ব্লগ: আমাদের দিল সম্মান, ওদের দিল...

লিখেছেন লিখেছেন লোকমান ৩১ মার্চ, ২০১৫, ১২:৪২:৫২ রাত



আমি একজন ব্লগার। একজন পুরনো ব্লগার। ব্লগার হিসেবে আমি গর্ববোধ করি। কারণ এই ব্লগ আামাকে অনেক কিছু দিয়েছে। দিয়েছে একটি আলাদা জগতের সন্ধান যে জগতে বিচরণ করে অনেক কিছু জানতে পেরেছি অনেক অভিজ্ঞতা অর্জন করেছি। তখন ফেসবুক এতটা জনপ্রিয় ছিল না। সুযোগ পেলেই ব্লগিং করাতাম। একজন মানুষ না দেখেও পূর্ব পরিচয় বিহীন একজন মানুষকে এত ভালো করে জানতে পারে তা ব্লগিং এর মাধ্যমেই জানতে পেরিছি। এখন অনেকে কিছুটা ফেসবুকের মাধমে অনুধাবন করতে পারেন তবে যারা ব্লগার তারা এটা অনেক আগেই বুঝেছেন।

আমি পরিচিত অনেক ব্লগার এখন বিভিন্ন পত্রিকায় সাংবাদিকতা করছেন। অনেকে বই প্রকাশ করেছেন। আবার কেউ কেউ বিভিন্ন প্রবন্ধ, নিবন্ধ,গল্প,কবিতা ইত্যাদি বিষয়ে লেখালেখি করছেন। অর্থাৎ ব্লগিং করে সাধারণ মানুষ থেকে লেখকে পরিনত হয়েছে। আমি অধমও 'প্রবাস কাহন' নামক একটি বই লিখেছি যার সবগুলো প্রবন্ধই প্রথমে ব্লগে প্রকাশিত হয়েছে এবং ব্লগ থেকেই বই প্রকাশের অনুপ্রেরণা পেয়েছি। বই নিয়ে গর্ববোধ করছি না শুধু এই কথাটি বলছি যে ব্লগিং না করলে জীবনেও আমার পক্ষে একটি বই লেখা সম্ভব হত না।

আমাকে এবং আমার মত আরো অনেককে ব্লগ অনেক সম্মানিত করেছে। কিন্তু কিছু ব্লগারের অপকর্মের কারণে অনেকে না বুঝেই ব্লগ ও ব্লগারদের সম্পর্কে খারাপ ধারনা করছেন। তাদের উদ্দেশ্যেই শত ব্যস্ততার মধ্যেও এই কথাগুলো লিখলাম।

সম্প্রতি ব্লগার ওয়াশিকুর বাবু নামক এক ব্লগারের হত্যাকান্ড নিয়ে আবারো সমালোচিত হচ্ছে ব্লগ ও ব্লগারগণ। আমি বলবো রাজিব, অভিজিৎ রায় এবং ওয়াশিকুর রহমানদের পাল্লায় সব ব্লগারদের মাপবেন না প্লিজ। ওরা ব্লগার নয় ব্লগার নামের কলংক। ধর্ম নিয়ে কটুক্তি করাই ছিল ওদের মূল কাজ। কোন ধর্মকেই কুটক্তি করা কোন ভদ্র মানুষের কাজ হতে পারে না আর একজন ব্লগারের কাজ তো হতেই পারে না। ধর্ম নিয়ে কটুক্তি করার জন্যই ওদের আজ এই পরিনতির শিকার হতে হয়েছে। তবুও এই ধরণের মৃত্যু আমরা কেউ প্রত্যাশা করি না । সঠিক তদন্তের মাধ্যমে প্রকৃতি হত্যাকারীর বিচার করা হোক। আসল অপরাধীকে আড়াল করে কোন এক টুপিদাড়ি ওয়ালাকে রিমান্ডে নিয়ে জোর পূর্বক ইচ্ছামত স্বীকারোক্তী যেন না করা হয়। এমনটি ইতিপূর্বে করা হয়েছে। এতে মূল অপরাধী অট্টহাসি আনন্দে অট্টহাসি হাসবে, নিরপরাধ ব্যক্তি নির্যাতনের শিকার হবে এবং এ ধরণের হত্যাকান্ড চলতেই থাকবে। এটি কারো কাম্য নয়।

বিষয়: বিবিধ

১৫৯৬ বার পঠিত, ১৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

311915
৩১ মার্চ ২০১৫ রাত ০১:১৮
আবু জান্নাত লিখেছেন : জাযাকাল্লাহ খাইর, অনেক ভালো লিখেছেন।
৩১ মার্চ ২০১৫ রাত ০১:৪২
252971
লোকমান লিখেছেন : ভালো কতটুকু হয়েছে তা জানি না তবে ব্লগ এবং ব্লগাদের বিরুদ্ধে কিছু মানুষের খারাপ ধারণ দুর করার চেষ্টা করেছি।
311919
৩১ মার্চ ২০১৫ রাত ০১:৩৯
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ব্লগারেরা সত্যিকার অর্থে মানুষ!! কয়েকজন নরপশুর জন্য ব্লগারের কথা শুনলে সাধারণ মানুষ ছিঃছিঃ করে......!!!

