________®®®অপ্রিয় হ‌লেও সত্য®®®®

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ০৭ নভেম্বর, ২০১৭, ০৬:৪০:২২ সন্ধ্যা

________®®®অপ্রিয় হ‌লেও সত্য®®®®

গতকাল রাজধা‌নি‌তে একটি ফাইল নি‌য়ে প্রথ‌মে সরকারী অফি‌সের তথ্য কে‌ন্দ্রে গেলাম। এন্ট্রিকারী‌কে সই ক‌রে ফাইল দি‌তে বল‌লে তি‌নি উত্তর দেন " আজ‌কে হ‌বে না দুই তিন দিন সময় লাগ‌বে।" তার কথা শু‌নে বড় কর্মকর্তার কা‌ছে গে‌লে কিছু টাকা দি‌য়ে ফাইল নি‌য়ে আস‌তে বল‌লেন। তার কথামত কিছু টাকার বি‌নিম‌য়ে ফাইল নি‌য়ে আরেকজ‌নের কা‌ছে গেলাম। তি‌নি ফাইল রে‌ডি কর‌লেন। তা‌কে কিছু দি‌তে হয়ে‌ছে। তার পিয়ন‌কেও কিছু দি‌য়ে ফাইল নি‌য়ে বড় কর্মকর্তার কা‌ছে গেলাম। তি‌নি সই কর‌লেন। তা‌কে কিছু দি‌তে হ‌য়ে‌ছে। তারপর আরেক বড় কর্মকর্তার পিয়ন‌কেও কিছু দি‌য়ে ফাইল সই ক‌রে কাজ শেষ করলাম। খোজ নি‌য়ে জান‌তে পারলাম যে, সবাইকে কিছু কিছু দি‌য়ে কাজ আদায় ক‌রতে হয়। নই‌লে ফাইলে সই হয়না দি‌নের পর দিন।

এক‌টি কাজ ‌শেষ কর‌তে অনেকজন‌কে কিছু কিছু দি‌তে হ‌য়ে‌ছে। যা‌দের‌কে কিছু কিছু দি‌য়ে‌ছি সবার চেহারা স্বাভা‌বিক ছিল। মানু‌ষের ফাইল আট‌কি‌য়ে কিছু কিছু জোর পূর্বক আদায় করা তা‌দের পেশা। বেত‌নের সা‌থে ঘু‌ষের টাকা খে‌য়ে ওরা সবাই কো‌টি কো‌টি টাকার মা‌লিক। কিন্তু কি লাভ? দু‌নিয়া‌তে অবৈধ কামাই‌য়ের টাকায় আরাম আয়ে‌শে থাক‌লেও আখেরা‌ত ও‌দের জন্য বড় ক‌ঠিন হ‌বে। তারাও বিষয়‌টি ভাল ক‌রে জা‌নে। কিন্ত টাকার লোভ যে বড় লোভ।

আল্লাহ আমা‌দের‌কে ক্ষমা ক‌রে‌ দিন।

ঘুষ খাওয়া থে‌কে দু‌রে থাকার তৌ‌ফিক দিন। আমিন।

বিষয়: বিবিধ

১০৮৫ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384389
০৭ নভেম্বর ২০১৭ সন্ধ্যা ০৭:৪৮
আবু জারীর লিখেছেন : কিছু কিছু বলে কথা। যাদেরকে এই কিছু কিছু খাওয়াবে সেই সন্তানেরাই একদিন পাছার উপর কিছু কিছু দিয়ে বাড়ি থেকে বের করে দিবে। কারণ হারামে সময় শেষে এমনই আরাম।
০৭ নভেম্বর ২০১৭ রাত ১০:৫৯
317070
সিটিজি৪বিডি লিখেছেন : ঠিক ব‌লে‌ছেন।
384398
০৮ নভেম্বর ২০১৭ রাত ১১:৪৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ছিছি!! তেনারা সব উচ্চশিক্ষিত ক্যাডর। তেনাদের দোষ ধরতে নেই!
384399
০৯ নভেম্বর ২০১৭ সকাল ১০:৪৮
আব্দুল গাফফার লিখেছেন : এরাই আবার ওয়াজ মাহফিল, মসজিদ কমিটির সভাপতি হয় কত বিচিত্র আমার দেশ। এই দেশে আল্লাহর গজব অনিবার্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File