আমার জীবনকে পাল্টিয়ে দিয়েছে। আমি বদলে গেছি।..প্রতিদিন কিছু না কিছু শেয়ার না করলে আমার ভাল লাগে না....আপনাদেরকে বিরক্ত করে যাচ্ছি বলে ক্ষমা করে দিবেন.....
196763
২৩ মার্চ ২০১৪ রাত ০৯:৩৩
আবু তাহের মিয়াজী লিখেছেন : এই দুর প্রবাসে প্রতিদিন নামায আদায় করে মহান আল্লাহ তা'য়ালার দরবারে দু'হাত তুলে বলি, "রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি ছাগিরা"। আরো বলি, ইয়া আল্লাহ! প্রবাস থেকে মুক্তি দিয়ে বাবার সাথে ও পরিবারের সবার সাথে একত্রে থাকার ব্যবস্থা করে দিও। আমিনPraying Praying Praying
২৪ মার্চ ২০১৪ রাত ০১:২৪
146929
সিটিজি৪বিডি লিখেছেন : Ameen.....donnobaad miazi vai.
২৪ মার্চ ২০১৪ সকাল ১০:২৭
147015
সিটিজি৪বিডি লিখেছেন : মিয়াজী ভাই, কাতার প্রবাসী ব্লগারদেরকে এই প্রতিযোগিতায় অংশ গ্রহন করতে বলবেন।
196803
২৩ মার্চ ২০১৪ রাত ১০:৩৬
নিভৃত চারিণী লিখেছেন : মাশাআল্লাহ খুব সুন্দর লিখেছেন, ভালো লেগেছে আমার।
২৪ মার্চ ২০১৪ রাত ০১:২৫
146930
সিটিজি৪বিডি লিখেছেন : Thanks.....Good Luck Good Luck
196839
২৩ মার্চ ২০১৪ রাত ১১:৪৮
নানা ভাই লিখেছেন : "রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি ছাগিরা"
সরকার আমাদের রেমিটেন্স পেয়ে গর্ববোধ করে। কিন্তু আমাদের জন্য কি করছে?
ফেসবুকে "প্রবাসী" পেইজে জয়েন করুন,লিখুন আপনার সমস্যার কথা,ভাললাগার কথা!
https://www.facebook.com/photo.php?fbid=372982699499015&set=a.372820276181924.1073741828.372804382850180&type=1
২৪ মার্চ ২০১৪ রাত ০১:২৫
146931
সিটিজি৪বিডি লিখেছেন : Share koraar jonno donnobaad..
196840
২৩ মার্চ ২০১৪ রাত ১১:৪৮
২৪ মার্চ ২০১৪ রাত ০১:২৭
146932
সিটিজি৪বিডি লিখেছেন : Like deyachi...
২৪ মার্চ ২০১৪ রাত ০১:২৭
146933
সিটিজি৪বিডি লিখেছেন : Like deyachi...
১০
196894
২৪ মার্চ ২০১৪ রাত ০৩:৩৬
নানা ভাই লিখেছেন : সিটিজি৪বিডি@ ধন্যবাদ।
আপনার পরিচিত জনকেও পারলে বলবেন।
আল্লাহ সবাইকে ভাল রাখুন।
২৪ মার্চ ২০১৪ সকাল ১০:২৪
147011
সিটিজি৪বিডি লিখেছেন : পরিচিতি প্রবাসীদেরকে বলে দিব...ধন্যবাদ।
১১
196927
২৪ মার্চ ২০১৪ সকাল ০৯:০৩
বিদ্রোহী নজরুল লিখেছেন : অন্তরের অন্তঃস্হল থেকে শুধু দোয়াই করি।
২৪ মার্চ ২০১৪ সকাল ১০:২৫
147012
সিটিজি৪বিডি লিখেছেন : আপনার জন্যই ও দোয়া করি। দেশে ভাল থাকুন। পারলে দেশের কিছু সুন্দর সুন্দর ছবি তুলে আমাদেরকে দেখাবেন। প্রবাসে বসে দেশের ছবি দেখতে খুব ভাল লাগে।
১২
196938
২৪ মার্চ ২০১৪ সকাল ০৯:৪৯
মোহাম্মদ লোকমান লিখেছেন : হৃদয় ছুঁয়ে গেলো-
আল্লাহ রাব্বুল আলামিন আপনাকে পরিবার পরিজনের সাথে থেকে উপার্জনের ব্যবস্থা করে দিন।
