শৃঙ্খলিত শিক্ষা-সংস্কৃতি ও ভারতীয় আগ্রাসন

লিখেছেন লিখেছেন সেইন তীরের বাসিন্ধা ২২ জানুয়ারি, ২০১৭, ০৩:২৭:০৮ দুপুর

কোনো জাতিকে ধ্বংস করতে হলে আগে তাদের অর্থনীতি ও শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করতে হয়। এ বচনগুলো আমাদের দেশের রাজনীতিবিদ ও বুদ্ধিজীবিরা বুঝেও না বোঝার ভান করে বসে থাকলে অদূর ভবিষ্যতে এ দেশ যেমন নাস্তিক চাষের কর্ষনক্ষেত্রে পরিণত হবে তেমনি দেশের নতুন প্রজন্ম অকর্মণ্য অসাড় ও ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছাবে তা বলাই বাহুল্য।

আধিপত্যবাদী ভারত আমাদের সংস্কৃতি বিনষ্ট করেছে, অর্থনীতিতে হাত দিয়েছে এখন শিক্ষা ব্যবস্থাকে বিনষ্ট করে বাংলাদেশকে নেপালের মতো করদরাজ্য বানাতে চায়। জাতি তার কিছুটা হলেও আলামত দেখেছে আওয়ামীলীগের সদ্য সমাপ্ত কাউন্সিলে ভারতীয় অকেজো বামপন্থীদের দহরম মহরম তথা হুমড়ী খেয়ে পড়া আর বস্তা পঁচা জ্ঞান বিতরন দেখে।

বলতে কি পারেন, দক্ষিণ এশিয়ার কোন্ দেশটিকে তারা শান্তিতে রেখেছে? শ্রীলঙ্কার তামিল টাইগারদের যুগ যুগ ধরে চলমান দাঙ্গা, পাকিস্তানের সাথে পুরাতন কাশ্মীর সমস্যা। মায়ানমারের রোহিঙ্গা সমস্যাও এদের ইন্দনে চলছে। নেপালকে চুষে খাচ্ছে সুবিধা দেয়ার নামে। আমাদের ছোট্ট এই সোনার বাংলাদেশের প্রতি তাদের কু-দৃষ্টি। কিন্তু একটি জায়গাতে এরা বড়ই ধরা আর সেটা হলো চীন। চীন যখন তাদের সীমান্তের ভিতরে প্রবেশ তাদের সেনাদেরকে ধরে নিয়ে যায়, আমেরিকা যখন তাদেরকে দিগম্বর করে তখন তারা ফিডার চুষে। আর কাঁটা তারে ঝুলানো আমাদের ফেলানীর গুলিকারী নরপশুকে নির্দোষ দাবী করে। কোন বিচার আমরা পাইনি।

শিক্ষা ব্যবস্থায় যারা বসে আছেন, তন্দ্রাচ্ছন্য ব্যক্তিত্বহীন তোষামোদকারী লোকগুলি ত্রুটিপূর্ণ পাঠ্যপুস্তক শিশুদের হাতে তুলে দিয়ে প্রমাণ করলো যে, তারা স্বভাষায় যেমন অদক্ষ তেমনি বিদেশী ভাষাতেও অজ্ঞ। তারা Hurt এবং Heart এর মধ্যকার তফাত বোঝতে যেমন সক্ষম নয় তেমনি কাকে দিয়ে গাছ থেকে আম কুড়াতে হয় সেটাও বোঝতে অক্ষম। তবে 'পাগলে কী না করে আর ছাগলে কী না খায়' এ বাক্যের অর্থ জাতিকে বোঝাতে সক্ষম হয়েছে। শিক্ষা ব্যবস্থায় বলতে গেলে প্রায় সকল ধর্মকে একাকার করে মিক্সড বা কক্টেইল বানিয়ে ফেলা হয়েছে। যা একটি অপরাধও বটে।

'গণতন্ত্র রক্ষা দিবস' আর 'গণতন্ত্র হত্যা দিবস' উভয়টাই মসনদে আরোহন আর মসনদ টিকিয়ে রাখার ফন্দি। জাতির জরুরী ইস্যুসমুহ নিয়ে যেনো কারো কোনো মাথা ব্যথা নাই। যেটুকু আছে তা ডেকোরেশন বা আইওয়াশ মাত্র। মূল টার্গেট ক্ষমতা না হয়ে জনতার গুরুত্বপূর্ণ ইস্যুগুলো যতদিন না গুরুত্বপূর্ণ হবে ততদিন স্বাধীন জাতি পরাধীন রয়েই যাবে।

বিষয়: বিবিধ

৮২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File