অপরূপ ক্ষমা

লিখেছেন লিখেছেন ইমরান বিন আনোয়ার ২৪ মে, ২০১৯, ০৭:৫৭:৫২ সন্ধ্যা

রাসুলের (সাঃ) অনুপস্থিতিতে একদল সাহাবী (রাঃ) নিজেদের মধ্যে কথা বলছিলেন। একে একে খালিদ বিন ওয়ালিদ, ইবনে আউফ, বিলাল ও আবু জর সেই আলোচনায় অংশ গ্রহণ করেছেন। বিভিন্ন কথাবার্তা শেষে এক পর্যায়ে আলোচনা স্থির হল যুদ্ধ-কৌশলে। কোন কৌশলে শত্রুদের দ্রুত পরাজিত করা যায়, অথবা কিভাবে নিজেদের ক্ষয়ক্ষতি কমিয়ে সহজে জয় লাভ করা যাবে- সবার মুখে তখন এই বিতর্ক।

আবু জর বললেন, আমার পরামর্শটি এমন।... বলে নিজের মতামত ব্যক্ত করতে শুরু করেছেন তিনি।

বাধা দিলেন বিলাল। বললেন, নাহ, আপনার কৌশলটি ভুল।

ভ্রূ কুঁচকে উঠল আবু জরের। খোঁচা মেরে বললেন, নিগ্রোর ছেলে- তুমিও আমায় ভুল ধর?

হতভম্ব, ক্ষুব্ধ বিলাল উঠে পড়লেন মজলিস থেকে। দুঃখিত স্বরে জানালেন, আপনার নামে আল্লাহর রাসুলের কাছে অভিযোগ করব আবু জর!

আল্লাহর রাসুল তখন কোন কাজে ব্যস্ত। বিলাল তাঁর কাছাকাছি এসে বললেন, আল্লাহর রাসুল! আপনি কি শুনেছেন আবু জর আমায় কিভাবে অপমান করেছে?

রাসুল চমকে উঠলেন। দ্রুত জিজ্ঞেস করলেন, কী বলেছে আবু জর?

- সে ভরা মজলিসে আমায় "নিগ্রোর ছেলে" বলেছে।

রাসুলের চেহারা বিবর্ণ হয়ে গেল। তাঁর এক প্রিয় সাহাবী অপর একজন সাহাবীকে এভাবে অপমান করেছে শুনে তিনি দুঃখ পেলেন।

ওদিকে রাসুলের কাছে বিলালের অভিযোগের সংবাদ দ্রুত ছড়িয়ে পড়েছে। আবু জরের কানেও সে সংবাদ গোপন থাকেনি। দৌড়ে এলেন তিনি মসজিদে। এসে রাসুলকে সালাম জানালেন।

ম্লান মুখে রাসুল সালামের উত্তর দিয়ে তার কাছে জানতে চাইলেন, বিলাল যা বলেছে তা কি সত্য? তুমি তার মাকে অপমান করেছ? মনে হচ্ছে, এখনো তোমার মাঝে জাহেলিয়্যাতের ছাপ রয়ে গেছে!

কেঁদে ফেললেন আবু জর। কাছাকাছি এসে রাসুলের পায়ের নিকট বসলেন তিনি। করজোড়ে বললেন, আল্লাহর রাসুল! ভুল হয়ে গেছে আমার। আমি ক্ষমা চাইছি। আল্লাহর কাছে আমার জন্য ক্ষমা প্রার্থনা করুন!

ভারাক্রান্ত হৃদয়ে আবু জর মসজিদ থেকে প্রস্থান করলেন। পথে দেখা হল বিলালের সঙ্গে। তিনি এদিকেই আসছিলেন। তাকে দেখে আবু জর নিজের মাথা মাটিতে নামিয়ে নিলেন। গণ্ডদেশ রাখলেন মাটির উপর। অতঃপর অনুতপ্ত কন্ঠে বললেন, বিলাল! তুমি আমার চেহারাকে পা দিয়ে মাড়িয়ে না দেওয়া পর্যন্ত আমি এখান থেকে মাথা সরাব না। তুমি মহৎ হৃদয়ের, আমি ভ্রান্ত! আমায় ক্ষমা কর ভাই।

মমতায় তাকে টেনে তুললেন বিলাল। তার চোখে পানি। আবু জরকে কাছে টেনে কপালে চুমু খেলেন তিনি। বললেন, আল্লাহর কসম! যে চেহারা একবার আল্লাহর পায়ে সিজদা করেছে, সে চেহারাকে আমি

কখনো অপদস্থ করব না। আপনাকে আমি ক্ষমা করে দিয়েছি। আল্লাহ আপনাকে ক্ষমা করুন। এই বলে দুজনই সজল চোখে বুক মেলালেন। ক্ষমা ও ভালবাসার বন্ধনে তাদের মাঝে তৈরি হল আরো দৃঢ় ঈমানী সম্পর্ক।

(অনুবাদঃ ২৩, ০৫, ২০১৯ইং)

বিষয়: বিবিধ

৮২০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386646
২৫ মে ২০১৯ রাত ০৩:১২
আমি আল বদর বলছি লিখেছেন : মাশাল্লাহ ভাল লাগলো ভাই ভালোবাসা ও দোয়া রেখে গেলাম। এমন আরও লেখা চাচ্ছি আপনার কাছ থেকে।
২৫ মে ২০১৯ দুপুর ০১:৩০
318394
ইমরান বিন আনোয়ার লিখেছেন : আপনার দোয়া আল্লাহ কবুল করুক। আল্লাহ চাহে তো এমন গল্প আরো পোস্ট করার চেষ্টা করব।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File