আপনার চারিত্রিক বৈশিষ্ট কি আপনার ব্লাডগ্রুপে ?

লিখেছেন লিখেছেন মহুয়া ১৭ মে, ২০১৫, ১০:১২:৩১ সকাল



আপনার ব্লাডগ্রুপ কি ?

এ? বি? ‘ও’ নাকি ‘এবি?

এই রক্তগ্রুপ দিয়ে কি আপনার চারিত্রিক বৈশিষ্ট অনুমান করা সম্ভব? দেশে অধিকাংশ মানুষ এখনও নিজের ব্লাড গ্রুপ জানেন না। কম বয়সীদের অনেকেই জানেন হয়তো, অন্যদের প্রয়োজন পড়েনি জন্য জানা হয়ে উঠেনি! প্রয়োজন বলতে হাসপাতালে অপারেশনের পড়ে রক্ত লাগবে, এ কারণ; অথবা সন্ধানীতে রক্তদান করার কারনে রক্তের গ্রুপ জানা হয়েছে এমনটাই । দেশে শিশু জন্মের পর রক্তগ্রপ জানার নিয়ম গড়ে উঠেনি। আইনগত বাধ্যবাধকতাও নেই। হয়তো সেজন্যই। তাতে কোন সমস্যাও নেই, যদি না কারো দুর্ঘটনায় পড়ে হঠাৎ রক্তের প্রয়োজন পড়ে।

ধরা যাক একটা ক্লাশ রুমে ৪০ জন ছাত্রছাত্রী রয়েছে। ১৬ জন এ, ১১ জন বি, ৮ জন ও, এবং বাকী ৫ জন এবি। এর যে কোন এক রক্তগ্রুপের ছাত্র ছাত্রীদের চরিত্রগত বৈশিষ্ট’ কি একই রকম হবে? ১৬ জন ‘এ’- কি একই রং পছন্দ করবে, কিম্বা একই ধরণের মিউজিক শুনতে পছন্দ করবে? ১১ জন ‘বি কি একই ধরণের খাবারের স্বাদ পছন্দ করবে? কিম্বা ‘ও’ ওয়ালা ৮ জনের সবাই কি জনদরদী দাতা হাতেম তাই হবে? বা বাকি ‘এবি’ গ্রুপ্র এর পাঁচজনএর সবাই কি ‘হাড় কিপটে’ হবে, খেয়ে যাবে কিন্তু খাওয়ানোর নাম করবে না?

বৈজ্ঞানিক সত্যতা প্রমাণিত না হলেও, নেহায়েত ব্লাড গ্রুপের কারনে ‘ চরিত্রগত বৈশিষ্ট’ একই রকম হবে এমনটা ধারনা করেন জাপানিজরা। জীবন জীবিকা , পেশা এবং প্রেম, ভালবাসার মত গুরুত্ব পূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিতে তারা রক্তগ্রুপকে গুরুত্বের সাথে ভাবেন! একজন মানুষের ‘চরিত্র’ - ব্লাড গ্রুপের ভিত্তিতে স্থির হয়, মানুষের ‘ব্যাক্তিত্ব গড়ে উঠে রক্তের গ্রুপের ভিত্তিতে- এমনটা মনে প্রানে বিশ্বাস করেন অনেকেই। ‘মিথ অনেক সময় সত্যকে ছাড়িয়ে যায়! অনেকে এই বিষয়ে এতটাই গুরুত্ব দেন যে, রক্ত ‘গ্রুপ’ নির্ভর বাণিজ্য পণ্যও বানানো শুরু হয়ে গেছে। তারা এব্যাপারে খুব সেনসিটিভ! কোন পণ্যের বাজারজাত করণ, নূতন পরিচয় কিম্বা চাকুরীর ইন্টারভিউ এর সময়, ব্লাড গ্রুপ জানতে চাওয়া খুব স্বাভাবিক একটা প্রশ্ন! জাপানিজদের জনপ্রিয় বিশ্বাস অনুযায়ী রক্তগ্রুপ অনুযায়ী মানুষের চারিত্রিক বিশিষ্ট নিম্নরূপঃ

রক্তগ্রুপ এঃ এরা সরল, অন্যদের সাথে সম্পর্ককে গুরুত্বপূর্ণ মনে করে, সংবেদনশীল, খুব যত্নশীল, নিয়ম মেনে চলে, পারফেকশনিস্ট, ভাল টিম প্লেয়ার, কিন্তু বেশী উদ্বিগ্ন হয়

রক্তগ্রুপ বিঃ দৃঢ় মানসিকতা, আত্মকেন্দ্রিক, প্রতিভাবান, আপনা মর্জি মাফিক চলে ,স্বার্থপর, এডভেঞ্চার প্রিয়, নিয়ম ভাঙ্গার দলে

