লতিফ সিদ্দীকির ফাঁসির দাবি কি যৌক্তিক?

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ১০ অক্টোবর, ২০১৪, ০৯:৫০:২৬ সকাল

বাঙালি মানসে প্রান্তিক চিন্তাভাবনার প্রভাব প্রকট । এরা অল্পে খুশি, আবার অল্পে বেজার । দশটাকা চালের কেজির কথা শুনলে ভক্তিতে গদগদ হয়ে ভোট দেয়, আবার তেলের দাম একটাকা বাড়লে সবকিছু জ্বালিয়ে দেয় । কোন অপরাধের বিচারের অর্থ এদের কাছে মোটে দুইটা । হয় ফাঁসি, নয় মুক্তি !

সেই ধারাবাহিকতায় এবার যুক্ত হয়েছে মন্ত্রী লতিফ সিদ্দিকীর ফাঁসির দাবি । অবশ্যই লতিফ সিদ্দীকি উন্মাদের মত কথা বলেছেন । তিনি একজন খাঁটি ধর্মনিরপেক্ষতাবাদী বাঙালি জাতীয়তাবাদি । হযরত মুহাম্মাদ সাঃ এর চেয়ে শেখ হাসিনা তার কাছে বেশি প্রিয় নেতা, মুহাম্মাদ সাঃ তার কাছে স্রেফ আব্দুল্লার পুত্র , কিন্তু শেখ হাসিনা জাতির পিতার কন্যা , মহান নেত্রী । কোটি কোটি মুসলিমের বিশ্বাসে আঘাত করে দেয়া বক্তব্য তিনি প্রত্যাহার করবেন না, প্রত্যাহার করবেন নেত্রী নির্দেশ দিলে । তিনি হজ্বের বিরোধিতা করেন যাতে দেশের টাকা বিদেশে না যায় । এইসব কিছুই বাঙালি জাতীয়তাবাদের চূড়ান্ত রুপ ।

লতিফ সিদ্দীকির শাস্তি হওয়া উচিত্‍ । কিন্তু সেটা ফাঁসি কেন? ফাঁসি ছাড়া কি শাস্তি হয় না? ফাঁসি চাওয়ার মাধ্যমে তার শাস্তির ন্যায্যতা প্রশ্নবিদ্ধ হয় । ফাঁসি দেওয়ার অর্থ হলো তার তওবার রাস্তা বন্ধ করা। অথচ আল্লাহকে অস্বীকার করাও কোন দুনিয়াবী অপরাধ নয়, যার কারণে ফাঁসি দেয়া যায় । আল্লাহকে , আল্লাহর বিধানকে অস্বীকার করার অধিকার বা সুযোগ আল্লাহই মানুষকে দিয়েছেন । আবার এ সুযোগও আল্লাহ দিয়েছেন - যেকোন সময় কেউ চাইলে তওবা করে ফিরে আসতে পারে, আল্লাহর কাছে ক্ষমা চাইতে পারে । হতে পারে আল্লাহ ক্ষমা করে দেবেন । হ্যা, সমাজের শান্তি শৃংখলা রক্ষার স্বার্থে লতিফ সিদ্দিকীর শাস্তি হওয়া জরুরী । কিন্তু সেটা ফাঁসি নয় । যখন তখন ইচ্ছেমত ফাঁসির দাবি মুসলিমদের ন্যায়বোধকে প্রশ্নবিদ্ধ করে, অকারণ উগ্রতার প্রমাণ দেয় । ফাঁসি নয়, লতিফ সিদ্দীকিকে তওবা করে প্রকাশ্যে ক্ষমা প্রার্থনা না করা পর্যন্ত কারাদন্ড দেয়া উচিত্‍ । সেটাই হবে তার যৌক্তিক শাস্তি ।

বিষয়: রাজনীতি

১৩৫০ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

272794
১০ অক্টোবর ২০১৪ সকাল ১০:২৮
নোমান২৯ লিখেছেন : কি বললেন ভাইয়া এটা ?এতে ত এক্কেরে খাঁটী বেয়াদব|আর ফিরে আসার কোন সম্ভবনা নাই|তাই ফাঁসি দাবি যৌক্তিক মনে করি|ধন্যবাদ আপনাকে|
১১ অক্টোবর ২০১৪ সকাল ০৮:৫৫
217161
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : আবু সুফিয়ান যদি মুসলিম হতে পারেন তাহলে লতিফ সিদ্দিকি নয় কেন ?
272827
১০ অক্টোবর ২০১৪ দুপুর ১২:১৯
শিশির ভেজা ভোর লিখেছেন : শুধু ফাঁসি নয় গা থেকে চামড়া ছিলে নামাতে হবে।
১১ অক্টোবর ২০১৪ সকাল ০৮:৫৫
217162
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : কেন ?
272863
১০ অক্টোবর ২০১৪ দুপুর ০২:২৬
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


যথার্থ বলেছেন, সহমত


আমরা যে দিন দিন উগ্রতাকেই প্রশ্রয় দিচ্ছি -
সেটা অসত্য নয় মনে হয়!

আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ
১১ অক্টোবর ২০১৪ সকাল ০৮:৫৬
217163
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : ওয়া আলাইকুম সালাম । ধন্যবাদ ভাই ।
272871
১০ অক্টোবর ২০১৪ দুপুর ০২:৩৬
ফেরারী মন লিখেছেন : উনার দেশে আসা বারণ। কোনো নাস্তিকের স্থান এই দেশে নাই।
১১ অক্টোবর ২০১৪ সকাল ০৮:৫৬
217164
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : ভারত যদি বলে কোন মুসলিমের এই দেশে স্থান নাই , মানবেন ?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File