বছর, সময় ও টার্গেট

লিখেছেন লিখেছেন শেখ জাহিদ ০৩ জানুয়ারি, ২০১৭, ০৬:২৩:৪৬ সন্ধ্যা

দেখতে দেখতে আরো একটি ইংরেজী বছর চলে গেলো। নতুন বছর এলো। ভাবতে বসেছিলাম এই যাওয়া আসার মূল কাহিনীটা কি?

.

আসলে সবই হলো সময়ের খেলা। সময় অতিবাহিত হয়ে যাচ্ছে। কিছু কর্মকান্ড আমরা করছি এই সময়ে। সবাই ভাবতে বসেছেন গেলো বছরে কি করলাম, কি হলো, নতুন বছরে কি করবো ইত্যাদি, ইত্যাদি। আমিও ভাবতে বসেছি। পুরাতন দিনের কথা মনে করে অনুশোচনা হচ্ছে। তবে এর থেকে বড় কথা হলো আমরা অনাগত দিনকে কিভাবে ভালো করতে পারি, অনুশোচনার কারন যেন না হয় আমাদের সামনের আগত সময়গুলো।

.

এই সময়, কাজ ইত্যাদি নিয়ে অসাধারন একটা সূরা আছে। সূরা আল আসর। অনেকবার পড়েছি এর অর্থ, শিক্ষা, শুনেছি এর আলোচনা, তাফসীর, দারস। আসলেই, আমাদের সৃষ্টা সময়কে এক অতি মূল্যবান উপকরন হিসাবে আমাদের কাছে পাঠিয়েছেন। এই সময়কে কিভাবে কাজে লাগাই সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ন। আর শুধু নিজেকে Effective ভাবে সময়কে কাজে লাগালেই পার পাওয়া যাবে না। অন্যরাও যেন Effective ভাবে সময়কে কাজে লাগাতে পারে সেজন্য তাদের উপদেশ দিতে হবে। সত্য সহকারে ধৈর্য্য ধারন করে উত্তম উপায়ে সময়কে কাজে লাগাতে একে অপরকে সাহায্য করতে হবে।

.

এই সুযোগে সূরাটার অর্থ না লিখলেই নয়ঃ “সময়ের কসম। মানুষ আসলে বড়ই ক্ষতির মধ্যে নিমজ্জিত রয়েছে। তবে তারা ছাড়া যারা ঈমান এনেছে ও সৎকাজ করতে থেকেছে এবং একজন অন্যজনকে হক কথার ও সবর করার উপদেশ দিতে থেকেছে”।

.

সামনের সময়কে কিভাবে ভালোভাবে কাজে লাগানো যায় তা নিয়ে চিন্তা, প্ল্যান, গবেষনা, টার্গেট থাকা চাই। আমি নিজে কিছু টার্গেট নিয়েছি।আমার টার্গেটগুলো খুব Basic. আসলেই মৌলিক মানবীয় গুনাবলী অর্জন করতে পারলেই মূলত সঠিক পথের সন্ধান পাওয়া যায়। সাথে কিছু ঐশী জ্ঞানের দরকার হয়।

.

যাই হোক। ছোট, বড় সবারই কিছু কিছু টার্গেট নেওয়া উচিৎ আর সেগুলো Fulfill করার জন্য আপ্রান চেষ্টা থাকা উচিৎ আর বছর শেষে আত্ম সমালোচনায় বসা উচিৎ।

বিষয়: বিবিধ

৯১৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File