জেএসসি পরীক্ষা এবং কিছু কথা ====================

লিখেছেন লিখেছেন এম এ আলিম খান ০১ নভেম্বর, ২০১৫, ০৭:৫২:৫৮ সন্ধ্যা

১ নভেম্বর থেকে সারা দেশে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়েছে। ২৩ লক্ষের বেশি শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ গ্রহন করছে। এত বড় একটি পরীক্ষা শতভাগ সুন্দরভাবে শেষ করা সত্যিই একটি বড় চ্যালেঞ্জ। যাদের অক্লান্ত পরিশ্রমে এই কাজটি সম্পন্ন হবে তাদের জন্য অনেক অনেক শুভকামানা । পরীক্ষার যে বিষয়গুলো ফলাফলকে প্রভাবিত করে এবং করতে পারে এমন কয়েকটি বিষয় তুলে ধরার চেষ্টা করছি।

১. প্রশ্নফাঁস: সাধারণত ঢাকা এবং বিভাগীয় শহরের বাইরে প্রশ্নফাঁস খুবই কম হয়। কারণ এখানে কোটি টাকার কোচিং বাণিজ্য রয়েছে। অভিভাবকরা কোন স্যার ভাল পড়ায় সেটা দেখেন না, কোন কোচিং থেকে কয়টা জিপিএ ৫ পায় সেটা দেখেন এবং সেই কোচিং সেন্টারে সন্তানকে ভর্তি করান। সুতরাং জিপিএ ৫ না বাড়লে তাদের ব্যবসায় ক্ষতি হতে পারে।

২. কেন্দ্র স্কুলের শিক্ষকের প্রভাব: যে স্কুলে পরীক্ষার কেন্দ্র থাকে আগে থেকে সবাই জানে। সুতরাং ডিজিটাল শিক্ষার্থীরা সহজে হিসাব মেলাতে ঐ স্কুলের স্যারের কাছে প্রাইভেট পড়ে। পরীক্ষার হলে দেখা যায় ঐ স্যার অথবা তার কোন সহকর্মী ডিউটিতে থাকেন বা থাকতে পারে। সুতরাং যা হবার তাই হবে।

৩. কেন্দ্র স্কুল কেন্দ্র স্কুল ভাই ভাই মিলে মিশে করতে পারে কাজ: সাধারণ অনেক স্কুলে দেখা যায় ক স্কুলের শিক্ষার্থী খ স্কুলে আর খ স্কুলের শিক্ষার্থী ক স্কুলে পরীক্ষা দেয়। সুতরাং ক স্কুলের শিক্ষার্থীকে খ স্কুল সহযোগিতা করে বা করতে পারে এবং খ স্কুলের শিক্ষার্থীকে ক স্কুল সহযোগিতা করে বা করতে পারে। বিশেষ করে এমসিকিউ উত্তর সরবরাহ।

৪. মোবাইলের সদব্যবহার: যখন কোন স্কুলে দায়িত্বশীল কোন কর্মকর্তা পরিদর্শনে যাবেন আগে থেকে কেন্দ্র খবর পেয়ে যায় বা যেতে পারে এবং উক্ত কর্মকর্তা দেখতে পান বা পাবেন পরীক্ষা সুন্দরভাবে অনুষ্ঠিত হচ্ছে।

৫. এমসিকিউ এর গুরুত্ব বাড়বে: বিগত বছরগুলোতে যেহেতু আলাদা করে রচনামূলক ও এমসিকিউ পাশ করতে হতো সুতরাং দুইটিকে শিক্ষার্থীরা সমানগুরুত্ব দিতেন। যেহেতু দুইটি মিলে এবার পাশ করলে হবে। সুতরাং ফাঁকিবাজ শিক্ষার্থীরা কম চাপে বেশি পানি উঠাতে চাইবেন। আর যেহেতু বৃত্ত ভরাট করতে হবে না। সুতরাং নিজে যেটা না পারবে সেটা অন্যেরটা দেখতে চাইতে পারেন। যেহেতু টিক মারতে সময় কম লাগবে।

৬. খাতা দেখায় উদারতা: অনেক সময় দায়িত্বশীল ব্যক্তিরা মৌখিক নির্দেশ দেন বা দিতে পারেন উদারভাবে খাতা দেখতে।

উপরের সবগুলো যে ঘটবে তা নয়; অনেক সময় ঘটে বা ঘটতে পারে।

বিষয়: বিবিধ

১১০১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

348127
০১ নভেম্বর ২০১৫ রাত ০৮:৪৭
হতভাগা লিখেছেন : আমার কাছে এস.এস.সি. এর আগে এরকম প্রতিযোগিতা মূলক পরীক্ষা কোমলমতি ছাত্রদের জন্য একটা স্ট্রেসফুল বিষয় বলে মনে হয় ।

স্কুলগুলো নিজেদের দিকে ছাত্র আনার জন্য পরীক্ষাকে ম্যানিপুলেট করে । ফলে পাশের হার বাড়লেও গুন গত মান বাড়ে না । ১০ -১২ বছর পর এর কুফল টের পাওয়া যাবে ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File