অ‌প্রিয় হ‌লেও সত্যঃ অায় বু‌ঝে ব্যয় কর

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ২৪ নভেম্বর, ২০১৮, ০৫:৪১:১৫ বিকাল

অায় বু‌ঝে ব্যয় কর কথা‌টি ছোট বেলায় পাঠ্য বই থে‌কে শি‌খে‌ছিলাম। চরম সত্য কথা‌টির প্র‌তি‌টি অক্ষর পালন করা অাজকাল মো‌টেও সম্ভব নয়। কেউ পালন কর‌ার চেষ্টা কর‌লেও ব্যর্থ হন। কেননা সমা‌জে সবার সা‌থে তাল মি‌লি‌য়ে চল‌তে গি‌য়ে অা‌য়ের তুলনায় অ‌নেক সময় ব্যয় বে‌শি কর‌তে হয়। ‌বে‌শি ব্যয় করতে বাধ্য হয়। উদহারন স্বরূপ বি‌য়ের কথা ধরা যাক। পিতার অায় কম হোক অার বে‌শি হোক পুত্র কন্যার বি‌য়ে‌তে খরচাপা‌তি ছাড়া বি‌য়ের অা‌য়োজন করা কল্পনাই করা যায় না। অ‌প্রিয় হ‌লেও সত্য যে অ‌নে‌কে কন্যার পিতার দুরাবস্থার কথা জে‌নেও না জানার ভান ধ‌রে বি‌য়ের অা‌গেও প‌রে এ‌কের পর এক অাবদার ক‌রে/দাবী ক‌রে সামা‌জিক নিয়ম ব‌লে অাদায় ক‌রে ছা‌ড়েন। এতে ক‌রে কি হয় কন্যার পিতা‌কে অা‌য়ের চাই‌তে বে‌শি খরচ কর‌তে হয়। বে‌শি খরচ করার জন্য নানান জ‌নেন কা‌ছ থে‌কে টাকা চাই‌তে হয়। একজন লাজুক/অসহায় পিতা বিষয়‌টি মো‌টেও মে‌নে নি‌তে পা‌রেন না। কিন্তু কন্যার সু‌খের কথা চিন্তা ক‌রে সব‌কিছু কর‌তে হয় ইচ্ছের বিরু‌দ্ধে। কোন ‌বিবাহ‌যোগ্য কন্যার পিতা য‌দি ব‌লে অা‌মার সাম‌থ্যের বাই‌রে কোন খরচাপা‌তি কর‌তে পারব না। এই কথা শু‌নে কেউ বি‌য়ে‌তে রা‌জি হ‌বে না। কোন হৃদয়বান যুবক এগি‌য়ে অাস‌লেও তার প‌রিবা‌রের পক্ষ থে‌কে বাধা অাস‌বেই। ত‌বে যুবসমাজ এগি‌য়ে অাস‌লে বি‌য়ের কাজ‌টি খুব সহজ হ‌য়ে যে‌তে বে‌শি সময় লাগ‌বে না। অা‌রেক‌টি কথা বি‌য়েতে যারা দরকষাক‌রি ক‌রে তা‌দের‌কে বয়কট করা দরকার। অাসুন অামরা যৌতুক‌কে না ব‌লি।

বিষয়: বিবিধ

৯৩১ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386179
২৬ নভেম্বর ২০১৮ সকাল ১১:২৭
নিমু মাহবুব লিখেছেন :
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

যৌতুক নেয়া আর ভিক্ষা নেয়া সমান কথা।
যৌতুক দেয়া এবং নেয়ার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ি তুলি।
ভালো লাগল,ধন্যবাদ। Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose
২৬ নভেম্বর ২০১৮ সন্ধ্যা ০৭:০৪
318115
আনসারী লিখেছেন : যৌতুক নেয়া আর ভিক্ষা নেয়া সমান কথা
মোটেও সঠিক কথা নয়। ভিক্ষাবৃত্তি নিন্দনীয় হলেও অন্যায় কাজ নয় প্রয়োজনের তাকিদে মানুষ মানুষের কাছে হাত পাততেই পারে কিন্তু যৌতুক নেয়ার পক্ষে কোন যুক্তিই গ্রহণযোগ্য নয়। সবচাইতে নিকৃষ্ট ও ঘৃণিত কাজ হল অন্যায়ভাবে যৌতুক নেয়া।
386187
২৬ নভেম্বর ২০১৮ সন্ধ্যা ০৭:৩৭
নিমু মাহবুব লিখেছেন : হুম!
386192
২৮ নভেম্বর ২০১৮ সকাল ১০:৪০
চোরাবালি লিখেছেন : বিয়ের ক্ষেত্রে মেয়ে পক্ষের বারাবারিও চরমে। বিশেষ করে কিছু আত্মীয় জটো বিয়ের গার্ডিয়ান হয়ে। (এটা অবশ্য ছেলে মেয়ে উভয় পক্ষেরই হয়)।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File