রক্তগ্রুপ ওঃ উদ্দেশ্যের প্রতি নিবেদিত, বন্ধুদের দ্বারা প্রভাবিত হয়, রোমান্টিক, অনুসন্ধানী, গোছালো, খুব অহংকারী, উদার কিন্তু একগুঁয়ে

রক্তগ্রুপ এবিঃ যুক্তিবাদী, কুশলী, পারিপার্শ্বিকতার প্রতি সচেতন, ইন্টেলেকচুয়াল, ভাল প্লান করতে পারে, যদিও নিজের ক্ষমতার পুরোটা ব্যবহার করে না, রহস্যময়, আনপ্রেডিক্টেবল !

জাপানিজ জনসংখ্যার প্রায় ৪০ ভাগ এ গ্রুপ, ৩০ ভাগ ‘ও’ , ২০ ভাগ বি এবং বাকী ১০ ভাগ এবি গ্রুপের!

অবশ্য সাড়া পৃথিবীতে মূলতঃ চার ধরনের রক্তগ্রুপ বলা হলেও এ পর্যন্ত ৩২ ধরনের রক্তগ্রুপ সনাক্ত করা হয়েছে, এর আবার রয়েছে পজিটিভ এবং নেগেটিভ ধরন।

বাঙ্গালীদের নিয়ে এধরনের কোন গবেষণা আমার জানামতে হয় নি, বাংলাদেশে রক্তের গ্রুপ জানার ইচ্ছা থাকলেও উপায় সহজলভ্য নয় বিধায় এটা কোন ইস্যু হয়ে উঠতে পারেনি।

Terumitsu Maekawa, professor of comparative religion রক্ত গ্রুপ নিয়ে এমন কিছু কথা লিখেছেন যা বিতর্কের জন্ম দিয়েছে। পাশ্চাত্যে ‘এ এবং ‘ও গ্রুপের রক্ত প্রায় ৮৫ভাগ, ভারত তথা এশিয়ায় ‘বি টাইপের রক্তের সংখ্যাধিক্য রয়েছে। এথেকে তিনি বলেছেন, রক্ত গ্রুপ ‘এ এবং ‘ও এর সাথে একেশ্বরবাদের সম্পর্ক রয়েছে, কিন্তু বি টাইপ এর মানুষ বহু-ঈশ্বরবাদী হওয়ার সম্ভাবনা বেশী। এটা তার বক্তব্য, কিন্তু বাস্তবে কি তাই? বহু ঈশ্বরবাদী প্রচুর হিন্দুর রক্ত এ বা ও টাইপের, তথা একেশ্বরবাদি বহু মুসলিমের রয়েছে বি রক্তগ্রপ।

আপনি যদি ‘এবি’ কিম্বা ‘ও’ রক্তগ্রুপের একজন হন, আপনি রক্তগ্রুপ বিশ্লেষণ এর এই বিষয়কে সরাসরি ‘আধুনিকতার আতিশয্য’ বলে পাশে ঠেলে দেবেন; কিন্তু আপনি যদি এ বা বি রক্তগ্রুপের কেউ হন, অবশ্যই আপনি এ বিষয়কে সিরিয়াসলি নেবেন এবং আরও গভীরভাবে এ বিষয়টি অনুসন্ধান করবেন, এটা অনুমান করা যায়!



বিষয়: বিবিধ

২৫৭০ বার পঠিত, ২০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

320496
১৭ মে ২০১৫ সকাল ১০:৪০
দ্য স্লেভ লিখেছেন : রক্তগ্রুপ ওঃ উদ্দেশ্যের প্রতি নিবেদিত, বন্ধুদের দ্বারা প্রভাবিত হয়, রোমান্টিক, অনুসন্ধানী, গোছালো, খুব অহংকারী, উদার কিন্তু একগুঁয়ে