২৪ মার্চ ২০১৪ সকাল ১০:২৬
147014
সিটিজি৪বিডি লিখেছেন : আপনি হচ্ছেন ভিআইপি প্রবাসী। বছরের কয়েকবার দেশে গিয়ে পরিবারের সাথে থাকতে পারেন। আমাদের পক্ষে বছরের একবারের বেশী যাওয়া সম্ভব হয় না। ধন্যবাদ লোকমান ভাইয়্যা। ভাল থাকবেন।
১৩
196975
২৪ মার্চ ২০১৪ সকাল ১১:১৩
আহমদ মুসা লিখেছেন : প্রিয় জামাল ভাইকে অনেক অনেক ধন্যবাদ। তারিখ ও বারটা মনে পড়ছে না। বিশ পচিশ দিন পূর্বের কথা। সেদিন বাহার ভাইয়ের সাথে আমারও সুযোগ হয়েছিল মুরাদপুরস্থ আহমদিয়া মাদ্রাসা সংলগ্ন আপনার বাসায় যাওয়ার। আপনার অত্যন্ত প্রিয় এ সংগ্রামী পিতার সাথে বসে অনেক্ষণ আলাপের সুযোগ হয়েছিল আমার। আসলেই আপনার পিতা দারুণ একজন সংগ্রামী মানুষ। তার অতীত জীবনের কর্মমূখর ব্যস্ততার প্রমাণ এবং সফলতার সাক্ষর রেখেছেন জীবন সংগ্রামের দীর্ঘ চলার পথে। অত্যন্ত আন্তরিকভাবেই আমাদের সাথে দীর্ঘক্ষণ তার সংগ্রামী জীবনের বেশ কিছু স্মৃতি চারণ করেছিলেন। আজ থেকে চল্লিশ বৎসর আগের সাতকানিয়া যাওয়া এবং সেখানে তার পরিচিত বন্ধুর বাড়ীতে থাকার বিষয়ে খুব সুন্দর স্মৃতি চারণ করেছিলেন। আসলেই তিনি একজন ভাল মানুষ এবং জীবন সংগ্রামে সফল ব্যক্তি। আমি মুহতারাম আংকেলের দীর্ঘায়ু কামনা করছি। মহান আল্লাহর কাছে প্রার্থণা করছি যতদিন তিনি এ ধরনীতে বেছে থাকবেন ততদিন যেন শারিরিক সুস্থ্যতা ও সু-সাস্থ্য নিয়ে বেচে থাকার সুযোগ দেন।
২৪ মার্চ ২০১৪ সকাল ১১:৪৩
147060
সিটিজি৪বিডি লিখেছেন : আমি আপনার উপর রেগে আছি.......সেই দিন বাহার ভাইয়ের সাথে কে গিয়েছিলেন বাহার ভাই আমাকে বলেননি..আমিও আমাকে বলেন নি কেন? এত দিন পরে জানতে পারলাম যে আমার আরেক প্রিয় ব্লগার সেদিন আমার বাসায় গিয়েছিলেন...আজ আমি অনেক খুশী.............ইনশাআল্লাহ দেশে এসে দেখা হবে কথা হবে...........দোয়া করবেন।
২৪ মার্চ ২০১৪ সকাল ১১:৪৩
147061
সিটিজি৪বিডি লিখেছেন : আমি আপনার উপর রেগে আছি.......সেই দিন বাহার ভাইয়ের সাথে কে গিয়েছিলেন বাহার ভাই আমাকে বলেননি..আমিও আমাকে বলেন নি কেন? এত দিন পরে জানতে পারলাম যে আমার আরেক প্রিয় ব্লগার সেদিন আমার বাসায় গিয়েছিলেন...আজ আমি অনেক খুশী.............ইনশাআল্লাহ দেশে এসে দেখা হবে কথা হবে...........দোয়া করবেন।
১৪
197355
২৪ মার্চ ২০১৪ রাত ১১:৪৫
লোকমান লিখেছেন : আসলে প্রবাসীদের জীবনটাই ত্যাগের। আপনার পিতার ত্যাগের কারনে আপনারা একটি সুন্দর সংসার পেয়েছেন আবার আপনার ত্যাগের কারনে আপনার পরিবার একটি সুন্দর সংসার পাচ্ছে। তবে এই ছোট্ট জিবনে আমি যতটুকু বুঝতে সক্ষম হয়েছি তাহল ভোগের চেয়ে ত্যাগেই বেশি সুখ।

