দামী উপহার

লিখেছেন লিখেছেন ইমরান বিন আনোয়ার ২৮ জানুয়ারি, ২০১৭, ০৭:৩২:১৭ সন্ধ্যা



কলেজে পড়াকালীন সময়ে সোহানের দারুণ একটি স্পোর্টস কার-এর শখ ছিল! সে জানত, তার বাবার যে উপার্জন তাতে করে একটি দামি গাড়ি কিনে দেওয়া তাঁর জন্য কোন ব্যপারই নয়। তাই একদিন সে মা-বাবাকে বলল, সে যখন গ্রাজুয়্যেশন কমপ্লিট করবে তখন তাকে তার পছন্দের একটি গাড়ি উপহার দিতে হবে। বাবা মুচকি হেসে মাথা দুলালেন।

সমাপনী দিবসে সোহানের বাবা তাকে তাঁর প্রাইভেট অফিসে ডেকে পাঠালেন। তিনি বললেন, "সোহান, আমি সত্যিই তোমার মত একজন সন্তান পেয়ে গর্বিত!" তিনি সোহানের সঙ্গে বিভিন্ন গল্প-গুজবে মেতে উঠলেন এবং বাবা হিসেবে তিনি তাঁর ছেলেকে কতটা ভালবাসেন তা বলে যেতে লাগলেন। এরই ফাঁকে একটি কাগজে মোড়ানো গিফটবক্স তিনি সোহানের দিকে বাড়িয়ে দেন এবং তাকে সেটি খুলে দেখার ইঙ্গিত করলেন। সোহানের ভ্রু কুঁচকে উঠে! হতাশায় তার চেহারা বিকৃত হয়ে যায়! তবু কৌতূহল দমাতে না পেরে সে বাক্সটি খোলে এবং দেখে এর ভেতরে চামড়ায় মোড়ানো একটি ধর্মগ্রন্থ। রাগে ক্ষোভে সোহান চেঁচিয়ে উঠে এবং বাবাকে অপমান করে বলতে থাকে, "আপনি এত অর্থকড়ির মালিক হয়েও আমাকে কিনা এই ধর্মগ্রন্থ উপহার দিচ্ছেন!" এ বলে সে অফিস থেকে বেরিয়ে যায়।

সময়ের সাথে পাল্লা দিয়ে সোহান এখন শহরের সবচেয়ে বড় ব্যবসায়ীদের একজন। সুখী দাম্পত্য জীবন এবং দুটো ফুটফুটে সন্তানের বাবা হিসেবে জীবন তার কাছে পরম সুখের অনুভূত হয়। তবে একটি ব্যপারে এখনও তার হৃদয় কেঁদে উঠে। সেই যে তার বাবার সঙ্গে তার সম্পর্কটি ছিন্ন হল, আজও এর কোন সুরাহা হয়নি। বস্তুত সেদিনের ঘটনার পর থেকে সে কোনদিন তার বাবার মুখ দেখেনি।

একদিন সে একটি চিঠি পেল। গভীর উৎকণ্ঠা নিয়ে সে চিঠিটি খুলে এবং দেখে তাতে তার বাবার মৃত্যু সংবাদ লেখা আছে। এবং বাবার ইচ্ছে অনুযায়ী তার সকল সম্পত্তি সোহান ভোগ করবে। সে যখন বাবার আনুষ্ঠানিক কৃত্য সম্পন্নের জন্য তার বাড়িতে যায়, এক সময় ঘরের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাগজ ঘেঁটে দেখতে থাকে। আচমকা সেই ধর্মগ্রন্থটিও তার নজরে পড়ে। এখনো সেই আগের মতই সুন্দর করে বাঁধাই করা! একটি অব্যক্ত বেদনার স্রোত সোহানের পুরো দেহকে আচ্ছন্ন করে দেয়। চোখে জল নিয়ে সে বইটি খুলে পড়তে থাকে এবং হঠাৎ করে সেই বই-এর পেছন থেকে একটি গাড়ির চাবি নিচে পড়ে যায়! সোহান বুঝতে পারে, এটি তার কাঙ্ক্ষিত সেই গাড়ির চাবি যা না পেয়ে সে তার বাবার সাথে সম্পর্ক ছিন্ন করেছে! বইয়ের পেছনে চাবির সাথে একটি নোটও লেখা রয়েছে, "ব্যবসায়িক অচলাবস্থার মাঝেও আমার সুপুত্রের বাসনা পূরণে 'পুরোপুরি মূল্য পরিশোধিত' একটি চমৎকার গাড়ি উপহার!"

বিষয়: বিবিধ

৯৯১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File