বিবাহ নিয়ে বর্তমানে কুসংস্কার ও জটিলতা।

লিখেছেন লিখেছেন saifu islam ৩০ জুন, ২০১৮, ১০:৩৮:৩১ সকাল

বিয়ে নিয়ে অসামাজিক যতসব আজব নিয়ম!!!

বিয়ে করে বউকে খাওয়াবি কী,,? কথাবার্তা শুনে মনে হয় বউ পৃথিবীর শ্রেষ্ঠ খাদক যার ক্ষুধা নিবারণ করা দু:সাধ্য!!!!

বিয়ের সম্পর্ক যৌবনের সাথে ক্যারিয়ারের সাথে নয়! ক্যারিয়ার গড়ার জন্য পড়ে রয়েছে আজীবন। অথচ আমাদের দেশে বলা হয় আগে ক্যারিয়ার গড়ো! তারপর বিয়ে করো।

রাসুলুল্লাহ (সাঃ) তাক্বওয়া ভিক্তিক পাত্র-পাত্রী নির্বাচন করতে বলেছেন, আর আমরা করছি চেহারা আর সম্পত্তি ভিক্তিক।

পাত্রী দেখবে দেবর, গায়ের মুহাররাম আত্মীয়-স্বজনরা। তাদের পছন্দ হলে পরে বর দেখবে? বরের অপছন্দ হলে পরিবারের ইজ্জ্বত যাবে? অথচ পাত্রী দেখার একমাত্র হক্বদার হলো ছেলে। ছেলে দেখলে মেয়ের দেখার দিকটা আদায় হয়ে গেলো।

বিয়েতে উকিল নিয়োগ দেয়া হবে আর্থিক অবস্থা ভালো এমন পাড়া-প্রতিবেশী, বন্ধু বা আত্মীয় কাউকে? অথচ মুহাররাম ছাড়া কাউকে উকিল নিযুক্ত নাজায়েজ। গায়ের মুহাররাম পুরুষকে উকিল নিযুক্ত করে হারাম কাজ দিয়ে দাম্পত্যজীবন শুরু করা হলো?

বিয়ে মানেই মেয়ের বাবার উপর খরচের পাহাড় চাপিয়ে দেয়া। ইসলামে বিয়েকে বলা হয়েছে সন্নত, ওয়ালিমাকে বলা হয়েছে ওয়াজিব (মতপার্থক্য রয়েছে)। তাই ইসলামে দাওয়াত খাওয়ানোর দায়িত্ব বর পক্ষের, কন্যা পক্ষের নয়!!

আমাদের দেশে বর পক্ষ যৌতুক নেয়, যেখানে যৌতুক দিয়ে মেয়ে উঠানোর কথা! মোহরনা না দিয়ে বাসর রাত্রে ক্ষমা চেয়ে নেয়াটা আইনে পরিণত করা হয়েছে। অথচ ইসলামি বিধান মতে স্ত্রীর মোহর আদায় করা ফরয, কনের পক্ষের কাছ থেকে যৌতুক নেয়া সম্পুর্ণ হারাম!!!

বিয়ের দেনমোহর নির্ধারিত হবে ছেলের আর্থিক অবস্থা অনুযায়ী এবং মেয়ের সম্মতিতে। ছেলের আর্থিক অবস্থা বেশ ভালো থাকা অবস্থায় "ফাতেমী মোহর" নামের জটিলতা তৈরী হয়েছে? আর এখন বাস্তবতা হলো দেনমোহর নির্ধারিত হয় ছেলেদের ভয় দেখাতে ও বিবাহে তালাক ঠেকাতে, লাখপতি ছেলের জন্য কোটি টাকা দেনমোহর!!!

বিয়ের অনুষ্ঠানে বরের হাতে স্বর্ণের আংটি না পরালে মান সম্মান থাকেনা, অথচ পুরুষদের জন্য স্বর্ণ ব্যবহার হারাম!!!!

আগে বিয়ের দিনে আনুষ্টানিক ভাবে বরকে স্বাগতম জানাতেন পরিবার ও প্রতিবেশী মুরব্বিয়ানরা। এখন বিধর্মীদের সংস্কৃতিকে লালন করে যুবতি ও গায়ের মুহাররাম মেয়েরা স্প্রে মেরে ও ফুল দিয়ে কোস্তাকুস্তি করে বরকে সূস্বাগতম জানায়?

এমনিতেই একজন পিতা তার কন্যাকে বিবাহ দিতে যৌতুক নামক অভিশাপে জর্জরিত। এরই মধ্যে আবার বর পক্ষের চৌদ্দ গোষ্টিকে বিয়ের দিন উচ্চমাণের খাবারসহ হাজার খানিক বরযাত্রীকে ভূরিভোজন করাতে বাধ্য করা হয় যা অমানবিক ও জুলুম বলা যায়!!!!

বিয়ের গোসল দেয় ভাবিরা, অথচ মানুষ মারা গেলে শরীয়ত মতো স্ত্রী অথবা মা'কেও গোসল দিতে দেয়া হয় না!!!

বিয়ে করলেন আপনি, আর বিয়ের অনুষ্ঠানে আপনার হাত ধুয়ে দিবে আপনার শালি। বউকে কোলে করে ঘরে নিয়ে যাবে আপনার ছোট (দেবর) ভাই অথবা বেগানা আত্নীয় কেউ ,,,,,,,,???

বিয়ের ব্যাপারে হাজারো বাধা বিপত্তি তৈরী করে ব্যভিচারকে করা হচ্ছে একেবারেই সহজলভ্য!!!

আসুন আমরা বিয়ের আনুষ্ঠানিকতাকে সহজ করে পাত্রী পক্ষকে সুন্নাহ মোতাবেক পাত্রী দানে সহযোগিতা করি। বিয়েকে কঠিন করার কারণে আজ নারীরা প্রেমের স্বীকৃতির জন্য মানববন্ধন করছে?

নারীদেরকে ভোগ্য পণ্য বানানো কারণে পার্কে পার্কে অবাধ প্রেমলীলা, ধর্ষণের সেঞ্চুরি আর ডাস্টবিন গুলোতে বেওয়ারিশ শিশু ও লাশের ছড়াছড়ি যা কুকুর, কাক আর শকুন মিলে ভাগ বাটোয়ারা করে খায়!!!

ফখরুল ইসলাম খান

বিষয়: বিবিধ

১০৪৩ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385621
৩০ জুন ২০১৮ সকাল ১১:৪৭
হতভাগা লিখেছেন : এমন কোন অভিভাবক আছে যিনি তার মেয়েকে একজন স্টুডেন্ট বা বেকার পাত্রের কাছে বিয়ে দেবেন ?

এমন কোন মেয়ে আছে যে কি না একজন স্টুডেন্ট বা বেকার পাত্রের কাছে বিয়ে বসবে ?

কেবল মাত্র প্রেমের বিয়েতেই সেটা সম্ভব যেটা কি না শরিয়তপরিপন্থী।
385627
০২ জুলাই ২০১৮ রাত ১০:১৫
saifu islam লিখেছেন : ঠিক বলেছেন #হতভাগা ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File