বুখারী ;হাদীস ১৭৭৮-১৭৮০ নং

লিখেছেন লিখেছেন saifu islam ২৪ মে, ২০১৮, ০৯:১৭:৩৩ রাত



➢ হাদীস নং ১৭৭৮ ইয়াহইয়া ইবনে বুকাইর রহ………আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, তিনি বলতেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : রমযান আসলে আসমানের দরজাসমূহ খুলে দেয়া হয় এবং জাহান্নামের দরজাসমূহ বন্ধ করে দেওয়া হয় আর শৃংখলিত করে দেয়া হয় শয়তানগুলোকে।

➢ হাদীস নং ১৭৭৯ ইয়াহইয়া ইবনে বুকাইর রহ………ইবনে উমর রা. থেকে বর্ণিত, তিনি বলেন, আমি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছি, যখন তোমরা তা দেখবে তখন সাওম পালন করবে, আবার যখন তা দেখবে তখন ইফতার করবে। আর যদি আকাশ মেঘাচ্ছন্ন থাকে তাহলে তার সময় হিসাব করে (ত্রিশ দিন) পূর্ণ করবে। ইয়াহইয়া ইবনে বুকাইর রহ. ব্যতীত অন্যরা লায়স রহ. থেকে উকাইল এবং ইউনুস রহ. সূত্রে বর্ণনা করেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কথাটি বলেছেন রমযানের চাঁদ সম্পর্কে।

➢ হাদীস নং ১৭৮০ মুসলিম ইবনে ইবরাহীম রহ……..আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : যে ব্যক্তি লাইলাতুল কদরে ঈমানের সাথে সাওয়াবের আশায় রাত জেগে ইবাদত করে, তার পিছনের সমস্ত গুনাহ ক্ষমা করা হবে। আর যে ব্যক্তি ঈমানসহ সাওয়াবের আশায় রমযানে সিয়াম পালন করবে, তারও অতীতের সমস্ত গুনাহ মাফ করা হবে।

বিষয়: বিবিধ

৮৯০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385409
২৫ মে ২০১৮ রাত ০৩:১৪
আমি আল বদর বলছি লিখেছেন : নিজেকে একবার শুধু কল্পনা করুন "অন্ধ" হিসেবে! এরপর দেখুন,এমনিতেই মুখ ফুটে বেরিয়ে আসবে 'আলহামদুলিল্লাহ!'
.
কত নিয়ামত ভোগ করছি বিনা টেক্সে, হিসেব আছে? আমরা আসলেই জালিম।
'
ও আল্লাহ! আমি তোমার কোন নিয়ামতটিকে অস্বীকার করব?
385412
২৫ মে ২০১৮ বিকাল ০৫:৫৬
saifu islam লিখেছেন : সুন্দর মন্তব্যের মোবারকবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File