বুখারী শরিফ: হাদিস নং ১০২-১০৪;

লিখেছেন লিখেছেন saifu islam ৩১ মে, ২০১৬, ১১:৩২:৩৭ সকাল



হাদিস ১০২ আদম (র)… আবূ সা‘ঈদ খুদরী (র) থেকে বর্ণিত, তিনি বলেনঃ মহিলারা একবার নবী করীম কে বলল, পুরূষেরা আপনার কাছে আমাদের চাইতে প্রাধান্য বিস্তার করে আছে। তাই আপনি নিজে আমাদের জন্য একটি দিন ধার্য করে দিন। তিনি তাদের বিশেষ একটি দিনের ওয়াদা করলেন; সে দিন তিনি তাদের সঙ্গে সাক্ষাৎ করলেন এবং তাদের ওয়ায-নসীহত করলেন ও নির্দেশ দিলেন। তিনি তাদের যা যা বলেছিলেন, তার মধ্যে একথাও ছিল যে, তোমাদের মধ্যে যে স্ত্রীলোক তিনটি সন্তান আগেই পাঠাবে, তারা তার জন্য জাহান্নামের পর্দাস্বরূপ হয়ে থাকবে। তখন এক স্ত্রীলোক বলল, আর দু’টি পাঠালে? তিনি বললেনঃ দু’টি পাঠালেও।



হাদিস ১০৩ মুহাম্মদ ইবন বাশশার (র)… আবূ সা‘ঈদ (রা) সূত্রে নবী থেকে অনুরুপ বর্ণনা করেছেন। আবদূর রহমান আল-আসবাহানী (র)… আবূ হুরায়রা (রা) থেকে বর্ণিত, তিনি বলেনঃ এমন তিন সন্তান, যারা সাবালক হয়নি।



হাদিস ১০৪ সা‘ঈদ ইবন আবূ মারয়াম (র)…ইবন আবূ মুলায়কা (রা) বলেন, নবী করীম এর সহধর্মিণী ‘আয়িশা (রা) কোন কথা শুনে বুঝতে না পারলে বার বার জিজ্ঞাসা করতেন। একবার নবী করীম বললেন, “(কিয়ামতের দিন) যার হিসাব নেওয়া হবে তাকে আযাব দেওয়া হবে।” ‘আয়িশা (রা) বলেনঃ আমি জিজ্ঞাসা করলাম, আল্লাহ তা‘আলা কি ইরশাদ করেননি, (তার হিসার-নিকাশ সহজেই নেওয়া হবে) (৮৪:৮)। তখন তিনি বললেনঃ তা কেবল হিসাব পেশ করা। কিন্তু যার হিসাব পুঙ্খানুপুঙ্খরুপে নেওয়া হবে সে ধবংস হবে।

বিষয়: বিবিধ

১০২২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File