মাজার

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ২৩ নভেম্বর, ২০১৮, ১০:৩৫:১৫ রাত

______________মাজার

===============================

বাংলা‌দে‌শের বি‌ভিন্ন স্থা‌নে অনেক মাজার আছে। ইলেকশনের আগে প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেত্রী থেকে শুরু করে রাজনৈতিক নেতারা মাজারে দোয়া নিতে আসে।

দর্শনাথীঃ

প্রতিবছর বার্ষিক ওরশের সময় বিভিন্ন জেলা থেকে হাজার হাজার নারী-পুরুষ বাসযোগে মাজারে আসতে দেখা যায়। মাজার এলাকায় বড় বড় বিল্ডিং ও জমিতে প্যান্ডেল টাঙিয়ে তাদের জন্য থাকার ব্যবস্থা করা হয়। নারী-পুরুষের জন্য আলাদা কোন থাকার ব্যবস্থা নেই। বিশাল প্যান্ডেলে ভক্তরা বিভিন্ন দলে ভাগ হয়ে মাজারের গান পরিবেশন করে। গানের তালে তালে নারী-পুরুষ এক সাথে নৃত্য ও করে। মাজারে সকল ধর্মের অনুসারীদেরকে আসতে দেখা যায়।

গরু-ছাগল-মহিসের মিছিলঃ

ওরশের সময় ভক্তরা দুর-দুরান্ত থেকে পায়ে হেটে ঢোল বাজিয়ে, মাইক বাজিয়ে, ব্যানার সহকারে গরু-মহিস-ছাগল-হাস-মুরগী ও অন্যান্য পশু নিয়ে মাজারে জিয়ারত করতে আসে। মাজার এলাকায় প্রবেশ করা মাত্রই ঢোলের আওয়াজ বাড়তে থাকে। মাজারের সামনে দাড়িয়ে থেকে গরু-ছাগল-মহিসের লম্বা রশি মাজারের ভিতরে নিয়ে যাওয়া হয়। এই সময় ভক্তরা মাজারে প্রবেশ জেয়ারত করে। মাজারকে সাক্ষী রেখে তারপর মাজার কতৃপক্ষের কাছে উপহার সামগ্রী হস্তান্তর করে। মাজার কৃতপক্ষ মানত প্রদানকারীদেরকে আপ্যায়নের ব্যবস্থা করে।

মাজারের ওয়ারিশদের সাথে সাক্ষাতঃ

প্রতিটি মাজারের জীবিত ওয়ারিশগন ওরশের সময় সুসজ্জিত রুমে নিজ নিজ আসনে সেজে গুজে বসে থাকে। তাদের রুমে বড় বড় দান বাক্স আছে। ভক্তরা লাইন ধরে সাক্ষাত করে টাকা প্রদান করে দোয়া নিয়ে থাকে। কেউ কেউ তাদের হাতে-পায়ে চুমো খায়, কেউবা তাদেরকে সিজদা করে।

মাজারে সিজদাঃ

কিছু কিছু ভক্ত মাজারে সিজদা করে থাকে। তাদেরকে কেউ বাধা দেয় না। অনেকে মাজারে কোরআন তেলোয়াত ও যিকির করে। ওরশ উপলক্ষে মাজারে কিছুক্ষন পর পর দোয়া মাহফিল ও যিকির হয়। এছাড়া প্রতি বৃহস্পতিবার ও শুক্রবারে দোয়া মাহফিল অনুষ্টিত হয়। শবে রবাত ও শবে কদরের রাতে ও মাজারে হাজার হাজার মানুষ ভীড় করে।

রান্নার জন্য বিশাল আয়োজনঃ

রান্নার জন্য ও গরু-মহিস রাখার জন্য মাজারের বিশাল এলাকায় ঘর তৈরী করা হয়। মাজার কর্তৃপক্ষ ভক্তদের আপ্যায়ন করার জন্য সব সময় প্রস্তত থাকে। ওরশের সময় শত শত ডেকসীতে গরু-মহিসের মাংস দিয়ে রান্না করে ভক্তদেরকে পরিবেশন করা হয়। টাকার বিনিময়ে এই খাদ্য সংগ্রহ করতে হয়।