এটা আমার গ্রুপ। আমার ধারনা দীর্ঘদিন ধরে মানুষের আচার আচরণ বিশ্লেষন করে এসব সিদ্ধান্তে এসেছে তারা। কারো ক্ষেত্রে মিলে কারো মিলেনা। আর এমনসব কথা বলা হয়েছে যা ভিন্নভাবেও ব্যাখ্যা করা যায়। এমন সব বৈশিষ্ঠ্য যা বেশীরভাগ মানুষের সাথে মেলা স্বাভাবিক।
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৪৭
261971
মহুয়া লিখেছেন : প্রথমতঃ এটা একটা ‘বিজ্ঞান অসমর্থিত’ বিষয়ের পোস্ট! কারো সাথে যদি মিলে যায়, ভাল; না মিললে আরও ভাল! হ্যাঁ, অনেক ক্ষেত্রে রক্ত গ্রুপ ও আচরণ সমূহের Correlation study করা হয়েছে। আপনার সাথে মিলেছে কিনা এটাই আসল কথা! মনে তো হচ্ছে মিলেছে!
১৮ মে ২০১৫ রাত ১১:০২
262026
দ্য স্লেভ লিখেছেন : আমি মনে করি আমি অহংকারী নই...আর নিজে পরিপাটি হলেও আমার ঘরে আসলে মানুষ বেশভুসার সাথে কোনো মিল পাবেনা। ....আর সবগুলোতে মিল আছে...Happy
320497
১৭ মে ২০১৫ সকাল ১০:৪১
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : উপরে দ্য স্লেভের সাথে একমত।
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৪৭
261972
মহুয়া লিখেছেন : ঝড়ে বক!

320498
১৭ মে ২০১৫ সকাল ১০:৪৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এটাও অনেক টা জিনতত্ব দিয়ে শ্রেষ্ঠ জাতি বিচার এর মত মনে হচ্চে।
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৪৯
261973
মহুয়া লিখেছেন : ঠিক তা নয়। মস্তিস্কের দিক থেকে মানুষ তো অতি জটিল শ্রেণীর এক জীব। তাকে কিছুটা “ফ্রেম” এর মধ্যে আবদ্ধ করার প্রচেষ্টা বলতে পারেন!
320504
১৭ মে ২০১৫ সকাল ১১:০২
আহমেদ ফিরোজ লিখেছেন : রক্তগ্রুপ বিঃ দৃঢ় মানসিকতা, আত্মকেন্দ্রিক, প্রতিভাবান, আপনা মর্জি মাফিক চলে ,স্বার্থপর, এডভেঞ্চার প্রিয়, নিয়ম ভাঙ্গার দল
আমি বি নেগেটেভ। আমার সাথে হুবহু মিলে গেছে!! তাই বলে সবার সাথে মিলবে তা নয়। দ্য স্লেভ ভাইয়ের সাথে একমত।
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৫১
261974
মহুয়া লিখেছেন : হুমম! আরো 'বি' দের সাথে মিলিয়ে দেখুন এবং আমাদেরকে ও জানান।
320526
১৭ মে ২০১৫ দুপুর ১২:৫৬
আহসান সাদী লিখেছেন : পোস্টটা ভালো।
১৮ মে ২০১৫ রাত ০৩:৪৪
261768
সাদিয়া মুকিম লিখেছেন : গবেষনা প্রবনদের জন্য তো অবশ্যই ভালো Tongue
320541
১৭ মে ২০১৫ দুপুর ০১:৫০
হোসেন খিলজী লিখেছেন : ধন্যবাদ ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৫২
261975
মহুয়া লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকেও ।
320705
১৮ মে ২০১৫ রাত ০৩:৪৬
সাদিয়া মুকিম লিখেছেন : আমি ও নেগেটিভ !
আমার তো মনে হয় আমি নিজেই নিজেকে চিনি না ঠিকভাবে!যখনি মনে হয় চিনে ফেলেছি সাথে সাথেই অচেনা মানুষের কান্ড করে বসি!

যাই হোক ভালো লাগলো পড়ে! শুকরিয়া জানবেন!
১৮ মে ২০১৫ সকাল ১০:৫৩
261825
আহসান সাদী লিখেছেন : আমারও একই রোগ, মানে 'ও নেগেটিভ'।
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৫৫
261976
মহুয়া লিখেছেন : আপনি তো ইউনিভারসাল ডোনার! লাকি!!
সোকরাতেস এর 'KNOW THYSELF' সহজ
কোন বিষয় নয়, তাইনা আপু!
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৫৭
261978
মহুয়া লিখেছেন : আপনি তো ইউনিভারসাল ডোনার! লাকি!!
সোকরাতেস এর 'KNOW THYSELF' সহজ
কোন বিষয় নয়, তাইনা আপু!
১৯ মে ২০১৫ রাত ০৩:৪৪
262049
সাদিয়া মুকিম লিখেছেন : জ্বি আপু দিতে পারব কিন্তু নিতে পারব না! Happy আলহামদুলিল্লাহ এ পর্যন্ত কখনো ব্লাড নেয়া লাগে নি!

আহসান সাদী ভাই Rh factor কি আপনার জন্যও কার্যকর হবে?
320738
১৮ মে ২০১৫ দুপুর ১২:০০
বৃত্তের বাইরে লিখেছেন : ইন্টারেস্টিং Happy আপনি কোনটা?
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৫৬
261977
মহুয়া লিখেছেন : আমি বোধ হয় আপনার দলে! হা হা হা!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File