কিশোররা আজ রাজপথে, এর পরে কি শিশুদের দেখবো ?

লিখেছেন লিখেছেন ব্লগার শঙ্খচিল ২২ সেপ্টেম্বর, ২০১৫, ০৯:৫৬:০২ রাত



কিছুদিন আগে ভ্যাট বিরোধি আন্দোলন দেখলাম । উত্তাল ছিল গোটা দেশ । সেখানে সরকারের বড় একটা অংশ ছাত্রদের পক্ষে থাকায় বিনা রক্তপাতে আন্দোলনের ফসল ঘরে তুুলে তারা । কিন্তু প্রশ্ন ফাঁসের যে মহাউৎসব চলছে সেটা কি বিসিএস,ব্যংক, পিএসসি,জেএসসি, আরো যত এসসি আছে....... । অবাক লাগে যখন বাচ্চাদের আন্দোলন করতে হয় প্রশ্ন ফঁাসের বিষয় নিয়ে এবং সেখানে যখন হামলা হয় রাষ্ট্রর পক্ষ থেকে ! গ্রেফতারও হয় ।

গত দুবছর থেকে শিশুদের প্রশ্ন ফাঁস হচ্ছে । যে শিশুরা বাবার ছোট আঙ্গুল মুঠো করে ধরে যাওয়া ছাড়া পরীক্ষার হলে যেতে পারেনা ওরাও হয়তো আগামী বছর আন্দোলনে নামবে কেন সে প্রশ্ন পেলনা । আমার পরিচিত গত বছর এক শিশু বলছিল প্রতিটি পরীক্ষায় ওর কাছে যখন প্রশ্ন আসে পরের দিনের পরীক্ষার তখন রাত ১০ টা । মা ঘুম থেকে যেগে তুলে প্রশ্ন উত্তর কারেক্ট করে । এতে খুব বিরক্ত হয়ে তার অবুঝ মনের জিজ্ঞাসা ছিল এমন "প্রশ্নটা এত রাতে ফাঁস করে কেন দুপুরে করতে পারেনা, তা হলে মা তাকে ঘুম থেকে জেগে তুলতো না"

একটা জাতী ধ্বংস করার জন্য শিক্ষা ব্যবস্থা আর নৈতিকতা ধ্বংস করাই যথেষ্ট । দুইটাই ধ্বংস প্রশ্ন ফাসেঁ ! এ যেন এক ঢিলে দুই পাখি মারার চেষ্টা । কিন্তু কেন? বিশাল মেন্ডেট নিয়ে ক্ষমতায় বসে কেন এ প্রচেষ্টা??

বিষয়: বিবিধ

১১৩৮ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

343019
২২ সেপ্টেম্বর ২০১৫ রাত ১০:২০
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : অপেক্ষায় থাকেন কয়েকদিন পর শিশুর নিরাপত্তার প্রেগনেন্ট মা রাজপথে নামবে
২২ সেপ্টেম্বর ২০১৫ রাত ১০:২৭
284335
ব্লগার শঙ্খচিল লিখেছেন : Don't Tell Anyone
343041
২৩ সেপ্টেম্বর ২০১৫ রাত ০২:২২
শেখের পোলা লিখেছেন : আইন করে পরীক্ষার আগের দিন দুপুরের আগে প্রশ্ন পাঠালে ল্যাঠা চুকে যায়।
343071
২৩ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০৩:৩১
হতভাগা লিখেছেন :


শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করতে হবে । উল্টা সিধা করলে কিন্তু ....

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File