আপনার বাবার জন্য অনেক অনেক শুভ কামনা রইল। সেই সাথে শুভ কামনা রইল আপনার সন্তানদের জন্য তারাও যেন বড় হয়ে বাবার ত্যাগের কথা অনুধাবন করতে পারে এবং লিখতে পারে।
২৫ মার্চ ২০১৪ দুপুর ১২:৫৭
147458
সিটিজি৪বিডি লিখেছেন : ধন্যবাদ লোকমান ভাই। বহুদিন পরে ব্লগে আসলেন। আমার কন্যাও একদিন তার বাবাকে নিয়ে গল্প লিখবে। সেই গল্প হয়ত আমি পড়তেও পারি আবার নাও পড়তে পারি।
১৫
197370
২৫ মার্চ ২০১৪ রাত ১২:৩০
দ্য স্লেভ লিখেছেন : জাজাকাল্লাহ খায়রান। আপনার লেখাটা অনেক ভাল লাগল
২৫ মার্চ ২০১৪ দুপুর ১২:৫৭
147460
সিটিজি৪বিডি লিখেছেন : আপনাকেও ধন্যবাদ। আপনার বাবাকে নিয়ে লিখা আগেই পড়েছি। আবারও নতুন করে কিছু লিখবেন।
১৬
201476
০২ এপ্রিল ২০১৪ রাত ০২:৫৩
বিদ্রোহী নজরুল লিখেছেন : "রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি ছাগিরা"
আমিন।
০২ এপ্রিল ২০১৪ সকাল ১০:৪৫
151201
সিটিজি৪বিডি লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck
১৭
201712
০২ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৩৪
সুমাইয়া হাবীবা লিখেছেন : পড়েছি তো। কিন্তু ফোন থেকে হওয়ায় কমেন্ট করা হয়নি। আল্লাহ আপনাদের এই ত্যাগ কবুল করুন আর উত্তম যাযা দিন।
০২ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:০২
151363
সিটিজি৪বিডি লিখেছেন : আপনার বাবার গল্পটিও আমি পড়েছি। ভাল থাকবেন।
১৮
201986
০৩ এপ্রিল ২০১৪ সকাল ১০:০৬
ইশতিয়াক আহমেদ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৩ এপ্রিল ২০১৪ সকাল ১০:২৪
151552
সিটিজি৪বিডি লিখেছেন : ধন্যবাদ ভাই।
১৯
202057
০৩ এপ্রিল ২০১৪ দুপুর ০১:২৮
আবু আশফাক লিখেছেন : বাবা বাবা-ই। বাবার মর্ম বোঝা যায় আসলে বাবা হওয়ার পর, তার আগে নয়!
০৩ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:২৫
151728
সিটিজি৪বিডি লিখেছেন : ঠিক বলেছেন। ভাইজান।
২০
209036
১৭ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৩৭
মু নূরনবী লিখেছেন : বাবাকে নিয়ে ব্লগের লেখাগুলো পড়া শুরু করলাম...

আপনাকে বাবাকে সালাম জানাবেন....

সংগ্রামী এই মানুষটাকে কাজের মধ্যেই ব্যস্ত রাখবেন, দেখবেন সুস্থ থাকবে।সেটা এটলিস্ট সামাজিক কাজ।

হঠাত করে কাজ ছাড়া হয়ে গেলে টেনশন এসে ভর করবে।
১৭ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:১৬
157683
সিটিজি৪বিডি লিখেছেন : বাবা এখন তার পুত্রদের জন্য ঘর তৈরীর কাজে ব্যস্ত..আপনার সালাম দেশে গিয়ে বাবার সামনে বলে দিব।
২১
226784
২৭ মে ২০১৪ রাত ১২:৪৯
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ।
২৭ মে ২০১৪ সকাল ০৯:০৯
173770
সিটিজি৪বিডি লিখেছেন : Thanks apaa

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File