Roseনতুন বছরে একজন প্রবাসীর প্রত্যাশাRose

লিখেছেন লিখেছেন লোকমান ০১ জানুয়ারি, ২০১৫, ১২:১০:০৬ দুপুর



ফেসবুকের ইনবক্সে একের পর এক নববর্ষের শুভেচ্ছা বার্তা আসছে। হোম পেইজ, টাইম লাইন সর্বত্রই শোভা পাচ্ছে নতুন বছরের শুভেচ্ছা বাণী।অনেকেই আনন্দ উৎসব করছে কিন্তু আমার প্রবাসী মন কেন যেন আনন্দে মেতে উঠতে পারছে না। মনটা হু হু করে বার বার কেঁদে উঠে প্রিয় মাতৃভূমির জন্য। মন বলছে প্রিয় জন্মভূমি বাংলাদেশ ভালো নেই।

অস্তমিত হয়েছে ২০১৪ইং সনের শেষ সূর্য। রাত পোহালেই নতুন বছরের সূর্যোদয়।যখন এই পোস্ট লিখছি তখন সৌদি আরবে সময় রাত ৯টা ৩০মিনিট, মানে নতুন বছর এখনো শুরু হয়। তবে আর কয়েক ঘন্টা পরেই হারিয়ে যাবে একটি বছর, আগমন ঘটবে একটি নতুন বছরের। ইতিমধ্যে অনেক দেশেই শুরু হয়ে গেছে নতুন বছর তার মধ্যে আমার প্রিয় জন্মভূমি বাংলাদেশও রয়েছে। বাংলাদেশে এখন সময় রাত ১২টা ৩০। আধা ঘন্টা পূর্বে আগমন ঘটেছে নতুন বছরের তবে এখনো নতুন বছরের সুর্যোদয় হয়নি।

দেশে চলছে রাজনৈতিক হানাহানি। রাজনৈতিক দলগুলো পাল্টাপাল্টি কর্মসূচী। এমনকি হরতাল রয়েছে নতুন বছরের প্রথম দিনটিতেও। তার কয়েকদিন পর ৫জানুয়ারী রয়েছে প্রধান দুটি রাজনৈতিক দল তথা আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচী। গভীর উদ্বেগ উৎকন্ঠার মাঝে রয়েছে জনগন। গত বছরের শুরুটা হয়ে ছিল ঠিক একই ভাবে। এটা আমাদের কারো প্রত্যাশা নয়। আমরা চাই শান্তি এবং রাজনৈতিক স্থিতিশীলতা।

প্রিয় মাতৃভূমি থেকে হাজার হাজার মাইল দুরে মরুময় সৌদি আরবে অবস্থান করছি। দেশ থেকে দুরে থাকায় দেশের প্রতি মায়া ভালোবাসা একটু বেশিই। এটা সকল প্রবাসীদের ক্ষেত্রেই। প্রবাসীরা দেশকে খুব ভালোবাসে। পুরো বাংলাদেশটি আমার নিজের গ্রামের মত আপন মনে হয়। আর দেশের সকল জনগনকে মনে হয় আমার পাড়া প্রতিবেশি, খুব আপনজন, অনেক কাছের মানুষ। আমাদের প্রবাসীদের কাছে রাজনৈতিক পরিচয় অনেক বড় কিছু নয়। নিজ দেশের প্রতিটি মানুষকে আমরা খুব আপন ভাবি। তাই সরকারী দলের লোকেরা বিরোধী দলের লোকদের উপর আক্রমন করে যেমন আত্মতৃপ্তি অনুভব করে একই ভাবে বিরোধী দলের লোকেরা সরকারী দলের লোকদের উপর আক্রমন করে নিজেদের সফল ভাবে তা আমরা প্রবাসীরা পারি না। দেশের যে কোন একটি মানুষের উপর আক্রমন হলে আমাদের প্রবাসীদের হৃদয়ে গভীর ব্যাথা অনুভব করি। বিশ্বায়নের যুগে মিডিয়ার কল্যাণে দেশের সকল পরিস্থিতি গোটা বিশ্ববাসী দেখতে পায়। দেশের অনেক অনাকাঙ্খিত ঘটনার জন্য প্রবাসে আমাদের অনেক প্রশ্নের মুখোমুখি হতে হয়। ভিন্ন দেশীরা আমাদের অনেক প্রশ্ন করে আমরা সৎউত্তর দিতে পারি না। লজ্জিত হই আমরা, সমালোচিত হয় প্রিয় দেশ।

