মহান বিজয় দিবসঃ বর্তমান পরিপ্রেক্ষিত গৌরবময় বিজয়ের বাস্তবতা ও বাংলাদেশ!

লিখেছেন লিখেছেন শেখ জাহিদ ১৬ ডিসেম্বর, ২০১৬, ০৬:৩৪:৩৩ সন্ধ্যা

ණ☛ ১৬ই ডিসেম্বর, মহান বিজয় দিবস।ত্রিশ লাখ শহীদের রক্ত আর দুইলাখ মা বোনের হাঁহুতাশ প্রতিধ্বনি আর সাত কোটি বাঙালির স্বপ্নভঙ্গ করার চোখের জলের বিনিময়ে ১৯৭১ সালের এই দিনে আমরা তৎকালীন পশ্চিম পাকিস্তানের নিপীড়কগোষ্ঠীর কাছ থেকে অর্জন করেছি স্বাধীনতা। পৃথিবীর বুকে জন্ম নিয়েছে একটা স্বাধীন ভূখন্ডের,নাম তাঁর বাংলাদেশ। বিজয় দিবসের প্রাক্কালে গভীর শ্রদ্ধা জানাচ্ছি সকল বায়ান্নর ভাষা আন্দোলন,একাত্তরের মুক্তিযুদ্ধ থেকে শুরু করে আজ অবধি সত্য ন্যায়ের পথে জীবন উৎসর্গকারী সকল শহীদদের। শুভেচ্ছা জানাচ্ছি সকল বীর মুক্তিযোদ্ধাদের।সমবেদনা জানাচ্ছি স্বজন হারানো সকল পরিবারবর্গের প্রতি। আমরা পাকিস্তানের পরাধীনতা থেকে মুক্তি পেয়েছি সত্য,তবে বাস্তবিক অর্থে আজ অবধি স্বাধীনতার প্রকৃত সুফল ভোগ করতে পারিনি। স্বাধীনতা আর মানবাধিকার একাত্তরের ঘাতকদের হাতে জিন্মি।। স্বাধীনতা কি প্রকৃত স্বাধীন সত্তায় মানবের মাঝে ধরা দিবে কিনা,তাও সংশয়।রাজনৈতিক স্বার্থে যেমন স্বাধীনতার ইতিহাসকে বিকৃত করেছে,তেমনি স্বাধীন জাতিকে পরাধীনতার শৃঙ্খলে বেঁধে রেখেছে অপশক্তি। আমরা এর থেকে উত্তরণ করতে চাই! কিন্তু কথায় আছে স্বধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন।

ණ☛ একাত্তরের মুক্তিযুদ্ধে বাংলাদেশ সাহসিকতার যে উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছে, বিশ্ব ইতিহাসে তা খুবই বিরল। কিন্তু স্বাধীনতা অর্জণের পরেও আজ মনে বার বার প্রশ্ন জাগে- আমরা কি সত্যিই স্বাধীন? আমরা কি সত্যিই পেড়েছি পরাধীনতার নির্মম বেড়াজাল থেকে মুক্ত হতে? নাকি আজও আমরা স্বাধীনতার অন্তরালে পরাধীনতাকে আকড়ে ধরে বেছে আছি? হে আমার মনে হয় আমরা দেশটাকে স্বাধিন করেছি ঠিকিই কিন্তু পরাধীনতার নিকৃষ্ট বৃত্ত থেকে বেরিয়ে আস্তে পারিনি। স্বাধীনতার উপযুক্ত রক্ষা করতে পারিনি। তবে কি আমরা আবারও যুদ্ধের ন্যায় সেই কঠীন সময়ের মুখোমুখি হতে যাচ্ছি? আজ বাংলাদেশ সত্যিই উপলদ্ধি করছে একাত্তরের সেই মহাণ সেনা নায়কদের, যারা দেশ মাতৃকার মুক্তির জন্যে নিজের জীবন বাজি দরেছিলো। আজ তারা কোথায়? আজ কি সত্যিই তারা হাড়িয়ে গেছে নাকি আমরা তাদের হাড়াতে বসেছি? আমরা কি তাদের পড়বর্তী প্রজন্ম না? নাকি আমরা তাদের মতকরে দেশটাকে ভালবাসতে পারিনা? নাকি আমরা পরাধীনতাকে আকড়ে ধরে আপন স্বার্থের উন্নতি ঘটানোর চেষ্টা করছি? নাকি দেশকে তাদের মতকরে ভালবাসার উচ্চ মনমানসিকতা বা সাহহিকতা আমাদের নেই? আমরা কি ভূল পথে আছি নাকি তারা সঠিক পথে ছিলনা?

ණ☛ এটা আমাদের জন্যে অত্যন্ত লজ্জাজনক হলেও সত্য যে আজ বাংলাদেশের এ অস্থীতিশীল পরিস্থীতি আমরাই তৈরী করেছি।নাকি দেশপ্রেম বা মুক্তিযুদ্ধের চেতনার সংজ্ঞা পাল্টে গেছে! দেশটাকে ভাগা মাছের মতো দেশি/ বিদেশী বিভিন্ন কোম্পানির হাতে তুলে দিতে দিতে, হাজার হাজার কোটি টাকা লুটপাট করতে করতে, দেশের মানুষের বারোটা বাজাতে বাজাতে বিদেশী বহুজাতিক কোম্পানির আয়োজনে জাতীয় সঙ্গীত নিয়ে আহল্লাদ করাকেই বুঝি আজকাল সহিহ দেশপ্রেম বলা হয়! আসুন আমরা স্বাধীনতা রক্ষায় শপথবদ্ধ হই,লড়াই আরেকবার করি বিজয়ের তরে।

বিষয়: বিবিধ

১০২১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File