জঙ্গিনামা

লিখেছেন লিখেছেন এম এ আলিম খান ২০ জুলাই, ২০১৬, ১১:২৯:৪৭ রাত

বর্তমান সময়ে বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয় হল জঙ্গি। যারা এই শব্দটির বহুল প্রচলন করেছেন তাই সে পশ্চিমা বিশ্ব হোক আর মিডিয়া হোক তারা ফার্সি বা উর্দুভাষী নয়। পশ্চিমা বিশ্ব বা মিডিয়া আমাদের যে ভাবে বুঝায় আমরা সে ভাবেই বুঝে থাকি। ঠিক যেমন চিলে কান নিয়ে এমন কানে হাত না দিয়ে চিলের পিছনে দৌড়াতে থাকি। জঙ্গ একটি ফার্সি শব্দ যার অর্থ যুদ্ধ আর জঙ্গি মানে যোদ্ধা, লড়াকু। ফার্সি বা উর্দুতে জঙ্গি শব্দটি সম্মানের। কিন্তু আমরা যে অর্থে জঙ্গি শব্দটিকে বুঝছি তা হল নেতিবাচক। এক কথায় সন্ত্রাসীকে আমরা জঙ্গি বলছি। অনেকে তালেবান বলে অন্যকে হেয় করে থাকে বা নেতিবাচক অর্থে ব্যবহার করে আসলে তালেবান মানে ছাত্র। ঠিক তেমনি পশ্চিমা বিশ্ব বা মিডিয়া মুসলিম সন্ত্রাসীদের জঙ্গি নামে আখ্যায়িত করেছে। আমরা মূলত সন্ত্রাসীর প্রতিশব্দ হিসেবে জঙ্গিকে ব্যবহার করছি। কথায় আছে এক দেশের বুলি অন্য দেশের গালি। এখানে আমরা তেমনটি লক্ষ্য করছি ফার্সি বা উর্দু ভাষাভাষী যাকে বলছে মুক্তিযোদ্ধা আমরা বলছি সন্ত্রাসী।

ধর্মান্ধ

====

অনেক শিক্ষিত লোকও বলছেন এসব জঙ্গিরা ধর্মান্ধ। ধর্ম সম্পর্কে আমার জ্ঞানের গভীরতা খুবই কম। তবুও আমার ক্ষুদ্র জ্ঞানে যতটুকু বুঝি আমি বিষয়টির সাথে একমত নয়। যারা ধর্ম সম্পর্কে জ্ঞান রাখে এবং ধর্মীয় বিধি বিধান অক্ষরে অক্ষরে অন্ধের মত পালন করে তারাই ধর্মান্ধ । আসলে যাদেরকে আমরা ধর্মান্ধ বলছি এরা হল ধর্মে অজ্ঞ। ধর্ম সম্পর্কে এদের সঠিক জ্ঞানের অভাব রয়েছে। আর যাদের ধর্ম সম্পর্কে সঠিক জ্ঞানই নেই তারা কিভাবে ধর্মান্ধ হবে ! জঙ্গিদের (সন্ত্রাসী) যে ধর্ম সম্পর্কে জ্ঞানের অভাব রয়েছে এর প্রমাণ আমরা পেয়েছি। তারা অধিকাংশ ইংলিশ মিডিয়ামের সুতরাং ধর্ম সম্পর্কে তারা অজ্ঞ। আমার মতে, জঙ্গিরা ধর্মান্ধ নয় ধর্ম অজ্ঞ।

বিষয়: বিবিধ

১০৫২ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

375032
২১ জুলাই ২০১৬ রাত ০৩:৩৮
নয়া জামানার ডাক লিখেছেন : ধন্যবাদ
375040
২১ জুলাই ২০১৬ সকাল ০৭:৪৮
কুয়েত থেকে লিখেছেন : যাদের ধর্ম সম্পর্কে সঠিক জ্ঞানই নেই তারা কিভাবে ধর্মান্ধ হবে ! জঙ্গিদের যে ধর্ম সম্পর্কে জ্ঞানের অভাব রয়েছে ভালো লাগলো ধন্যবাদ
375041
২১ জুলাই ২০১৬ সকাল ০৭:৪৮
শেখের পোলা লিখেছেন : সহমত।
375045
২১ জুলাই ২০১৬ সকাল ০৮:২৬
হতভাগা লিখেছেন : ধর্মান্ধ মানে ধর্মের ব্যাপারে অন্ধ । মানে ধর্মের ব্যাপারে যার কোন জ্ঞানই নেই ।

ধর্মপ্রিয় হলে ধর্মে যেসব ব্যাপারে নিষেধ করা আছে সেসব কাজের ধারে কাছেও যাবার কথা নয় ।

এসব জঘন্য কাজে At the end of the day যারা লাভবান হচ্ছে তারাই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এদেরকে ধর্মান্ধ করে তাদের কাজ উসূল করার জন্য মাঠে নামায়।
375108
২৩ জুলাই ২০১৬ সকাল ০৭:২৩
মনসুর আহামেদ লিখেছেন : আমেরিকার টেক্সাসে একজন আফ্রিকান আমেরিকান .পাঁচ জন পুলিশ অফিসারকে হত্যা, ১৭ জনকে আহত। উনি নাকি মানসিক রোগী। গত কাল লুইজিয়ানা ব্যাটেল রুশে তিন পুলিশকে হত্যা, সেও মানসিক রোগী। আর মুসলমান হলে জঙ্গি উপাধি পেত। সিরিয়াতে আসাদ হটানোর জন্য যে লোক গুলো Training দেওয়া হয়েছিল। তার ৮০ ভাগ আইসে যোগ দেয়। আফাগানীস্থানে, তালেবান তৈরি করা হয়েছিল। রাশিয়াকে হটানোর জন্য। এই জঙ্গি গুলো আমেরিকার সৃষ্টি। সারা বিশ্ব এখন জঙ্গি আতঙ্কে। সাব ওয়ে এবং টিউবে সর্বত্রে ক্যামেরা বসানো হয়েছে। উন্নত বিশ্বে বাজেটের একটা বিরাট অংশ ব্যায় করা হয়, সিকিউরিটির জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File