রাজনৈতিক নেতাদের বেফাঁস কথা বার্তা আমাদের বিব্রত করে। দেশে সরকারী দল এবং বিরোধী দল থাকবেই এটা সব দেশে আছে। কিন্তু আমাদের মত এমন রাজনৈতিক কাঁদা ছুড়াছুড়ি আর কয়টি দেশে আছে? আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে বাংলাদেশের স্থাপতি হিসেবে জানি এবং জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক হিসেবে মানি। মহান মুক্তিযুদ্ধে তাদের উভয়ের ভূমিকা অস্বীকার করার কোন সুযোগ নেই। কিন্তু যখন শুধু মাত্র রাজনৈতিক কাঁদা ছুড়াছুড়ি করতে গিয়ে এদেরও রাজাকার বলা হয় তখন আমরা বিব্রতবোধ করি।

যুদ্ধাপরাধের বিচার চলছে। এই বিচার সবাই চায় আমিও চাই। কারণ যারা যুদ্ধের সময় বাংলার মা বোনদের ধর্ষণ করেছে, বাড়ি ঘরে অগ্নী সংযোগ করেছে। তাদের বিচার হতেই হবে এটা হওয়া জরুরী। এই বিচারের ফলে জাতি কলঙ্কমুক্ত হবে। তবে এই বিচর যেন কোন রাজনৈতিক উদ্দেশ্যে না হয়। শুধু মাত্র রাজনৈতিক উদ্দেশ্যে কোন নিরাপরাধ ব্যক্তি যেন শাস্তির মুখোমুখি না হয় একই ভাবে একজন প্রকৃত অপরাধীও যেন শাস্তি থেকে রক্ষা না পায়। যুদ্ধাপরাধীদের এই বিচার হতে হবে স্বচ্ছ কেউ যেন এই বিচার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলতে না পারে সে দিকে সরকারকে গভীর মনোযোগী হতে হবে।

একজন প্রবাসী হিসেবে নতুন বছরে আমার প্রত্যাশা বাংলাদেশে যেন কোন অপ্রিতিকর ঘটনা না ঘটে। রানা প্লাজার মত অঘটন আমরা আর দেখতে চাই না। দেখতে চাই না পিনাক-৬ এর মত লঞ্চ ডুবি। শুনতে চাই না প্রিয় বাংলাদেশের জনগনের অর্তনাদ। নারায়ন গঞ্জের মত আর কোন নদীতে লাশ ভেসে উঠার পূনরাবৃত্তি দেখতে চাই না। সুন্দর বনের মত আর কোথাও প্রকৃতিক সম্পদের ধ্বংস দেখতে চাই। দেখতে চাই না পিলাখানার মত ঘটনা।

আমি একজন প্রবাসী দেশকে খুব ভালোবাসি। তাই আমি চাই প্রিয় বাংলাদেশের সফলতার খবর শুনতে। বাংলাদেশের গুড নিউজ বিশ্ব মিডিয়ায় প্রধান শিরোনাম হোক। একের পর এক সফলতার খবরে বাংলাদেশ চমকে দেক গোটা বিশ্বকে। বিশ্বময় বেজে উঠুক বাংলাদেশের সফলতার জয়গান। যেসব দেশে বন্ধ রয়েছে বাংলাদেশের ভিসা সেসব দেশে পূনরায় জনশক্তি রপ্তানী শুরু হোক । উন্মুক্ত হয়ে যাক পুরো বিশ্বে বাংলাদেশীদের শ্রম বাজার। প্রবাসীদের র‌্যামিট্যান্সে একটি উন্নয়নশীল রাষ্ট্রের তালিকায় জায়গা করে নেক প্রিয় বাংলাদেশ। বাংলার আকাশ থেকে সব কালো মেঘ সরে যাক। আসুক শুভ্র আলোর ঝলক। নতুন স্বপ্নে ভরা কোমল সোনালী সূর্যাদয়ের মাধ্যমে শুরু হোক ২০১৫ইং নববর্ষ। একজন প্রবাসী হিসেবে এটাই আমার নববর্ষের প্রত্যাশা।

বিষয়: বিবিধ

১৭৯২ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

298535
০১ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:২০
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০১ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:২৮
241663
লোকমান লিখেছেন : বাংলার আকাশ থেকে সব কালো মেঘ সরে যাক। আসুক শুভ্র আলোর ঝলক। ধন্যবাদ আপনাকেও
298539
০১ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:৩১
হতভাগা লিখেছেন : দেশে চলে আসেন । অন্য বাড়িতে না খেটে নিজের বাড়িতে খাটেন ।

