প্রাথমিকের নতুন বই ও শিশুতোষ রাজনীতি

লিখেছেন লিখেছেন আরাফাত আমিন ০৩ জানুয়ারি, ২০১৭, ০৮:২৩:২৭ রাত

প্রাথমিকের বইয়ের সামনে প্রধানমন্ত্রীর ছবি,পেছনে লেখা :

" শিক্ষা দিয়ে গড়বো দেশ,শেখ হাসিনার বাংলাদেশ।"

নিতান্তই বোকা ছাড়া গনতন্ত্রে বিশ্বাসী, অবিশ্বাসী উভয়েই এটা বিশ্বাস করে 'যেকোন রাষ্ট্রে কোন সরকারই শেষ সরকার নয়।'

আরেকপ্রজাতি আছে, আওয়ামী প্রজাতি!তারা অবশ্য এই দুই প্রজাতির কোন টাতেই পড়েনা!তারা আওয়ামি শ্রেণিভুক্ত! নিজেরাই একটা স্বতন্ত্র প্রজাতি!তারা মনে করে 'এই সরকার ই আল্লাহর প্রেরিত সর্বশেষ সরকার,আমরা তার উম্মত।তারপরে আর কোন সরকার আসিবেন না!’

পাঠ্যপুস্তকে নির্বাচনী পোস্টারের ন্যায় শেখ হাসিনার বাংলাদেশ লিখার বৈধতা কি?এই দেশের মালিক কে? এই বই আওয়ামীলীগের দলীয় প্রসপেক্টাস নাকি ইশতেহার? এইগুলো কার টাকায় বানানো হয়েছে?

আরে আমিও কি কম গাধা!ডাস্টবিনে বিশুদ্ধতা খুজতেছি! সব অবৈধদের মেলায় বৈধতা খুজতে বেরিয়েছি!!

.

যারা এই কাজটি করেছে তারা শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা,কর্মচারী।প্রাইমারী স্কুলের বই এর ডিজাইন করার সময় বাচ্চাদের মানসিকতা,মস্তিষ্ক, ও তাদের মেধার বিকাশের দিকে লক্ষ রাখা উচিৎ ছিলো। কিন্তু সেটা না করে এখানে প্রধানমন্ত্রী কে খুশি করার জন্য এমনটি করা হয়েছে।

এদের যদি কোন গোরস্তানে কাফনের কাপড় সাপ্লাইয়ের দায়িত্ব দেয়া হয় দেখা যাবে তার উপরেও প্রধানমন্ত্রীর ছবি দিয়ে শ্লোগান লিখে দিয়েছে 'সবার জন্য কাফন,শেখ হাসিনা আপন'!

.

দেশের নাগরিক হিসেবে প্রধানমন্ত্রী কে চেনা অবশ্যই দরকার আছে। তবে সেটার জন্য একটা নির্দিষ্ট বয়সের প্রয়োজন।শিশুদের কে রাজনীতি শেখানো যদি এতোই জরুরী হয়,তাহলে শুধু রাজনীতি শেখানোর জন্য আলাদা পাঠ্য বই প্রণয়ন করুন।

বিশ্বের প্রথম দিকের ২ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়ের নাম নেই।কেন নেই,সেটা নতুন করে বলার কিছু নেই।

শিক্ষা নিয়ে কেউ যেন কিছু না বলে সেজন্য নাহিদবামের মত অযোগ্যরা প্রতিনিয়ত এদেশের শিক্ষাবিদদের সমালোচনা করে! দেশের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের দ্বারপ্রান্তে পৌছানো তথাকথিত এই শিক্ষানীতি আর এদের কারিগরদের স্থান ইতিহাসের কোথায় হবে তা ভবিষ্যৎ বলে দেবে।

বিষয়: বিবিধ

৮৫৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File