লাল লিপস্টিক মানে সঙ্গমের আহ্বান ! মেয়েরা লাল লিপস্টিক বুঝে ব্যবহার করুন

লিখেছেন লিখেছেন বিনো৬৯ ২৮ আগস্ট, ২০১৫, ০৬:৫২:৩৭ সন্ধ্যা

আজকাল লাল লিপস্টিকে ঠোঁট রাঙানো নতুন ফ্যাশন হয়ে গেছে। কম বয়স্ক মেয়ে থেকে শুরু করে মধ্য বয়সী অনেক নারীই ঠোঁট রাঙাচ্ছেন লাল রঙে। বলাই বাহুল্য, এই রঙটার ফ্যাশন আমাদের দেশে প্রবেশ করেছে হিন্দি সিনেমা ও সিরিয়ালের কল্যাণে। এবং স্বভাবতই কিছু না বুঝে শুনেই আমাদের নারীরা অনুসরণ করছেন সেটা। আপনি কি জানেন, লাল লিপস্টিকের কী অর্থ? যদি জানতে পারেন যে লাল লিপস্টিক আপনাকে একজন কামার্ত মানুষ হিসেবে উপস্থাপন করছে, তবুও কি আপনি তা ব্যবহার করবেন? হ্যাঁ, লাল লিপস্টিকে ঠোঁট রাঙানোর অর্থ হচ্ছে- 'আমি কামনায় তড়পাচ্ছি, কাতর হয়ে আছি। এবং যৌন মিলনে ভীষণভাবে আগ্রহী' … না, এটা আমার কথা নয়। বৈজ্ঞানিক ভাবে প্রমানিত ও বহুকাল যাবত প্রতিষ্ঠিত ঠোঁটে লাল রঙের এই অর্থ।

কীভাবে? আসুন, বিস্তারিত বলি

বৈজ্ঞানিক ব্যাখ্যা অনুসারে, নারী যখন যৌন মিলনের আগ্রহে অধীর হয়ে ওঠে, তখন তাঁর ঠোঁটে রক্ত জমা হয় ও ফলে ঠোঁট হয়ে ওঠে রক্তিম। কেননা নারীর ঠোঁটের সাথে যৌনাঙ্গের অনুভূতির সরাসরি যোগাযোগ আছে। নারীর যৌন উত্তেজনার বাহ্যিক লক্ষণগুলোর মাঝে অন্যতম হচ্ছে ঠোঁট লাল হয়ে ওঠা।

অনেক প্রাচীন কাল থেকেই মানুষ এটা জানত, এটা জানার জন্য বিশাল বিজ্ঞানী হতে হয় না। একান্ত মুহূর্তে এক ঝলক আয়না দেখলেই জেনে যাবেন এর সত্যতা। কৃত্রিম ভাবে ঠোঁটে এই লালচে আভা ফুটিয়ে তোলার জন্যই মূলত লিপস্টিক নামক প্রসাধনের আবিষ্কার। প্রাচীন নারীরা নানান রকম ফল, পান, ফুলের রস দিয়ে ঠোঁটকে রক্তিম করে তুলতেন পুরুষকে যৌন মিলনে আগ্রহী করে তুলতে আর নিজেকে যৌনতায় সক্ষম বোঝাতে। এখানে একটা বাংলা বহুল প্রচলিত গানের কথাও উল্লেখ করা যায়-`পান খাইয়া ঠোঁট লাল করিলাম, বন্ধু ভাগ্য হইল না।’ … স্বভাবতই দেখা যাচ্ছে যে লাল ঠোঁটের সাথে প্রেম ও নারী পুরুষের সম্পর্কের যোগাযোগের ব্যাপারটা বহুল প্রচলিত!

অনেক সমাজ বিজ্ঞানীরা মনে করেন যে ঠোঁট রাঙানোর বিষয়টা মূলত পতিতাবৃত্তি থেকে এসেছে। বিশেষ করে লাল রঙে ঠোঁট রাঙানোর বিষয়টি। পতিতারা ঠোঁট লাল রঙে রক্তিম করে তুলতেন আর সেটাই ছিল তাদের বিজ্ঞাপন। পুরুষকে বোঝানো যে- `আই এম সেক্সুয়ালি এভেইলেবল’ … প্রাচীন জাপানিজ যৌন কর্মীরা, যাদেরকে আমরা `গেইসা ‘ নামে জানি, তাদের ধবধবে সাদা মুখ আর টকটকে লাল রঙে ঠোঁট রাঙানোর দৃশ্য পৃথিবী 'বিখ্যাত'!

কালের বিবর্তনে লিপস্টিকে ঠোঁট রাঙানোর বিষয়টি সমাজে স্বীকৃতি পায়, বলাই বাহুল্য যে কিছু কোম্পানির ব্যবসায়িক ফন্দির কৌশলে। এবং খুব দ্রুত এই লিপস্টিক হয়ে ওঠে সৌন্দর্য চর্চায় অত্যাবশ্যকীয় একটি উপাদান। নানান রকমের ও বর্ণের লিপস্টিক চলে আসে বাজারে, আর নারীরা সেসব ব্যবহার করেন নিজেকে সাজাবার জন্য। তবে এত সব রঙের ভিড়েও লাল রঙের লিপস্টিক সর্বদাই বিবেচিত হয়ে এসেছে যৌন আবেদনের প্রতীক হিসেবে

কি, এখনো মানতে কষ্ট হচ্ছে?