অল্প পান , তবে এতেও মনটা ভরে থাকবে দেশেই আছেন বলে।
০১ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:৩৭
241667
লোকমান লিখেছেন : মন্দ বলেননি। ধন্যবাদ হে হতভাগা।
298547
০১ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:৫৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কিছুই করার নাই!!!
০১ জানুয়ারি ২০১৫ দুপুর ০১:২৬
241679
লোকমান লিখেছেন : করার আছে অনেক কিছু। জাতি আজ পরিবর্তন চায়।
298554
০১ জানুয়ারি ২০১৫ দুপুর ০১:২২
মু. মিজানুর রহমান মিজান (এম. আর. এম.) লিখেছেন : আসুন আমরা হাতে হাত রেখে কাজ করি
০১ জানুয়ারি ২০১৫ দুপুর ০১:২৬
241681
লোকমান লিখেছেন : ঐক্যেবদ্ধ হয়ে আন্দোলনের বিকল্প নাই।
298564
০১ জানুয়ারি ২০১৫ দুপুর ০২:০২
কাহাফ লিখেছেন :
উপস্হাপনায় সুন্দর নিরপেক্ষতা চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন শ্রদ্ধেয় ব্লগার লোকমান ভাই!
আপনার কথামালার সাথে একজন অধম প্রবাসী সহমত পোষণ করছে আর সে হচ্ছে......!

'আমি ভালবাসি দেশ কে,দেশের মানুষকে...."
০১ জানুয়ারি ২০১৫ বিকাল ০৪:৩১
241742
লোকমান লিখেছেন : আমিও ভালোবাসি দেশ, দেশের মাটি ও মানুষকে। সকল প্রবাসীরাই দেশকে অনেক ভালোবাসে। ধন্যবাদ কাহাফ ভাই।
298574
০১ জানুয়ারি ২০১৫ দুপুর ০২:৩৮
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : সকল প্রবাসী ও স্বদেশীল প্রার্থনায় আমাদের প্রিয় মাতৃভূমিকে মহান আল্লাহ অচিরেই যেন শান্তিময় করে তোলেন! আপনার মত আমরাও প্রবাস থেকে আন্তরিক কষ্টের সাথে সুন্দর ও শান্তিময় সূর্যদ্বয়ের অপেক্ষায়.....।
০১ জানুয়ারি ২০১৫ বিকাল ০৪:৩২
241743
লোকমান লিখেছেন : নতুন স্বর্নালী সূর্য একদিন উঠবেই। সে দিন প্রকৃত দেশ প্রেমীদের সকল দু:খ,কষ্ট ও গ্লানী দুরে হয়ে যাবে। ইনশা আল্লাহ।
298601
০১ জানুয়ারি ২০১৫ দুপুর ০৩:৪৩
sarkar লিখেছেন : যতদিন রুপবান রা দেশ চালাবে ততদিন আমাদের ভাগ্য পরিবর্তনের আশা কুয়াশায় ঢাকা সকালের মত।যেই রুপবানদের কে কাসকিমাছ কিনে দিলে ঠিক মত রান্না করতে পরবেনা তাদের হাতে যখন দেশ পরিচালনার ভার তাদের কাছে সব কিছু পেলেও ভাল কিছু পাওয়া যাবেনা। কারণ ভাল মন্দ বুঝার সহ্মমতা এদের কাছে অবর্তমান।
০১ জানুয়ারি ২০১৫ বিকাল ০৪:৩৩
241744
লোকমান লিখেছেন : তাই জাতি পরিবর্তন চায়। আমরাও পরিবর্তন চাই। সকল মন্দ বদলে যাক ভালোর মাধ্যমে।
298607
০১ জানুয়ারি ২০১৫ বিকাল ০৪:০৮
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : আপনার চাওয়া পাওয়া পূর্ণ হোক সেই কামনাই করি। সেইসাথে আমিও চাই বাংলাদেশ একটা সোনার দেশে পরিণত হোক। যেখানে আমরা সবাই সুখেদুখে বাস করতে পারি।
০১ জানুয়ারি ২০১৫ বিকাল ০৪:৩৪
241745
লোকমান লিখেছেন : বাংলার আকাশ থেকে সব কালো মেঘ সরে যাক। আসুক শুভ্র আলোর ঝলক।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File