|| চাকুরী নিয়ে কিছু কথা ||

লিখেছেন লিখেছেন সেইন তীরের বাসিন্ধা ১৬ জানুয়ারি, ২০১৭, ০৮:৪৪:৫৪ সকাল

পৃথিবীর যে প্রান্তেই আপনি থাকুন না কেন--বেকারত্ব মানেই আপনি পরিবার, সমাজ বা রাষ্ট্রের জন্য বোঝা, যা কেউ-ই সহজভাবে মেনে নিতে চায় না। বেকার মানুষটির অন্তর্দহ জ্বালা কেউ বুঝতে বা শেয়ার করতে চায় না। প্রবাসে বিশেষ করে ইউরোপে অনেকেই খ্যাতির বিড়ম্বনায় পড়ে না কিছু করতে পারছেন, আবার না পারছেন যন্ত্রণা সহ্য করতে। কথায় আছে--"কর্মহীন জীবন হতাশার কাপন জড়ানো জীবন্ত লাশ।"

ভুক্তভোগীকূল কেবল বাক্যটির মর্মার্থ অনুধাবন করতে পারবে। কেননা--

"কী যাতনা বিষে, বুঝিবে সে কিসে;

কভু আশি বিষ, দংশেনি যারে।"

এবার আসি আমাদের প্রিয় মাতৃভূমি ছাপ্পান্ন হাজার বর্গমাইলের বাংলাদেশ নামক ভব-খন্ডের অভ্যন্তরের কথায়। যেখানে শুধু যোগ্যতা থাকলেই কিংবা রেজাল্ট ভালো হলেই চাকুরী মিলে না। তার জন্য বহুবিদ শর্তাবলী প্রযোজ্য। আপনি মেধাবী, ক্লাসিক রেজাল্ট তারপরও চাকুরী খোঁজতে গেলেই অভিজ্ঞতা চাইবে, না হয় মামা চাচার রেফারেন্স চাইবে। পলিটিক্যাল আইডেন্টিফিক্যাশন একটা তো আছেই। ছাত্রজীবনে সর্বদা যারা পেছনের বেঞ্চে বসা, সন্ধ্যা থেকে মধ্যরাত বাহিরে আড্ডা, প্রেক্টিক্যাল ক্লাস আর ক্লাস টেস্টেও অনুপস্থিত, ফাইনাল পরীক্ষায় বই খোলে পাশ। মেধাশূন্য বেশির ভাগই এখন রাজনৈতিক পরিচয়ে আসন গুলোতে আসীন। আপনার মামা-চাচা উপরের সিড়িতে নাই, আপনার চাকুরীও নাই। আরে বাবা একটা নীতিগত নিয়মতো থাকা দরকার। লেখাপড়া শেষে সার্টিফিকেট আর সিভি হাতে দ্বারে দ্বারে ঘোরা একজন শিক্ষার্থী চাকুরী না পেলে অভিজ্ঞতা কেমনে হবে? ইন্টারভিউতে গেলে আপনাকে আটকানোর জন্য যতসব আজগুবি প্রশ্ন ছোড়বে, আপনাকে বিরক্ত করবে। কেননা লোক দেখানোর জন্য এ আয়োজন, প্রকৃতপক্ষে ঘুষের খাম পকেটে ভরে আগেই এই পোস্টটি ফিল-আপ করে ফেলা হয়েছে। সরকারী বা বেসরকারি এমনকি বিসিএস-সহ প্রায় সর্বক্ষেত্রেই এ পরিস্থিতি বিরাজমান।

'শিক্ষাই জাতির মেরুদন্ড'। মেরুদন্ডহীন মানুষ যেমন সোজা হয়ে দাঁড়াতে পারে না তেমনি প্রকৃত শিক্ষা ছাড়া কোন জাতি সোজা হয়ে দাঁড়াতে পারে না। অতএব সত্যিকার অর্থে জাতিকে উন্নতির চরম শিখরে পৌঁছাতে হলে এবং একটি স্বনির্ভর জাতি গঠনের লক্ষে আমাদেরকে দল মতের উর্ধ্বে উঠে অন্তত:পক্ষে মেধাবী ছাত্র-ছাত্রীদেরকে যোগ্যতার ভিত্তিতে সমাসীন করা অত্যন্ত জরুরী। কেননা স্বজনপ্রীতি ও দুর্নীতি যেকোন জাতির কাঙ্খিত লক্ষে পৌঁছার জন্য অন্তরায়। কর্তৃপক্ষের সু-নজর কামনা করছি।

বিষয়: বিবিধ

৮৭৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File