মনের ভেতর ডায়মন্ডের ন্যায় আগলে রাখবো!

লিখেছেন লিখেছেন শেখ জাহিদ ০৫ নভেম্বর, ২০১৬, ১২:২৫:৪৭ রাত

গতিময় জীবনের চলার পথে কত কত নতুন মুখের সাথে পরিচিত হতে হয়, কার ও সাথে থাকে সাময়িক সম্পর্ক আবার কার সাথে হয়ে যায় গভীর থেকে গভীর সম্পর্ক।

.

সময়ের ছন্দপতনে অনেক সম্পর্ক বিলীন হয়ে যায়, আবার কিছু সম্পর্ক ইচ্ছে থাকা সত্ত্বেও ও বিচ্ছেদ করা যায় না।

তবে সবচেয়ে গভীর থেকে গভীরতম যে সম্পর্কটি থাকে তা হলো শৈশবের সম্পর্কগুলো, হতে পারে সে পাড়া প্রতিবেশী অথবা পুতুল খেলার সাথী। খুনসুটি আর ঝগড়া ঝাটিতে বেড়ে উঠা এ সম্পর্কগুলো কখনও দূরত্ব বজায় রেখে চলে না। মানেনা কোন বাধা বিপত্তি, মানেনা কোন পারিবারিক বিচ্ছিন্নতা। অনেক ক্ষেত্রে সেই সম্পর্ক অনেক পরিবারের চোখে খারাপ দৃষ্টিতে দেখা হয়। কিন্তু এটা যে শুধু ভাল লাগা তা অনেকে মানতে রাজি হয় না। বরং অনেক ক্ষেত্রে অপবাদের বোঝা নিয়ে অপরাধী হতে হয়।

সমস্যা আমাদের পারিবারিক এবং সামাজিক দৃষ্টিকোণ। শৈশব থেকে বেড়ে উঠা একটা ছেলে মেয়ের ভাল লাগা আমাদের সমাজ মেনে নিতে রাজি নয়,কিন্তু শৈশব থেকে বেড়ে উঠা দুইটা ছেলের ভাল লাগা মেনে নিতে কোন সমস্যা হয় না। এক সাথে বেড়ে উঠা এক সাথে স্কুলে যাওয়া এক সাথে খেলাধুলা, সেখান থেকেই সৃষ্টি হয় ভালো লাগা। হয়ে যায় একে অন্যের ভালা বন্ধু,সুখ দুঃখ ভাগাভাগি করার মত একজন মানুষ। তবে সেটা থাকে শুধু ভালো লাগার মধ্যে সীমাবদ্ধ, শুধুই একজন ভালো বন্ধু।

.

বয়ঃসন্ধিতে তে আস্তে আস্তে দূরত্ব বাড়তে থাকে, তবে মনের দূরত্ব কখনও বাড়ে না। হয়তো বয়ঃসন্ধিতে অনেক নতুন নতুন বন্ধুর আবির্ভাব হয় কিন্তু শৈশবের বন্ধুর স্থান কেউ দখল করতে পারে না।

হয়তো আদৌ ভবিষ্যতে এই স্থান কেউ দখল করতে পারবে না যে শৈশবের বন্ধুটি আজ আমার কাছ থেকে অনেক দূরে চলে গেলো নতুন জীবনের সন্ধানে। চিরাচরিত নিয়ম অনুযায়ী সবাইকে নতুন জীবনের সান্নিধ্যে যেতে হয়, হয়তো কেউ আগে অথবা কেউ পরে। সময়ের পালা বদলে সেও চলে গেল তার নতুন ঠিকানায়। হয়তো চলে যাওয়াটাই তার জন্য কল্যাণকর।

.

বন্ধু তোর নতুন জীবনের জন্য থাকবে অনেক অনেক শুভ কামনা, জীবন সাথীর সাথে ভবিষ্যৎ দিন গুলি হোক অনেক সুখময়য়। ভালবাসায় মুখরিত হোক জীবনের প্রতিটি মুহূর্ত। জীবনে চলার পথ আনন্দময় হোক। হয়তো আর ডায়মন্ড নামে ডাকা হবেনা তবে বন্ধু মনের ভেতর ডায়মন্ডের ন্যায় আগলে রাখবো।

বিষয়: বিবিধ

১২২৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File