মাইকের আওয়াজঃ

মাজারে আগত ভক্তদের প্রতিটি গাড়ীতে মাইক থাকে। মাইকে সারাক্ষন মাজারের গান চলতে থাকে। অনেক সময় মাইকের আওয়াজে নামাযের আযানও শুনা যায় না। মাজার এলাকায় মাইকের আওয়াজে মসজিদে নামায পড়তে ও কষ্ট হয়।

মেলার আয়োজনঃ

ওরশ উপলক্ষে মাজার এলাকায় মেলা বসে। স্থানীয় জনগন ও দুরদুরান্ত থেকে আসা ভক্তরা মেলার প্রধান ক্রেতা। মেলায় জুয়ার আসর ও বসে।

মাজারের ওয়ারিশদের বাসস্থানঃ

ভক্তদের দানের টাকায় ওয়ারিশরা শহরে বড় বড় অট্টালিকা তৈরী করে বসবাস করে। ভক্তদের টাকায় দেশ বিদেশে ও তারা ঘুরে বেড়ায়। কোটি কোটি টাকার মালিক মাজারের ওয়ারিশরা মাঝে মধ্যে টাকা ভাগাভাগি করতে দিয়ে মারামারিতেও লিপ্ত হয়।

মাজার ভবনঃ

দর্শনার্থীদের আকর্ষণ বাড়ানোর জন্য মাজারের পুরাতন দালান ভেঙ্গে নতুন দালান করা হয়। এই দালান গুলো তৈরী করতে কোটি কোটি টাকা খরচ করা হয়। ভক্ত‌দের টাকায় মাজার নির্মান করা হয়।

মাজারের কিছু কিছু দৃশ্য খারাপ লাগেঃ

۞ যখন কাউকে মাজারে সিজদা করতে দেখি।

۞ যখন কাউকে মাজারের ওয়ারিশদেরকে সেজদা করতে দেখি।

۞ যখন মাজার এলাকায় গাজার আসর বসতে দেখি।

۞ যখন মাজার এলাকায় নারী-পুরুষকে একত্রে বসে নৃত্যর তালে তালে গান শুনতে দেখি।

ইসলাম প্রচারের জন্য বিভিন্ন দেশ থেকে শত বছর আগে এদেশে অনেক ধর্ম প্রচারকের আগমন ঘটে। তাদের মৃত্যুর পর তাদের কবরের উপর বিল্ডিং তৈরী করে মাজার তৈরী করা হয়। ইদানিং মাজারের পুরাতন বিল্ডিং ভেঙ্গে নতুন নতুন বিল্ডিং তৈরী করা হচ্ছে। তাদের সন্তানদের মৃত্যুর পর ও মাজার তৈরী করা হয়। একটি মাজার থেকে আজ অনেক মাজারের সৃষ্টি হয়।

বিষয়: বিবিধ

৮০৫ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386169
২৪ নভেম্বর ২০১৮ দুপুর ১২:০১
আব্দুল গাফফার লিখেছেন : এসব ফেৎনা থেকে আল্লাহ আমাদের সবাইকে হেফাযত করুন। আমিন। ইসলামী রাষ্ট্র কায়েম ছাড়া এসব ভন্ডামী প্রতিরোধ করা সম্ভব না৷ বলা যায় অইসলামী রাষ্ট্র ব্যবস্থায় এতেরকে সহাযতা দিয়ে যাচ্ছে।
২৪ নভেম্বর ২০১৮ বিকাল ০৫:৩১
318111
সিটিজি৪বিডি লিখেছেন : ধন্যবাদ। ভাল থাক‌বেন।
386183
২৬ নভেম্বর ২০১৮ সকাল ১১:৪০
নিমু মাহবুব লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।


মাজারের সাথে ইসলামের কোন সম্পর্ক নেই। মাজার থেকে দূরে থাকুন। নিজের ঈমান - আকিদা হিফাজাত করুন। Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose
২৪ ডিসেম্বর ২০১৮ রাত ০৮:২৯
318157
সিটিজি৪বিডি লিখেছেন : Tongue

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File