রোহিঙ্গা প্রত্যাবাসন ও পিশাচের দেশপ্রেম

লিখেছেন লিখেছেন ইমরান বিন আনোয়ার ৩১ আগস্ট, ২০১৯, ১১:২৫:১৫ রাত

মাত্র দুই বছরের ব্যবধানে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে যাদের ভাবনা ৩৬০ডিগ্রি ঘুরে গেল, প্রতিনিয়ত রোহিঙ্গাদের বিরুদ্ধে হিংসাত্মক ও বিদ্বেষমূলক বক্তব্য যারা প্রচার করছেন, তাদের ভেতরের আসুরিক আত্মাকে কল্পনা করে আমি শংকিত হই!

প্রায় দশ লাখ জনসংখ্যার একটি শরনার্থী ক্যাম্পে বিভিন্ন ঘটনা-দুর্ঘটনা ঘটবেই। তাই বলে ওসব দুর্ঘটনা পুরো বাংলাদেশকে হুমকির মুখে ফেলে দেবে- এ কথা কি জ্ঞানসম্মত? যেসব দেশে এরচেয়ে কম জনসংখ্যা রয়েছে সেসব দেশে কি ভয়াবহ অপরাধ ঘটছে না?

কিছু বিচ্ছিন্ন ঘটনাকে কেন্দ্র করে অসহায় রোহিঙ্গাদের যারা জোরপূর্বক মায়ানমারে ফেরত পাঠাতে চায়, তারা আসলে কোন দুরাচার? রোহিঙ্গারা নিজেদের নাগরিকত্ব ও পূর্ণ নিরাপত্তা ছাড়া মায়ানমারে ফিরে গেলে আবারো যে হিংস্র গণহত্যার মুখে পড়বে- এটা কি তারা জানে না?

এটা জেনেও শুধুমাত্র ইসলামবিদ্বেষ ও দালালী মনোভাবের কারণে একদল দুর্বৃত্ত রোহিঙ্গাদেরকে মায়ানমারে ফেরত পাঠাতে চায়। এরা সুযোগে বাংগালী জাতীয়তাবাদের শ্লোগান তুলবে, দেশপ্রেমের কুটিল নাটক করবে, আবার সুযোগে ইসলাম, মুসলমান ও পুরো বাংলাদেশের ঘাড়ে ছোবল হানবে। প্রসংগত প্রিয়া সাহার ঘটনাটি স্মরণ করিয়ে দিলাম।

পূর্ণ নাগরিকত্ব বিধান ও পরিপূর্ণ নিরাপত্তাবিহীন রোহিঙ্গা প্রত্যাবাসন আমরা চাই না। সুস্থ বিবেকবান কোন মানুষই এটা চায় না। জাতীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ও বিশ্ব নেতৃবৃন্দ এ বিষয়ে কার্যকর ভূমিকা পালন করুক - এটাই আমরা কামনা করি।

বিষয়: বিবিধ

৮০৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386728
০৩ সেপ্টেম্বর ২০১৯ রাত ১২:২৯
টাংসু ফকীর লিখেছেন : অনেক ধন্যবাদ
০৩ সেপ্টেম্বর ২০১৯ রাত ০৯:৫৬
318422
ইমরান বিন আনোয়ার লিখেছেন : Love Struck Love Struck আপনাকেও আন্তরিক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File