বাস্তবতা হচ্ছে কিছু কিছু ব্লগে ধর্ম বিদ্ধেষীদেরকে লাই দিয়ে মাথায় তুলে....! জার্মানির মত কিছু দেশের অর্থায়নে....

অর্থের জন্য যা ইচ্ছে তাই লিখে.... সরকারও নিরব ভুমিকা পালন করে।

কেউ কেউ সময় বুঝে এসব ধর্ম বিদ্ধষীদের খুন করে মিড়িয়াবী পায়দা হাসিল করে.....
৩১ মার্চ ২০১৫ রাত ০১:৪৪
252972
লোকমান লিখেছেন : ব্লগার নামক ঐসব অমানুষের মুখোশ উন্মোচন করা এবং ব্লগ ও ব্লগারদের ব্যাপারে মানুষের খারাপ ধরানা দুর করা আমাদের কর্তব্য।
311924
৩১ মার্চ ২০১৫ রাত ০২:১৩
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : মুক্তমণা, সামু, প্রথম আলো ব্লগে একটা দুটো আইডি খুলে এরা ফেসবুক ভিত্তিক প্রচারণা চালায় আর ব্লগার বনে যায়। মনে আছে এই নাস্তিকবিরোধী শান্তিপূর্ণ ব্লগিং এর জন্যেও আমাকে কি পরিমাণ হুমকি ধামকি, গালাগাল তারা দিয়েছে, নিরাপত্তা সহ অন্য সব তো ছিলই। এরা পশুর চাইতেও অধম।
৩১ মার্চ ২০১৫ রাত ১০:২৬
253115
লোকমান লিখেছেন : আমিও বলবো এরা পশুর চাইতেও অধম।
311929
৩১ মার্চ ২০১৫ রাত ০২:৩৯
আফরা লিখেছেন : লেখাটা খুব ভাল হয়েছে ভাইয়া । এরা নরকের কীট সংখ্যায় অল্প হলে ও যেখানেই যায় গন্ধ ছড়ায় ।

ধন্যবাদ ভাইয়া ।
৩১ মার্চ ২০১৫ রাত ১০:২৬
253116
লোকমান লিখেছেন : ওদের বিরুদ্ধে আমাদের আরো সোচ্চার হতে হবে।
311932
৩১ মার্চ ২০১৫ রাত ০২:৫৯
সিটিজি৪বিডি লিখেছেন : এক সময় আমরা ব্লগকে জমিয়ে রাখতাম। মনে পড়ে সেইদিনগুলি
৩১ মার্চ ২০১৫ সকাল ১০:১১
252989
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : হ্যা! ভাইয়া। ফারাবী ভাইয়ের হুমকির পর এসবি যখন বন্ধ করে দেয়া হল তখন প্রচন্ড কষ্ট পেয়েছিলাম। আমার অনেক লেখা আমার হাতছাড়া হয়ে গিয়েছিল যেসবের কোন কম্পিউটার কপি আমার হাতে নেই। সাথে সাথে পরিচিত অনেক ব্লগারকেও হারিয়েছিলাম যাদের সাথে নিত্য খুনসুটি লেগেই থাকত।
৩১ মার্চ ২০১৫ রাত ১০:২৭
253117
লোকমান লিখেছেন : সেই দিনগুলো ভুলার নয় জামাল ভাই
311936
৩১ মার্চ ২০১৫ রাত ০৪:০১
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুলাইকুম!

ব্লগিং সুন্দর এবং শিক্ষনীয় বিনোদনের পরিচ্ছন্ন এক প্লাটফর্ম! আশাকরি আপনার কাছ থেকে আগে রমতো নিয়মিত লিখা পাব!

শুভকামনা ও শুকরিয়া রইলো! Good Luck
৩১ মার্চ ২০১৫ রাত ১০:২৮
253118
লোকমান লিখেছেন : চেষ্টা করি সময় করতে পারি না তবে আপনাদের মনে পরে সব সময়। ধন্যবাদ
311975
৩১ মার্চ ২০১৫ সকাল ১১:৩৫
egypt12 লিখেছেন : সুন্দর বলেছেন Rose
৩১ মার্চ ২০১৫ রাত ১০:২৮
253119
লোকমান লিখেছেন : ধন্যবাদ জনাব Good Luck Good Luck
312008
৩১ মার্চ ২০১৫ দুপুর ০১:৫১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ব্লগার শব্দটা কে এরা গালাগালি তে পরিনত করেছে!
৩১ মার্চ ২০১৫ রাত ১০:২৮
253120
লোকমান লিখেছেন : আমরা এটি হতে দিতে পারি না

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File