ফ্রান্সে বাংলা স্কুল

লিখেছেন লিখেছেন সেইন তীরের বাসিন্ধা ২১ জানুয়ারি, ২০১৭, ০৬:৫৬:০৬ সন্ধ্যা



ছবি - আব্দুল আজিজ সেলিম

ফ্রান্সে যেসকল বাংলাদেশী শিশু জন্মগ্রহণ করে এবং যেসকল শিশু তাদের পিতা মাতার সাথে বিভিন্ন ভাবে ফ্রান্সে আসে তাদেরকে বাংলা ভাষা শিক্ষাদানের মতো বিশেষ কোনো ব্যবস্থা না থাকায় পারিবারিকভাবে যা শেখানো হয় তা-ই তাদের বাংলা ভাষা আয়ত্ব, রপ্ত বা জানা বোঝার সম্বল। এখানে বাংলাদেশী কমিউনিটির ব্যক্তিবর্গের ঢালাও পরিসংখ্যান মতে ৫০ হাজার বাংলাদেশী অভিবাসীর বসবাস বলা হয়ে থাকলেও ফ্রান্সের অফিসিয়াল দাপ্তরিক হিসাব মতে ১৫ হাজারের কাছাকাছি বাংলাদেশীর বসবাস এখানে।

ভাষার জন্য বাঙ্গালীর আত্মদান বিশ্বমানচিত্রে এক বিরল ইতিহাস। যে পথ পরিক্রমায় ভাষার জন্য আত্মত্যাগের ফল স্বরূপ ফ্রান্স থেকেই আমাদের মাতৃভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষার স্বীকৃতি প্রদান করা হলো সেই দেশেই যদি আমাদের ভবিষ্যত প্রজন্ম তাদের নিজেদের ঐতিহ্য ও সংস্কৃতি তথা বাংলা ভাষা চর্চার সুবিধা থেকে বঞ্চিত থাকে তাহলে এ অর্জনই বৃথা যাবে বলা বাহুল্য।

এ ধারার পথিকৃত "ফ্র্যাঞ্চ-বাংলা স্কুল'র প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম (জামিল)মিয়ার সাথে আমাদের 'সাহিত্য জমিন'র পক্ষে এক সাক্ষাত্কার পরবর্তী স্কুলের ক্ষুদে শিক্ষার্থী, শিক্ষক-শিক্ষিকাবৃন্দ ও আমি।

বিষয়: বিবিধ

৭৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File