একটু মনে করে দেখুন তো, টকটকে লাল লিপস্টিক আপনারা কাদের ঠোঁটে দেখতে পান? প্রথমেই চোখে ভাসবে হলিউডের সেক্স সিম্বল নায়িকাদের কথা! এবং একটু ভাবলেই বুঝতে পারবেন সে সেসব মডেল ও অভিনেত্রীদের ঠোঁটেই কেবল লাল রঙের লিপস্টিক দেখা যায়, যারা যৌনতার প্রতীক হিসেবে পৃথিবী বিখ্যাত।

যদি ভারতীয় সিনেমা সিরিয়ালে উদাহরণ খোঁজেন, তবে সেটাও আছে ভুরি ভুরি। সাধারণত আইটেম গানে যারা যৌন উত্তেজক নৃত্য করেন, কিংবা খল নায়িকা চরিত্রে যারা অভিনয় করছেন তাদের ঠোঁটে দেখা যাবে এই লাল রঙ। নায়িকা চরিত্রটি যদি একজন ভদ্র সাধারণ নারীর হয়ে থাকে, তাদের ঠোঁটে কখনো এই রঙ দেখতে পাবেন না। কারণ? ওই একটাই! লাল লিপস্টিক যৌন আবেদন ও আকর্ষণের প্রতীক। লাল লিপস্টিকের অর্থ এই যে আপনি যৌন উত্তেজনা বোধ করছেন বা যৌন মিলনে আগ্রহী।

ভারতীয় সংস্কৃতির অন্ধ অনুকরণে আমাদের নারীরা যে বয়স নির্বিশেষে লাল লিপস্টিক ব্যবহার করেই যাচ্ছেন, সেটা আসলে কতটুকু শালীন বা আমাদের সমাজের প্রেক্ষাপটে কতটুকুন যৌক্তিক? বেশিরভাগ নারীই একে ফ্যাশনের ট্রেন্ড মেনে নিয়ে ব্যবহার করছেন, নিজেকে প্রমাণ করছেন ফ্যাশন সচেতন। অথচ জানতেও পারছেন না যে নিজের অজান্তেই আপনি নিজেকে উপস্থাপন করছেন একজন কামার্ত মানুষ হিসেবে!

বিষয়: বিবিধ

২৩৫৬ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

338309
২৮ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৭:২৪
অপি বাইদান লিখেছেন : ছাগল কোথাকার!! মেয়েরা কোন রংয়ের লিপিস্টিক নিবে সেটা আপনার মত মুমিনকে জিজ্ঞাসা করে নিবে নাকি?
338312
২৮ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৭:৫৫
বিনো৬৯ লিখেছেন : বিগার ওঠলে আমার কাছে চলে আইসো! পুসি+এস সব এক করে দিবনে! ছাগী কোথাকার!!!
338313
২৮ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৭:৫৭
নাবিক লিখেছেন : লিপিস্টিক জিনিসটাই ভালোনা। মেয়েদের ঠোঁট ন্যাচারালিই অনেক সুন্দর। লিপিস্টিক নামের আলগা প্রলেপ দিলেই বরং দেখতে বাজে লাগে। মাইয়ারা'যে কেন এইটা বুঝেনা?
লেখাটা ভালো লাগলো, ধন্যবাদ।
338323
২৮ আগস্ট ২০১৫ রাত ০৮:২৮
বিনো৬৯ লিখেছেন : আপনাকেও আন্তরিক ধন্যবাদ। 'মেয়েদের ঠোঁট ন্যাচারালিই অনেক সুন্দর।' লাল লিপস্টিক দিয়ে নিজেকে কামাতুর হিসেবে না প্রকাশ করাই ভাল! প্রতিটি মানুষের বিচার-বুদ্ধি রয়েছে। কেউ যদি নিজেকে অন্যের আইসক্রিম বানাতে চায়, সেক্ষেত্রে তার বুদ্ধির স্বল্পতা রয়েছে বলেই ভাবতে হবে!
338324
২৮ আগস্ট ২০১৫ রাত ০৮:৪১
ইমরান বিন আনোয়ার লিখেছেন : সম্ভবত, ছেলেদেরকে যৌনতায় উৎসাহী করে তুলে, এমন যেকোনও কিছু পরিত্যাগ করা উচিৎ মেয়েদের। আর ছেলেদেরও উচিৎ মেয়েদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা। আমার কাছে মনে হয়, লাল লিপস্টিক একান্ত গ্রহণযোগ্য পরিবেশে ব্যবহার করাটাই শ্রেয়।
338325
২৮ আগস্ট ২০১৫ রাত ০৮:৪২
বিনো৬৯ লিখেছেন : ঠিক বলেছেন ব্রাদার। আপনার মন্তব্যটি দারুণ লেগেছে। আপনার সাথে সম্পূর্ণ একমত।
338605
৩০ আগস্ট ২০১৫ বিকাল ০৪:২৬
হতভাগা লিখেছেন :



338668
৩০ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৭:৪১
বিনো৬৯ লিখেছেন : ও এখনো কেন 'ধর্ষিত' হয়না- সেটা আমার বুঝে আসেনা Tongue Tongue ছেলেদের লিপস্টিক ব্যবহারকে ও শিল্পের পর্যায়ে নিয়ে গেছে! হিজড়া কোথাকার!!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File